বাংলা নিউজ > টুকিটাকি > থর মরুভূমিতে মিলল জীবাশ্ম! প্রাচীনতম ডাইনোসরের বাসভূমি ছিল এদেশে?

থর মরুভূমিতে মিলল জীবাশ্ম! প্রাচীনতম ডাইনোসরের বাসভূমি ছিল এদেশে?

বিজ্ঞানীরা পরীক্ষায় ব্যস্ত  (Istock)

ভারতের রাজস্থানের জয়সলমের জেলা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ১৬.৭ মিলিয়ন বছর পুরোনো ডাইনোসরের একটি জীবাশ্ম পাওয়া গেছে। এই জীবাশ্মটি আবিষ্কার করেছে আইআইটি রুরকি এবং জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI)।

আদিম যুগের অনেক প্রাণী আজ পৃথিবী থেকে হারিয়ে গেছে নানান প্রাকৃতিক কারণে। জীবজগতে এই অজানা প্রজাতির সম্পর্কে জ্ঞান আরহরণের কৌতূহল মানুষের অনেক আগে থেকেই। সেই সকল প্রাণীর জীবনধারণ, খাদ্যাভ্যাস এবং জীববৈচিত্রের উপর তাদের প্রভাব, প্রভৃতি বিষয়ের উপর অনুসন্ধানের জন্য বিজ্ঞানীরা অনবরত কাজ করে চলেছে।

এরকম একটি প্রাণী হল ডাইনোসর। এই প্রাণীটি সম্বন্ধে নিত্যনতুন তথ্য আবিষ্কারের জন্য মানুষ আজও কাজ করে চলেছে। বর্তমানেও ডাইনোসর নিয়ে চলেছে বিরামহীন গবেষণা। নতুন নতুন গবেষণায় উঠে আসে নতুন নতুন তথ্য। যা ডাইনোসরের বিলুপ্তি ও বিবর্তনের ইতিহাসকে নতুন করে বুঝতে সাহায্য করছে।

সম্প্রতি তথ্য অনুযায়ী, ভারতের রাজস্থানের জয়সলমের জেলা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ১৬.৭ মিলিয়ন বছর পুরোনো ডাইনোসরের একটি জীবাশ্ম পাওয়া গেছে। এই জীবাশ্মটি আবিষ্কার করেছে আইআইটি রুরকি এবং জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI)। ২০১৮ সালে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI), রাজস্থানের জয়সলমেরের পাথুরে জায়গায় জীবাশ্ম অনুসন্ধানের কাজ শুরু করেন। তারা মনে করেন যে ডাইনোসর এবং তাদের সমসাময়িক প্রাণীদের জীবাশ্ম পাওয়া যেতে পারে এই অঞ্চলটি থেকে।

খনন কার্য শুরুর বেশ কিছু সময় পরে জিএসআই এবং আইআইটি রুরকি দল সম্পূর্ণ নতুন প্রজাতির একটি ডাইনোসরের দীর্ঘ-গলাযুক্ত জীবাশ্ম খুঁজে পান। জীবাশ্মটি পরীক্ষা এবং পর্যবেক্ষণ করে দেখা যায় যে, এটি একটি ডাইনোসরের জীবাশ্ম হলেও, রয়েছে কিছু নতুনত্ব। দীর্ঘ গলাযুক্ত ডাইনোসরের এই রকম জীবাশ্ম প্রথমবার ভারতেই পাওয়া গেল। যেহেতু জীবাশ্মটি থর মরুভূমি থেকে পাওয়া গেছে, তাই অনুমান করা হচ্ছে যে, এটির বাসভূমি ছিল ভারতেই। এই নতুন জীবাশ্মটির নাম দেওয়া হয়েছে 'থারোসরাস ইন্ডিকাস'।

জীবাশ্মটি বৈশিষ্ট্য দেখে বিজ্ঞানীরা মনে করছেন যে, এটি তৃণভোজী ডাইনোসরের জীবাশ্ম। জনসাধারণের অনেকেই জানেন না, ডাইনোসরের তৃণভোজী প্রজাতিরও রয়েছে। এই প্রজাতির ডাইনোসররা গাছের পাতা, ডাল, ঘাস খেয়ে জীবনধারণ করত। ভারতীয় উপমহাদেশে আবিষ্কার হাওয়া ডাইনোসরের এই জীবাশ্মটি থেকে অনুমান করা যায়, ভারতীয় উপমহাদেশেই হয়তো বসবাস করত প্রাচীনতম ডাইনোসরেরা।  

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 1 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 5/0 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.