বাংলা নিউজ > টুকিটাকি > আমফানের দ্বিতীয় বর্ষপূর্তি: প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে কি সত্যি প্রস্তুত কলকাতা

আমফানের দ্বিতীয় বর্ষপূর্তি: প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে কি সত্যি প্রস্তুত কলকাতা

আর একটি আমফান এলে সেটি সামলানোর জন্য কি আমরা প্রস্তুত?

প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে অনেক সময়েই কোনও প্রস্তুতিই পর্যাপ্ত বলে মনে হয় না। কিন্তু তাই বলে প্রস্তুতিতে খামতি রাখাও চলে না।

রণবীর ভট্টাচার্য

শুক্রবার ২০ মে। ঠিক দুই বছর আগে, ২০২০ সালে, করোনা আর লকডাউনের আবহের মধ্যেই কলকাতায় আছড়ে পড়েছিল ভয়ঙ্কর আমফান। কলকাতার বিস্তীর্ণ অঞ্চলে প্রায় এক সপ্তাহের মত বিদ্যুৎ সংযোগ ছিল না। একাধিক জায়গায় জল জমে তৈরি হয়েছিল গুরুতর সমস্যা। আর শহর জুড়ে ইতিউতি গাছ পড়ে গিয়েছিল। বলতে গেলে, ১৯৭৮ এর বন্যার পর এত ভয়ানক অবস্থা কলকাতা দেখেনি বললেই চলে। তার সাথে সাথে সর্বত্র কিংকর্তব্যবিমূঢ় অবস্থা তৈরি করেছিল চূড়ান্ত অরাজকতা। বাড়িতে খাওয়ার জল নেই, বিভিন্ন জায়গায় ঘরে জলে ঢুকে গিয়েছে, মোবাইলে চার্জ নেই, মোবাইলের টাওয়ার দূর অস্ত, ইন্টারনেট ভিনগ্রহের বলে মনে হচ্ছে, বিদ্যুৎ সংস্থার কর্মীদের দেখলেই বিক্ষোভ, করোনা পরীক্ষা শিকেয়— আমফান পরবর্তী কয়েক সপ্তাহ রীতিমত নরক যন্ত্রণা ভোগ করতে হয়েছিল কলকাতাবাসীকে।

কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সন্ধে সাতটা থেকে শুরু হয় আমফানের তাণ্ডব। ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার তাণ্ডব দেখেছিল সেদিন। তবে শুধু কলকাতা নয়, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছিল এই প্রকৃতির এই ধ্বংসলীলায়। পরিস্থিতি স্বাভাবিক হতে কোথাও লেগেছিল দুই মাস আর সুন্দরবন পিছিয়ে গিয়েছিল কয়েক বছর। তবে আমফান কঠিন প্রশ্ন তুলে দিয়েছিল তার উত্তর এখনও পাওয়া যায়নি।

প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে অনেক সময়েই কোনও প্রস্তুতিই পর্যাপ্ত বলে মনে হয় না। কিন্তু তাই বলে প্রস্তুতিতে খামতি রাখাও চলে না। কলকাতা পুরনো শহর, শহরের দক্ষিণ দিক বাদ দিলে অন্যত্র অনেকটাই পুরনো। ঘর বাড়ি থেকে আরম্ভ করে রাস্তা - আধুনিকতার রূপরেখা স্পষ্ট নয়। বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পের মত প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ক্ষতির জন্য প্রয়োজন বিজ্ঞান সম্মত অ্যাকশন প্ল্যান। কিন্তু আমফানের পূর্বে কি সত্যি এই ধরনের কোন অ্যাকশন প্ল্যান ছিল? যেভাবে শহরের ইতিউতি বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছিল, অচিরেই বড় দুর্ঘটনা ঘটতে পারত। এছাড়া, ব্রিটিশ আমলের নিকাশি ব্যবস্থা আজকের দিনে একদম অচল। বর্ষাকালের আধ ঘণ্টার সাধারণ বৃষ্টিতেই যেখানে জলমগ্ন হয়ে পড়ে শহরের রাস্তা, সেখানে টানা এক দিন যদি বৃষ্টি হয়, তাহলে পরিস্থিতি যা হবে, শিহরণ জাগানোর মত। যেখানে সেখানে বহুতল বানানোর ফলে নিকাশি ব্যবস্থার দফারফা হয়েছে অনেকটাই। এর সাথে গঙ্গা নাব্যতা হারানোর ফলে জলধারন ক্ষমতা হয়েছে অনেকটা, যা বিপজ্জনক সামনের দিনের জন্য।

একাধিক সমীক্ষায় উঠে এসেছে যে জলবায়ু পরিবর্তনের ফলে অদূর ভবিষ্যতে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের যথেষ্ট বিপদ রয়েছে। তাই দেরি না করে বিশেষজ্ঞদের মতামত নিয়ে দ্রুত ভাবনা চিন্তা করা উচিত। আমফান কিন্তু অশনি সংকেত ছিল, সামনের দিনে কলকাতা বিপদের মুখে পড়লে কিভাবে ঘুরে দাঁড়াবে, তা নিয়ে প্রশ্ন রয়েছেই।

টুকিটাকি খবর

Latest News

NZ ও বিশ্ব ক্রিকেটে সে একজন মহান ক্রিকেটার- বোল্টকে নিয়ে আবেগে ভাসলেন উইলিয়ামসন মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, কথা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে উঠছে ‘পরকীয়া’র অভিযোগ! অনির্বাণ বিয়ে ভাঙা ঘোষণা করতেই কী বলছেন ‘কথা’ সুস্মিতা আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.