বাংলা নিউজ > টুকিটাকি > বাড়িতে কীভাবে বানাবেন সুস্বাদু চকোলেট বরফি, জেনে নিন রেসিপি!
চকোলেট বরফি।
চকোলেট বরফি।

বাড়িতে কীভাবে বানাবেন সুস্বাদু চকোলেট বরফি, জেনে নিন রেসিপি!

  • বড় দোকানের মিষ্টির মতোই খেতে সুস্বাদু হবে আপনার বানানো চকোলেট বরফি। 

বাড়ির ছোট-বড় সকল সদস্যই চকোলেট দিয়ে বানানো যে কোনও মিষ্টি খেতে পছন্দ করে। এমনকী, বাড়িতে অতিথি এলেও আপনি খাওয়ার শেষে ডেজার্ট হিসেবে চকোলেট বরফি তাঁদের পাতে তুলে দিতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমন সাজিয়ে পরিবেশন করলে দেখতেও অন্য রকম লাগে। দেখে নিন বাড়িতেই কীভাবে বানাবেন চকোলেট বরফি। 

উপকরণ

কনডেন্সড মিল্ক (২৫০ গ্রাম), কোকো পাউডার (২ টেবিল চামচ), পেস্তা (১ চা চামচ), ঘি (১ টেবিল চামচ), চিনি (৪ টেবিল চামচ), খোয়া ক্ষীর (১/২ কাপ)

পদ্ধতি

চকোলেট বরফি তৈরি করতে সবার প্রথমে একটি প্যানে এক টেবিল চামচ ঘি দিন। মাঝারি আঁচে এটি গরম করুন। ঘি গলে গেলে তাতে কনডেন্সড মিল্ক দিন এবং আঁচ কমিয়ে দিন। কনডেনসড মিল্ক গরম হয়ে গেলে চিনি দিয়ে ভালো করে মেশান যাতে গলে না যায়। 

এরপর তাতে কোকো পাউডার দিয়ে নেড়েচেড়ে একটি মিশ্রণ তৈরি করুন। বরফির মিশ্রণটি ঘন হতে শুরু করলে গ্যাস অফ করে দিন এবং মিশ্রণটি একটি প্লেটে ঢেলে ছড়িয়ে নিন। 

তারপর মিশ্রণটিকে অল্প ঠান্ডা হতে দিন। তবে মিশ্রণটি পুরোপুরি শক্ত হয়ে যাওয়ার আগে ছুরির সাহায্যে মনের মতো শেপে কেটে নিন। ওপর দিয়ে পেস্তা কুচানো ছড়িয়ে দিন এবং ফ্রিজে রাখুন সেট হওয়ার জন্য। তারপর পরিবেশন করুন।

বন্ধ করুন