বাংলা নিউজ > টুকিটাকি > Deepest-ever fish: গভীর জলের মাছ! এত গভীরে এর আগে পৌঁছোয়নি ক্যামেরা, দৃশ্য দেখে অবাক বিজ্ঞানীরা

Deepest-ever fish: গভীর জলের মাছ! এত গভীরে এর আগে পৌঁছোয়নি ক্যামেরা, দৃশ্য দেখে অবাক বিজ্ঞানীরা

প্রতীকী ছবি

Deepest-ever fish: এ কী অদ্ভুত দর্শন মাছ! সমুদ্রের গভীরের ছবি প্রকাশ্যে আসতে হতবাক বিজ্ঞানীরাও। 

পৃথিবী গভীরে লুকিয়ে আছে, এমন এক আদিম জগত, যার কথা এখনও বিজ্ঞান জানতে পারেনি। তা নিয়ে সারাক্ষণই মাথা খাটাতে থাকেন বিজ্ঞানীরা। কিন্তু সব সময় তার তল পাওয়া যায় না। হালে বিজ্ঞানীদের হাতে এসেছে একটি ভিডিয়ো ফুটেজ। অস্ট্রেলিয়ার এক দল বিজ্ঞানী দূর থেকে পরিচালনা করা যায়, এমন ক্যামেরা নামিয়েছিলেন সমুদ্রের গভীরে। এতটাই গভীরে, যেখানে আগে কখনও পৌঁছোয়নি ক্যামেরা। কেমন দৃশ্য ধরা পড়ল সেখানে? দেখে হতবাক বিজ্ঞানীরা।

হালে জাপানের পার্শ্ববর্তী সমুদ্র এলাকার জীবজগৎ নিয়ে কাজ করছিলেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। তাঁরা শেষ পর্যন্ত সমুদ্রতল থেকে ৮ কিলোমিটারের গভীরে ক্যামেরা নামাতে সফল হন। এর আগে কখনও সমুদ্রের এত নীচে পর্যন্ত ক্যামেরা নামেনি।

(আরও পড়ুন: ঘণ্টায় ২০ লাখ মাইল বেগে ছুটে আসছে সৌর ঝড়, বড় বিপদের আশঙ্কা বিজ্ঞানীদের)

এই বৈজ্ঞানিক অভিযান সম্পর্কে বলতে গিয়ে বিজ্ঞানী অ্যালান জেমিসন বলেন, ‘সমুদ্রের এত নীচে এর আগে ক্যামেরা নামেনি। আমরা সব সময়েই বলি, গভীর সমুদ্র মোটেই খুব নিরাপদ জায়গা নয়। সেখানকার প্রাণীজগত সম্পর্কে ভালো করে ধারণাও এখনও নেই। তাই এই অভিযানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।’

(আরও পড়ুন: ছাপবেন আর খাবেন! নয়া কেক ছাপার যন্ত্রই খাবারের ‘ভবিষ্যত’, বলছেন বিজ্ঞানীরা)

জাপানের পার্শ্ববর্তী এই এলাকার সমুদ্র বিভিন্ন প্রাণীতে ভরপুর। তাই এটি জীববিজ্ঞানীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। জেমিসন জানিয়েছেন, ক্যামেরায় ধরা পড়েছে দু’টি একই প্রজাতির মাছ। সেগুলি স্নেলফিশ গোত্রের। এই জাতীয় মাছ মোটেই খুব একটা দেখা যায় না। আর তারই ভিডিয়ো বিজ্ঞানীদের দলটি তুলে দিয়েছে সংবাদমাধ্যমের হাতে। দেখে নিন, সেই ভিডিয়োটি।

সমুদ্রের এত গভীরে যে প্রাণীজগত রয়েছে, তা নিয়ে এখনও পর্যন্ত ধারণা পরিষ্কার নয় জীববিজ্ঞানীদের মধ্যেও। জলের তলায় ক্যামেরা পৌঁছোনো মোটেই সহজ কাজ নয়। কারণ বাড়তে থাকে জলের চাপ। আর তাই বিজ্ঞানীরা চাইলেও সেখানে ক্যামেরা পাঠাতে পারেন না। কিন্তু প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বিজ্ঞানীরা এমন ক্যামেরা বানাতে পেরেছেন যা এই পরিমাণ চাপ সহ্য করতে পারে। আর তাই এত গভীরে গিয়ে ছবি তোলা সম্ভব হয়েছে।

আগামী দিনে সমুদ্রের আরও গভীরে ক্যামেরা পাঠানো সম্ভব হবে বলে মনে করছেন তাঁরা। তাতে জীবজগতের আরও রহস্য উন্মোচিত হবে বলেও তাঁদের আশা।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

শ্রাবন্তী-সুস্মিতার ছবি উঠছিল, হঠাৎ এসে এসে একী কাণ্ড ঘটালেন দেবলীনা! ন্যাটোর মতো চুক্তি করল রাশিয়া ও উত্তর কোরিয়া, একে অপরকে দেবে সামরিক সহায়তা 'গোপন মার্কিন তথ্যকে হাতিয়ার করার চেষ্টা’, USএ নিষিদ্ধ রাশিয়ার ক্যাসপারস্কি ফের সরাসরি বিমান চালাতে ধরাধরি শুরু করেছে চিন, সতর্ক পা ফেলছে ভারত ‘আইন মেনে কাজ করেননি বিচারক’ SP-কে তলবের নির্দেশ খারিজ করল হাইকোর্ট রোহিত শর্মাই আমার অনুপ্রেরণা:-দাবি নজিরগড়া শতরানকারী এস্টোনিয়ার সাহিল চৌহানের জন্মাষ্টমী ২০২৪ কত তারিখে পড়ছে? শ্রীকৃষ্ণের আরাধনার দিনের তিথি দেখে নিন জ্যৈষ্ঠ পূর্ণিমায় করুন এই ব্যবস্থা, ভাগ্য উজ্জ্বল হবে, প্রতিটি কাজে আসবে সাফল্য শিলিগুড়িতে চলল বুলডোজার, সুপ্রিম কোর্টের নির্দেশ পেতেই অবৈধ নির্মাণ ভাঙল পুরসভা ‘কার সঙ্গে থাকব, নিজের ঘরে কেমন করে শরীর বা মন রাখব, No কৈফিয়ত…’কেন লিখলেন পিয়া

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.