বাংলা নিউজ > টুকিটাকি > Google Doodle on New Year's Eve: আলোর সাজ থেকে নিজের অপেরা, বছরের শেষে গুগলের উপহার
বছরের শেষ দিনে গুগলের বিশেষ উপহার। (ছবি: গুগল)
বছরের শেষ দিনে গুগলের বিশেষ উপহার। (ছবি: গুগল)

Google Doodle on New Year's Eve: আলোর সাজ থেকে নিজের অপেরা, বছরের শেষে গুগলের উপহার

  • বছরের বিশেষ বিশেষ দিনগুলো উদ্‌যাপন করার জন্য গুগল নানা ধরনের ডুডল তৈরি করে। বছরের শেষ দিনটাও এর ব্যতিক্রম হল না।

তা সে বিখ্যাত কারও জন্মদিনই হোক, কিংবা বিশেষ কোনও দিনই হোক— গুগল নিজস্ব কায়দায় বছরের এই দিনগুলো উদ্‌যাপন করে। এই উদ্‌যাপনের মাধ্যম হল গুগলের ডুডল। 

২০২১ সালের শেষ দিন। এ দিনটাও তার ব্যতিক্রম হল না। এ দিনও গুগলের তরফ থেকে ব্যবহারকারীদের দেওয়া হল বিশেষ ডুডল। Google লেখাটি সেখানে সাজানো হল আলো, টুপি আর চকোলেট টফি দিয়ে। সেই লেখায় ক্লিক করলেই গুগল নিয়ে গিয়ে ফেলছে অন্য পাতায়। সেখানে রয়েছে Friday, 31 December, New Year's Eve 2021 লেখা। তার সঙ্গে ডান দিকে রয়েছে New Year's Eve উদ্‌যাপনের কিছু ছবি। আর একটি ভেঁপু। ভেঁপুতে ক্লিক করলে বেজে উঠছে সেটি। তার সঙ্গে গোটা পাতাটি ভরে যাচ্ছে রঙিন কাগজে। 

নতুন বছরের আগে গুগলের উপহার। 
নতুন বছরের আগে গুগলের উপহার। 

তবে ব্যবহারকারীদের জন্য আরও চমক রয়েছে। তবে সেটি চলছে ক্রিসমাসের সময় থেকেই। Google Arts & Culture-এর তরফে Blob Opera তৈরি করা হয়েছে ব্যবহারকারীদের জন্য। এখানে চারটি আলাদা অ্যানিমশেন চরিত্র রয়েছে। এরা চার জন আলাদা আলাদা রকমের স্বরে গান গাইতে পারে। তাদের গলার মাত্রা নিজের ইচ্ছা মতো বদলে নিয়ে তাদের দিয়ে নিজস্ব অপেরাও করিয়ে নিতে পারেন যে কেউ।

উৎসবের মরশুমে গুগলের উপহার— ব্লব অপেরা। (ছবি: গুগল)
উৎসবের মরশুমে গুগলের উপহার— ব্লব অপেরা। (ছবি: গুগল)

সময়ের সঙ্গে সঙ্গে Google Doodle-ও অনেক বদলেছে। এখন আর শুধু অ্যানিমেশন নয়, ছোটখাটো গেম, ইন্টারঅ্যাকটিভ নানা জিনিস যোগ হয়েছে এতে। আগামী বছরে গুগল নিজেদের ডুডলে আর কী কী মজার জিনিস নিয়ে আসে, তা দেখার অপেক্ষায় ব্যবহারকারীরা।

বন্ধ করুন