বাংলা নিউজ > টুকিটাকি > Ashtami Special Dish: শুধু লুচি-ছোলার ডাল নয়, অষ্টমীতে চটপট বানান পনিরের এই সুস্বাদু পদ, কীভাবে করবেন?

Ashtami Special Dish: শুধু লুচি-ছোলার ডাল নয়, অষ্টমীতে চটপট বানান পনিরের এই সুস্বাদু পদ, কীভাবে করবেন?

পনির কোফতা কারি (গ্রাফিক্স সুমন রায়)

অষ্টমীতে লুচি-ছোলার ডালের সঙ্গে বানিয়ে ফেলুন পনিরের স্পেশাল পদ। যা খেয়ে অতিথিরা প্রশংসা করবেন আপনার। বেশি সময়ও লাগবে না। অন্যদিনও সেই পদ বানাে পারেন। যেমন আজ দুর্গাপুজোর ষষ্ঠী। অনেকেই আজ নিরামিষ খান। আজও বানিয়ে নিতে পারেন সেই স্পেশাল পদ।

দুর্গাপুজোয় অষ্টমী মানেই লুচি ও ছোলার ডাল ‘মাস্ট’। সঙ্গে আর কী পদ রান্না করবেন, তা নিয়ে নিশ্চয়ই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন। সকলেই মোটামুটি চটপট রান্না শেষ করে ঘুরতে বেরিয়ে পড়তে চান। সেজন্য দ্রুত রান্না করা যায়, এমন পদেরই সন্ধানে আছেন। যা খেতে দারুণ লাগবেও। সেরকমই একটি পদ হল ‘পনির কোফতা কারি’। অষ্টমীতে লুচি এবং ছোলার ডালের সঙ্গে পনির কোফতা কারি মনের মতো খাবার হয়ে উঠবে। চেটেপুটে খাবেন সকলে। তবে শুধু অষ্টমী নয়, যে কোনও নিরামিষ দিনেই সেটা বানিয়ে নিতে পারেন।

পনির কোফতা কারির উপকরণ

১) পনির: ২০০ গ্রাম

২) ময়দা: ৪ টেবিল চামচ

৩) কর্নফ্লাওয়ার: ৪ টেবিল চামচ

৪) বিস্কুটsর গুঁড়ো: ২ টেবিল চামচ

৫) ঘি: ২ টেবিল চামচ

৬) ড্রাই ফ্রুটস: ১০টি কাজু, ৫ বা ৬ টি কিসমিস, ৮টি আলমন্ড

৭) মাখন: ৩ টেবিল চামচ

৮) ধনেপাতা

৯) কাঁচা লঙ্কা

১০) ভাজা মশলা গুঁড়ো: ১ টেবিল চামচ

১১) গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

১২) কাজু পোস্ত চারমগজ বাটা: ২ টেবিল চামচ

১৩) নুন (স্বাদ মতো)

১৪) শুকনো লঙ্কা: ১ টা

১৫) সাদা তেল

আরও পড়ুন: Weather forecast in WB on 20nd October: ষষ্ঠীতে রাজ্যের ২টি জেলায় বৃষ্টি! দশমী পর্যন্ত কেমন আবহাওয়া কেমন থাকবে? কোথায় গরম কমবে?

পনির কোফতা কারি তৈরির পদ্ধতি

প্রথমেই পনির গুঁড়ো করে নিতে হবে। তার মধ্যে, নুন, ড্রাই ফ্রুটস, ঘি, দুই টেবিল চামচ ময়দা, ব্রেডক্রাম্বস দিয়ে মেখে নিতে হবে। দু'হাত দিয়ে কয়েকটা ছোট-ছোট বল তৈরি করে নিতে হবে। দুই চামচ কর্নফ্লাওয়ার এবং দুই চামচ ময়দা মিশিয়ে নিতে হবে। দুই চামচ কর্নফ্লাওয়ারের মধ্যে অল্প জল দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিতে হবে। পনিরের বলগুলিকে ময়দাতে কোট করে কর্নফ্লাওয়ারে ডুবিয়ে ভেজে নিতে হবে। সাদা তেলে ভাজতে হবে। 

তারপর কড়াইয়ে মাখন দিতে হবে। শুকনো লঙ্কা-ফোড়ন দিতে হবে। কাজু, পোস্ত, চারমগজ পেস্ট দিয়ে ভালো করে কষাতে হবে। সামান্য জল দিয়ে ফুটতে দিতে হবে। সেটার মধ্যেই ভাজা মশলা গুঁড়ো, নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে তারপর ভাজা বলগুলি দিয়ে দিতে হবে। পরিবেশন করার আগে একটু ধনেপাতার কাঁচা লঙ্কা কুচি ছড়িয়ে দিতে হবে। ব্যস! তাহলেই পুজো স্পেশাল পনির কোফতা কারি তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন: Durga Puja 2023: এবার পুজোয় চিংড়ি নয়, পাতে পড়ুক ডাব চিকেন, ঝটপট জেনে নিন রেসিপি

(লেখক পরিচিতি: তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত প্রিয়াঙ্কা কাশ্যপি। রান্না তাঁর নেশা। অফিসের কাজের মধ্যেই নিত্য-নতুন পদ রান্না করতে ভালোবাসেন।)

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

একটুতেই টেনশন, দুশ্চিন্তা করেন? স্ট্রেসকে ‘গুডবাই’ বলতে হলে খেতে হবে এগুলি ‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.