বাংলা নিউজ > টুকিটাকি > Coffee Day 2021: আজ বিশ্ব কফি দিবস, ডালগোনা থেকে হানি-সিনামন লাটে, রইল রেসিপি
ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )

Coffee Day 2021: আজ বিশ্ব কফি দিবস, ডালগোনা থেকে হানি-সিনামন লাটে, রইল রেসিপি

কফিপ্রেমীদের সংখ্যা নেহাত কম নয়। আর আজ আন্তর্জাতিক কফি দিবস। এই বিশেষ দিনে আপনাদের জন্য রইল তিনটি মজার কফি রেসিপি। 

Coffee Day 2021: কফি নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয়। ভারতে হয় তো চায়ের জনপ্রিয়তা বেশি। তবে এদেশেও কফিপ্রেমীদের সংখ্যা নেহাত কম নয়। আর আজ আন্তর্জাতিক কফি দিবস। এই বিশেষ দিনে আপনাদের জন্য রইল তিনটি মজার কফি রেসিপি:

১. কোল্ড কফি

ফাইল ছবি : ইনস্টাগ্রাম 
ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)

রেস্টুরেন্ট-ক্যাফেতে সবচেয়ে জনপ্রিয় কফি ডিঙ্কস-এর মধ্যে এটি অন্যতম। আর এই গরমে কোল্ড কফি খেতে মজাও লাগে বেশ। বাড়িতে কীভাবে সহজেই কোল্ড কফি বানাবেন?

এসপ্রেসো মেশিন লাগবে না। ইনস্ট্যান্ট কফির পাউচ দিয়েই বানাতে পারবেন কোল্ড কফি। এর জন্য প্রথমে আধ কাপের চেয়ে একটু কম জল নিন। সেটা ফুটতে দিন। জল ফুটে গেলে তাতে কফির গুঁড়ো মিশিয়ে নিন। লাইট কফি খেতে হলে ১-২ চা চামচ কফি দিন। আর কড়া খেতে হলে ৩ চামচ। এরপর স্বাদ মতো চিনি গুলে নিন তাতে।

এবার ভাল করে মিশ্রনটা গুলে নিন। একটি গ্লাসে ৩/৪ কাপ ঠান্ডা দুধ নিন। এক্ষেত্রে টোনড মিল্ক-এর বদলে হোল মিল্ক নিন। অর্থাত্ মাঠা তোলা নয়, এমন ঘন দুধ নিন। দুধটা কোনও মুখ বন্ধ বোতল বা পাত্রে বেশ করে ঝাঁকিয়ে নিন। তার সঙ্গে আগে বানানো কফি-চিনির মিশ্রনটা মিশিয়ে আরও একবার ভাল করে ঝাঁকিয়ে নিন।

এরপর কাঁচের গ্লাসে সেটি ঢেলে দিন। ৩-৪ কুচি বরফ দিতে ভুলবেন না। আর চাইলে এর সঙ্গে উপরে ১ স্কুপ ভ্যানিলা বা চকোলেট আইসক্রিমও দিতে পারেন। আরও জমে যাবে ব্যাপারটা। চকোলেট সস হলেও মন্দ হবে না।

২. ডালগোনা কফি

গতবছর করোনা লকডাউনের সময়ে এটি বেশ জনপ্রিয় হয়েছিল। সোশ্যাল মিডিয়া ছেয়ে গিয়েছিল ডালগোনায়।

ডালগোনা কফি। ছবি : ইনস্টাগ্রাম 
ডালগোনা কফি। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )

ডালগোনা কফি বানাতে একটি গ্লাসে প্রথমে ৫ চামচ গরম জল নিন। তাতে স্বাদমতো চিনি দিন। এরপর ২-৩ চামচ কফির গুঁড়ো দিন। এবার একটু খাটনির পালা। ডিম ফেটানোর কাঁটা বা চামচে করে এই মিশ্রণটা ভাল করে ফেটাতে হবে। ততক্ষণ ফেটাতে হবে, যতক্ষণ না মিশ্রণটা হালকা সোনালী রঙের হয়ে যায় এবং ফুলে ৩-৪ গুণ বেড়ে যায়। অন্তত ১৫ মিনিট এভাবে ফেটাতে হতে পারে।

একটি হ্যান্ড-ব্লেন্ডার ব্যবহার করলে অবশ্য অনেক কম খাটনি ও সময় লাগবে।

এবার একটি ছোট গ্লাসে হোল মিল্ক নিন। দুধ গরম বা ঠান্ডা নিতে পারেন। ঠান্ডা দুধ নিলে ২-৩ কুচি বরফ দিতে ভুলবেন না। উপর থেকে কফির ফেনা মিশ্রণটি ঢেলে দিন। আর হ্যাঁ, খাওয়ার আগে ছবি তুলতে ভুলবেন না!

৩. সিনামন লাটে

এটি করা বেশ সহজ। বর্ষায় বা শীতে খেতে দারুণ লাগে।

হানি-সিনামন লাটে। ছবি : ইনস্টাগ্রাম 
হানি-সিনামন লাটে। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )

সিনামন লাটে বানানোর জন্য প্রথমে আধ কাপের চেয়ে একটু কম জল নিন। সেটা ফুটতে দিন। জল ফুটে গেলে তাতে কফির গুঁড়ো মিশিয়ে নিন। লাইট কফি খেতে হলে ১-২ চা চামচ কফি দিন। আর কড়া খেতে হলে ৩ চামচ। চিনি দেবেন না। এর বদলে দিন ২ চামচ মধু। মিশ্রণটা একটা কাপে ঢেলে রাখুন।

এরপর ৩/৪ কাপ হোল মিল্ক নিন। সেটা ফুটতে দিন। দুধে এক টুকরো দারচিনি ফেলে দিন। দুধ ফুটে এলে সেটা একটি লম্বা গ্লাসে ঢেলে নিন। এবার ডিম ফেটানোর কাঁটা বা কাঁটাচামচ দিয়ে বেশ করে ফেটিয়ে নিন। এমনভাবে ফেটান যাতে দুধের উপরে ৩-৪ গুণ ফেনা এসে যায়।

এবার আগে বানানো কফি মিশ্রণের কাপে ফেনাসমেত দুধটা ঢেলে দিন। উপরে ১/৪ চা চামচ দারচিনি গুঁড়ো ছড়িয়ে দিন।

এর স্বাদ হার মানাবে যে কোনও নামী কফি শপের কফিকেও।

আপনারও কেমনভাবে কফি খেতে ভাল লাগে? ব্ল্যাক কফি নাকি দুধ দিয়ে? কমেন্টে জানাতে ভুলবেন না। রেসিপিগুলি শেয়ার করুন আপনার বন্ধুদের সঙ্গে।

বন্ধ করুন