বাংলা নিউজ > টুকিটাকি > Fans at World Cup at Risk of Camel Flu: ফুটবল বিশ্বকাপ থেকে ছড়াতে পারে মারাত্মক রোগ! সতর্ক করছেন চিকিৎসকরা

Fans at World Cup at Risk of Camel Flu: ফুটবল বিশ্বকাপ থেকে ছড়াতে পারে মারাত্মক রোগ! সতর্ক করছেন চিকিৎসকরা

ফুটবল বিশ্বকাপ থেকে ছড়াতে পারে মারাত্মক সংক্রামক রোগ। 

Fans at 2022 World Cup in Qatar at risk of 'camel flu' infection: বিশ্বকাপ থেকে ছড়াতে পারে মারাত্মক কঠিন অসুখ। কী বলে সাবধান করছেন বিশেষজ্ঞরা?

ফুটবল বিশ্বকাপ নিয়ে মারাত্মক সতর্কতার কথা বললেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে জানানো হল, বিশ্বকাপের মঞ্চ কাতার থেকে ছড়িয়ে পড়তে পারে বিপুল সংক্রামক ‘ক্যামেল ফ্লু’। অবিলম্বে এই বিষয়ে সাবধান না হলে ভবিষ্যতে বড় বিপদ হতে পারে বলে জানিয়েছেন তাঁরা।

আগামী দিনে ‘ক্যামেল ফ্লু’ মারাত্মক আকার নিতে পারে বলে অনেক দিন ধরেই বলছেন বিশেষজ্ঞরা। করোনাভাইরাস, মাঙ্কিপক্সের পরে আগামী দিনে এই ক্যামেল ফ্লু বিরাট ঝামেলার সৃষ্টি করতে পারে বলে মনে করছেন তাঁরা। 

কী এই ক্যামেল ফ্লু?

সাধারণত পূর্ব এশিয়ার বিভিন্ন জায়গায় এই রোগটি ছড়িয়ে পড়ার খবর পাওয়া যায়। বিজ্ঞানের ভাষায় এটিকে Middle East respiratory syndrome (MERS) নামেও ডাকা হয়। মূলত উট থেকে ছড়ায় এই রোগ। 

বিশ্বকাপের মঞ্চে কাদের বিপদের আশঙ্কা বেশি?

সম্প্রতি প্রকাশিত হওয়া এক রিপোর্টে বলা হয়েছে, সারা বিশ্ব থেকে প্রায় ১২ লক্ষ মানুষ বর্তমানে কাতারে হাজির হয়েছেন বিশ্বকাপ দেখতে। ফুটবলের দলের সদস্য, অনুরাগীরা তো বটেই, এই ভিড়ের কারণে স্থানীয়রা এবং পরবর্তীকালে প্রতিটি দেশের মানুষের মধ্যেই ছড়িয়ে পড়তে পারে এই রোগটি। এবং এর ফলে আবার একটি অতিমারি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে বলেও মনে করছেন তাঁরা। 

কতটা প্রস্তুত আছে কাতার?

এই ধরনের পরিস্থিতি সৃষ্টি হলে তা সামাল দেওয়ার মতো প্রস্তুত রয়েছে আয়োজক দেশ কাতার। এমনই বলা হয়েছে। নিয়মিত পরীক্ষা এবং হাসপাতালগুলিকে প্রস্তুত রাখার কাজ চলছে। এর বাইরে রুটিন টিকাকরণের কাজও চালু আছে বলেও জানানো হয়েছে।

কীভাবে সাবধান?

এই রোগের সংক্রমণ ঠেকানোর জন্য বিশেষজ্ঞরা সকলকে উট থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন। উটকে স্পর্শ করতে বারণ করছেন। এভং কোনও সমস্যা দেখা দিলে (বিশেষ করে জ্বর) দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলতে বলা হয়েছে। 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

আজও কান পাতলে শোনা যায় আর্তনাদ! সূর্য ডোবার পরে ভয়ের চোটে এখানে যান না কেউ ছেলেকে ‘লুকিয়ে’ই রাখেন নুসরত, প্রথমবার সামনে আনলেন ঈশানের এই বিশেষ কীর্তি রাতে হয়েছিলেন আটক, সকাল হতেই গ্রেফতার বেড়মজুরের তৃণমূল নেতা অজিত মাইতি IND vs ENG 4th Test LIVE: রাঁচি টেস্টের চতুর্থ দিনের লড়াই শুরু ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা ঘরের মাঠে সব থেকে বেশি টেস্ট উইকেট নেওয়া ৬ স্পিনার, কুম্বলেকে টপকে দুইয়ে উঠলেন অশ্বিন খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট জোড়া জয়ে লিগ টেবিলের শীর্ষে মুম্বই ইন্ডিয়ান্স, দেখে নিন WPL-এর পয়েন্ট তালিকা দমবন্ধ করবে শার্টলেস শাহরুখ! কিং খানের নতুন ছবি নিয়ে পড়ল হইচই, আপনি দেখেছেন সিংহের নাম নিয়ে HC-র বকুনি, বাংলার 'সীতা-আকবর' বিতর্কে সাসপেন্ড ত্রিপুরার অফিসার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.