বাংলা নিউজ > টুকিটাকি > Easy to make Chat Recipe : বিকেলে মুখরোচক খাবার তৈরি নিয়ে ভাবনা! এই সহজ রেসিপি দেখে নিন

Easy to make Chat Recipe : বিকেলে মুখরোচক খাবার তৈরি নিয়ে ভাবনা! এই সহজ রেসিপি দেখে নিন

সন্ধ্যেবেলার খাওয়ার কিছু রেসিপি।

কুণাল কাপুর টিপস দিচ্ছেন ছোলা কাবলি বানানোর। তার জন্য আগে থেকে ছোলা ভিজিয়ে তা সেদ্ধ করে রাখতে হবে। এরপর সেদ্ধ ছোলায় অল্প লেবু, নুন দিতে হবে।

প্রতিদিন বাড়ির কর্ত্রীদের চিন্তার দুটি বড় দিক হল, সকালের ব্রেকফাস্ট ও বিকেলের স্ন্যাক্সে কী বানানো যাবে, তার চিন্তা! সকালে যদিওবা ভারী খাবার কিছু বানালে তা ব্রেকফাস্টের পক্ষে উপকারী হয়, তবে বিকেলে মুখরোচক অথচ পুষ্টিগুণে ঠাসা খাবারের পদ ভাবতে বেশ সময় চলে যায়। ততক্ষণে বিকেলের চায়ের সঙ্গে 'টা' হিসাবে কী খাওয়া যায়, তা নিয়ে ভাবতে বসেন অনেকেই! এই সমস্যা সমাধানে দেখে নেওয়া যাক শেফ কুণাল কাপুরের রেসিপি। যদি ওজন কমাতে চান, তাহলে কালো চানা খুবই জরুরি।

ফলে বিকেলের স্ন্যাক্সে একদিন ছোলা দিয়ে কিছু বানানোই যায়! কালো ছোলার চাট খুবই স্বাদব্যাঞ্জক ও পুষ্টিকর বলে দাবি অনেকের। কুণাল কাপুর টিপস দিচ্ছেন ছোলা কাবলি বানানোর। তার জন্য আগে থেকে ছোলা ভিজিয়ে তা সেদ্ধ করে রাখতে হবে। এরপর সেদ্ধ ছোলায় অল্প লেবু, নুন দিতে হবে। অন্যদিকে কুচি কুচি করে কেটে রাখা আলু সেদ্ধ করে চাটে মিশিয়ে দিন। ছড়িয়ে দিন চাট মশলা। সঙ্গে পেঁয়াজ, টমাটো, আলু মিশিয়ে দিন। একটু আদা কুচিয়ে ফেলে দিন। সঙ্গে ধনে পাতা , আর চাইলে কসুরী মেথি। শেষে নামানোর আগে জিরে গুঁড়ো দিতে পারেন। শেফ কুণাল কাপুর এতে বেদানা মিশিয়ে দেওয়ারও পরামর্শ দিয়েছেন।

 

এছাড়াও ছোলা যদি বাড়িতে সেদ্ধ থাকে,তাহলে তা সন্ধ্যেবেলা মুড়ির সঙ্গে খেতে পারেন অন্য এক পদ্ধতিতে। খেতে পারেন ছোলা ছেঁচকি। সেদ্ধ ছোলা খানিকটা অল্প তেলে জিরের সঙ্গে কড়ায় নেড়ে নিতে পারেন। এরপর হালকা পেঁয়েজ ভেজে তাতে ফেলতে পারেন, আবার তা নাও দিতে পারেন। এই ছোলা ছেঁচকিও কিন্তু মুড়ির সঙ্গে সন্ধ্যেবেলার জমজমাটি খাবার। এছাড়াও শুধু সেদ্ধ ছোলা সামান্য চাট মশলা দিয়ে ও শসা, পেঁয়াজ সহযোগে খেলে সন্ধ্যেবেলা চায়ের আড্ডা জমে যেতে পারে।

টুকিটাকি খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.