বাংলা নিউজ > টুকিটাকি > Fairness Cream: ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান

Fairness Cream: ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান

ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো! (Pexel)

Fairness Cream: মেডিক্যাল জার্নাল কিডনি ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ফেয়ারনেস ক্রিমের ক্রমবর্ধমান ব্যবহারে মেমব্রানাস নেফ্রোপ্যাথি (এমএন) এর ঘটনা বাড়ছে।

গায়ের রং ফর্সা হলেই, সবচেয়ে সুন্দরী তিনিই। তাই ফর্সা ত্বক নিয়ে সমাজে রয়েছে ভিন্ন ধরনের আবেশ। যার দরুণ, দেশে ফেয়ারনেস ক্রিমের একটি লাভজনক বাজারও বর্তমান। কিন্তু এই সাময়িক সৌন্দর্য যে কত রোগ ডেকে আনতে পারে, কিংবা এই ক্রিমগুলো যে কি পরিমাণে কিডনির ক্ষতি করছে, তা ধারণারও বাইরে অনেকের। একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে, ত্বক ফর্সা করার জন্য ফেয়ারনেস ক্রিম ব্যবহারের কারণে ভারতে কিডনির সমস্যা বাড়ছে। এমনকি ত্বক আরও কালোও করে দেয়।

  • ফেয়ারনেস ক্রিম ত্বক কালো করে দেয়

কেরালার অ্যাস্টার এমআইএমএস হাসপাতালের ডাঃ সজীশ সিভাদাস, এই ক্রিমগুলির বিষয়ে সতর্কতা জারি করে পোস্টে লিখেছেন, ভারতে ব্যাপকহারে ব্যবহৃত এই ক্রিম তাৎক্ষণিক ফলাফলের প্রতিশ্রুতি দেয় ঠিকই। কিন্তু অনেক ব্যবহারকারীরাই রিপোর্ট করেন যে এর ফলে ত্বক আগের চেয়ে অনেক কালোও হয়ে যায়।

  • ফেয়ারনেস ক্রিমের কারণে কোন কোন রোগ হতে পারে

মেডিক্যাল জার্নাল কিডনি ইন্টারন্যাশনাল-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে ফেয়ারনেস ক্রিমের ক্রমবর্ধমান ব্যবহারে মেমব্রানাস নেফ্রোপ্যাথি (এমএন) এর ঘটনা বেড়েই চলেছে। এটি এমন একটি অবস্থা যা কিডনি ফিল্টারকে ক্ষতিগ্রস্ত করে। এমএন হল একটি অটোইমিউন রোগ যার ফলে নেফ্রোটিক সিনড্রোম হয়। এটি এমনই একটি কিডনি ব্যাধি যা প্রস্রাবের মাধ্যমে অত্যধিক প্রোটিন নির্গত করে দেয়।

২০২১ সালের জুলাই থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে সমীক্ষা অনুযায়ী, অ্যাস্টার এমআইএমএস হাসপাতালের রোগীদের মধ্যে ক্লান্তি, হালকা ফোলাভাব এবং প্রস্রাবে ফেনা বৃদ্ধির মতো লক্ষণগুলি প্রায়শই পাওয়া গিয়েছিল। সকলের প্রস্রাবে প্রোটিনের মাত্রাও বেড়ে গিয়েছিল। এমনকি একজন রোগীর সেরিব্রাল ভেইন থ্রম্বোসিস হয়েছিল। অনুসন্ধানে দেখা গিয়েছে যে ১৫ জন রোগীর মধ্যে, ১৩ জন উপসর্গ শুরু হওয়ার আগে স্কিন-লাইটেনিং ক্রিম ব্যবহার করার কথা স্বীকার করেছেন। বাকিদের মধ্যে যদিও কেউ কেউ কিছু দেশীয় ওষুধ ব্যবহার করেছিলেন।

গবেষকদের একজন গবেষণাপত্রে বলেছেন অধিকাংশ ক্ষেত্রেই এই ক্রিম ব্যবহার বন্ধ করলে সমস্যার সমাধান হবে। নাহলে এটি একটি সম্ভাব্য জনস্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে। এই ঝুঁকি প্রতিরোধ করার জন্য, এই ধরনের পণ্য ব্যবহারের বিপদ সম্পর্কে জনসচেতনতা ছড়িয়ে দেওয়া এবং স্বাস্থ্যকে সতর্ক করা গুরুত্বপূর্ণ। ডাঃ সজীশও জানিয়েছেন, এই ক্রিম শুধু ত্বক বা কিডনির স্বাস্থ্যের সমস্যা নয়, এটি একটি জনস্বাস্থ্য সংকটও।

টুকিটাকি খবর

Latest News

এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা কিশোর কুমারের বায়োপিকে কার্তিক? অনুরাগের নতুন ছবি নিয়ে ফাঁস বড় খবর

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.