বাংলা নিউজ > টুকিটাকি > International Day of Sign Languages: সারা বিশ্বে কটি সাইন ল্যাঙ্গোয়েজ আছে?
ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ কর্তৃক এই দিনটির থিম ঘোষণা করা হয়েছে, ‘উই সাইন ফর হিউমেন রাইটস’।
ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ কর্তৃক এই দিনটির থিম ঘোষণা করা হয়েছে, ‘উই সাইন ফর হিউমেন রাইটস’।

International Day of Sign Languages: সারা বিশ্বে কটি সাইন ল্যাঙ্গোয়েজ আছে?

  • বধির ও অন্যান্য সাংকেতিক ভাষা ব্যবহারকারীদের ভাষাগত পরিচয়কে সমর্থন ও নিরাপত্তা প্রদান করে এই দিনটি।

প্রতি বছর ২৩ সেপ্টেম্বর সাংকেতিক ভাষায় আন্তর্জাতিক দিন বা ইন্টারন্যাশনাল ডে অফ সাইন ল্যাঙ্গুয়েজেস হিসেবে পালিত হয়। বধির ও অন্যান্য সাংকেতিক ভাষা ব্যবহারকারীদের ভাষাগত পরিচয়কে সমর্থন ও নিরাপত্তা প্রদান করে এই দিনটি।

ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ কর্তৃক এই দিনটির থিম ঘোষণা করা হয়েছে, ‘উই সাইন ফর হিউমেন রাইটস’- ‘কী ভাবে আমরা প্রত্যেকে- পৃথিবী ব্যাপী বধির জনগণ জীবনের প্রতিটি ক্ষেত্রে সাংকেতিক ভাষা ব্যবহারের অধিকারকে স্বীকৃতি জানানোর বিষয়ে প্রচার করতে একসঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে পারি’।

সাংকেতিক ভাষা কী?

সাংকেতিক ভাষা হল, এমন একটি ভাষা, যাঁর মাধ্যমে অর্থ বোঝানোর জন্য ভিসুয়াল ও ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করা হয়। রাষ্ট্র সঙ্ঘ সাংকেতিক ভাষাকে সম্পূর্ণ প্রাকৃতিক ভাষা হিসেবে ব্যাখ্যা করেছে, যার সঙ্গে কথ্য ভাষার পরিকাঠামোগত পার্থক্য রয়েছে।

ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ সাংকেতিক ভাষার প্রচারের কথা বলে। এমনকি তাঁদের তরফে স্পষ্ট করা হয়েছে যে কথ্য ভাষা ও এর স্টেটাসও এক। আবার বিভিন্ন রাষ্ট্রকে সাংকেতিক ভাষা শিক্ষাকে সহজতর করার জন্য বাধ্যও করে।

ইন্টারন্যাশনাল ডে অফ সাইন ল্যাঙ্গুয়েজ-এর ইতিহাস

২০১৮ সালে বধিরদের আন্তর্জাতিক সপ্তাহ পালনের অংশ হিসেবে ইন্টারন্যাশনাল ডে অফ সাইন ল্যাঙ্গুয়েজ দিনটি প্রথম পালিত হয়। ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ সংস্থাটি ১৯৫১ সালের ২৩ সেপ্টেম্বর স্থাপিত হয়। তাই ২৩ সেপ্টেম্বর পালিত হতে শুরু করে ইন্টারন্যাশনাল ডে অফ সাইন ল্যাঙ্গুয়েজ।

ওয়ার্ল্ড ফেডারেশান অফ ডেফ-এর তরফে জানা যায় যে, সারা বিশ্বে ৭ কোটি বধির ব্যক্তি রয়েছে। এর মধ্যে ৮০ শতাংশই আছে উন্নয়নশীল দেশগুলিতে। সারা বিশ্বে ৩০০টিরও বেশি সাংকেতিক ভাষা ব্যবহৃত হয়। 

তাৎপর্য

এই দিনটি সাংকেতির ভাষার গুরুত্বের প্রতি সচেতনতা বিস্তারের উদ্দেশে পালিত হয়। ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্রের অংশ হিসেবে সাংকেতিক ভাষা সংরক্ষণের প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দেওয়া এর অন্যতম উদ্দেশ্য।

উক্তি

১. মানুষের চোখ, মস্তিষ্কের সাংকেতিক ভাষা। ভালোভাবে লক্ষ্য করলে সেখান থেকে খাঁটি সত্যি বেরিয়ে আসবে।– ট্যারিন ফিশার

২. আমি এমন একটি স্থান থেকে আসছি, যেখানে তোমাকে সবসময় কথা বলতে হবে না। সেখানে তোমার শেখার জন্য সাংকেতিক ভাষা আছে। - ওয়ারউইক থর্নটন

৩. নৈতিকতার ব্যবস্থা আবেগের সাংকেতিক ভাষা মাত্র। - ফ্রেডারিক নিৎসে

বন্ধ করুন