বাংলা নিউজ > টুকিটাকি > Sanitary pads: পিরিয়ডে ব্যবহার করা স্যানিটারি প্যাড কীভাবে ফেলা উচিত? রোগ থেকে দূরে থাকতে কিছু উপায়
স্যানিটারি প্যাড ফেলবেন কোথায়?

Sanitary pads: পিরিয়ডে ব্যবহার করা স্যানিটারি প্যাড কীভাবে ফেলা উচিত? রোগ থেকে দূরে থাকতে কিছু উপায়

  • অর্গানিক প্যাড দূষণ থেকে রক্ষা পেতে ব্যবহার যোগ্য বলে মত বিভিন্ন বিশেষজ্ঞের। তবে মেনস্ট্রুয়াল কাপ এক্ষেত্রে সমস্যার সমাধান করতে পারে।

পিরিয়ডে ব্যবহার করা স্যানিটারি প্যাড কোথায় গিয়ে ফেলা যায়? বাড়ির বাইরে বের হলে বহু মহিলারই এই প্রশ্ন থেকে যায়। প্যাড কোথায় ফেলবেন, সেটা যেমন একটা প্রশ্ন, তেমনই প্রশ্ন হল এই প্যাড কীভাবে ফেলছেন, সেটাও। কারণ বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের ব্যবহার করা প্যাড যদি সঠিক পরিচ্ছন্নতা মেনে না ফেলা হয়, তাহলে হতে পারে সমস্যা।

পিরিয়ডের প্যাড কীভাবে ফেলা উচিত?

চিকিৎসক যামিনী প্যাটেল বলছেন, পিরিয়ডের প্যাড একটি কাগজে মুড়ে সব সময় ফেলা উচিত। যাতে এটা থেকে রোগ জীবাণু না ছড়িয়ে যায়, তাও দেখা উচিত।

কোনও মতেই প্লাস্টিক বা পলিথিনে মুড়ে পিরিয়ডের সময়ে ব্যবহৃত প্যাড ফেলে দেবেন না। তিনি বলছেন, ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন বা প্যাডের কোনও অংশ যাতে খোলা না থাক কাগজ দিয়ে মুড়ে ফেলার সময় তা দেখবেন।

পুড়িয়ে ফেলা কি ঠিক?

অনেক জায়গায় বিশেষত প্রান্তিক এলাকায় স্যানিটারি প্যাড পুড়িয়ে ফেলার রীতি রয়েছে। তবে তা খুব একটা স্বাস্থ্যকর নয় বলে মত অনেকের। বিশেষজ্ঞ যামিনী প্যাটেল বলছেন, এটি প্রাথমিক সমাধান, তবে স্থায়ী সমাধান নয়।

দূষণ থেকে রক্ষা পেতে কী করা উচিত?

অর্গানিক প্যাড দূষণ থেকে রক্ষা পেতে ব্যবহার যোগ্য বলে মত বিভিন্ন বিশেষজ্ঞের। তবে মেনস্ট্রুয়াল কাপ এক্ষেত্রে সমস্যার সমাধান করতে পারে। এতে দূষণ সেভাবে ছড়িয়ে যায় না। তবে যদি স্যানিটারি প্যাড ব্যবহার করতে হয়, তাহলে রোজ তা ব্যবহারের পর ডাস্টবিনে ফেলে দিন। বাড়তে জমিয়ে রেখে তা ফেলা সঠিক পদ্ধতি নয় বলে মত বিশেষজ্ঞের।

বন্ধ করুন