বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: রানির আদলে দুর্গামূর্তি, চালতাবাগানে র পুজোয় এবার চমক
চালতাবাগানের থিম

Durga Puja: রানির আদলে দুর্গামূর্তি, চালতাবাগানে র পুজোয় এবার চমক

  • Durga Puja: সদ্যই প্রয়াত হয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁকে সম্মান জানতে অভিনব উদ্যোগ চালতাবাগানের। কী করছে তারা এবার জানেন? দেখে নিন।

ক্যালেন্ডার থেকে একটা দিন কমছে আর মায়ের আগমনীর সুর ততই স্পষ্ট হয়ে উঠছে। এমনই এই বছরের দুর্গা পুজো অন্যান্য বারের তুলনায় একটু বেশি স্পেশাল। ইউনেস্কোর তরফে আন্তর্জাতিক খ্যাতি পেয়েছেন বাংলার দুর্গা পুজো। আর সেই কারণেই যেন এবারের পুজোর জাঁকজমক একটু বেশি। নানান থিম, নানান ভাবনার ছড়াছড়ি চারিদিকে। আর সেই ভাবনা থেকে বাদ গেল না চালতাবাগান সর্বজনীন দুর্গোৎসব কমিটি।

৭৮ তম বর্ষে পদার্পণ করল এই ক্লাবের পুজো। তাই তাদের ভাবনাও এবার একটু আলাদা। তাদের থিম যাপনের উদযাপন। খুঁটিপুজোর দিনই তারা তাদের থিম প্রকাশ্যে আনে। কিন্তু এটুকুই নয়, এখনও সব থেকে বড় চমক লুকিয়ে আছে। এই চালতাবাগানের পুজোর যে দেবী প্রতিমা হবে তার মুখে আদলটাই হচ্ছে আসল চমক।

সদ্য প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের আদলে তৈরি হচ্ছে এবারের চালতা বাগান সর্বজনীন দুর্গোৎসব কমিটির দেবী প্রতিমার মুখ। শিল্পী সুবল পাল এই প্রতিমা তৈরি করবেন।

গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হন ৯৬ বছর বয়সে। তিনি ছিলেন সেই দেশের দীর্ঘতম সময়ের রানি। তাঁর মৃত্যুর সঙ্গেই সেই রাজপাটের সব থেকে বড় অধ্যায়ের সমাপ্তি হল। কিন্তু তিনি হারিয়েও যেন হারালেন না। কলকাতার বুকে তাঁর আদলে তৈরি হচ্ছে দেবীমূর্তি। শিল্পের মাধ্যমে সম্মান জানানো হবে তাঁকে।

বন্ধ করুন