বাংলা নিউজ > টুকিটাকি > Jagadhatri Puja: মহিলার বেশে জগদ্ধাত্রী পুজোর আচার-নিয়ম পালন পুরুষদের, বঙ্গের কোথায় হয় এই অদ্ভুত পুজো?

Jagadhatri Puja: মহিলার বেশে জগদ্ধাত্রী পুজোর আচার-নিয়ম পালন পুরুষদের, বঙ্গের কোথায় হয় এই অদ্ভুত পুজো?

মহিলার বেশে জগদ্ধাত্রী পুজোর আচার-নিয়ম পালন পুরুষদের

Jagadhatri Puja: কত পুজোর সঙ্গে কত স্মৃতি, কত ইতিহাস জড়িয়ে আছে। তেমনই ব্যতিক্রমী একটি পুজো হল কৃষ্ণনগরের এই পুজো। এখানে মহিলারা নন, পুরুষরা সমস্ত আচার পালন করেন পুজোর।

সাধারণত সমস্ত জায়গায় দেখা যায় মহিলারা পুজোর সমস্ত আচার, অনুষ্ঠান করে থাকেন। পুরোহিতদের হাতে হাতে কাজ করে দেওয়া হোক বা যে কোনও নিয়ম সবেতেই এগিয়ে আসেন মহিলারাই। তবে এই পুজো সেখানে দাঁড়িয়ে খানিক যেন ব্যতিক্রমী। কৃষ্ণনগরের এই জগদ্ধাত্রী পুজোয় মহিলারা নন, বরং পুরুষরা বরণ করেন দেবীকে, করেন অন্যান্য সমস্ত আচারও। তবে পুরুষবেশে নয়, মহিলারবেশে সমস্ত আচার পালন করেন তাঁরা।

কৃষ্ণনগরের অদ্ভুত জগদ্ধাত্রী পুজো

জগদ্ধাত্রী পুজোর আগের দিন মহিলারা এখানে পুরুষদের শাড়ি পরিয়ে দেন। তারপর তাঁরাই নিয়ম আচার সমস্ত পালন করেন নিষ্ঠাভরে। ভাবছেন কোথায় হয় এই পুজো? কৃষ্ণনগরের মালোপাড়ায় এই বিশেষ রীতিতে পুজো হয়ে থাকে।

আরও পড়ুন: সৌরভের নাম ভাঙিয়ে ভিনরাজ্যে সুবিধা নিচ্ছেন বহু বাঙালি! দাদা বললেন, 'কতজন যে এভাবেই...'

আরও পড়ুন: 'ধর্ষকদের আবার দিবস কিসে?' পুরুষ মাত্রেই অত্যাচারী-নির্যাতক? তসলিমার পোস্ট ঘিরে হইচই!

বছরের পর বছর ধরে শাড়ি পরেই এখানকার ছেলেরা জল ভরতে যান পুজোর জন্য, তখনই তিন দেবতার মন্দিরে এসে তাঁদের আমন্ত্রণ জানিয়ে যান দেবী জলেশ্বরীর পুজোয়, এখানে দেবী জলশ্বেরীই পূজিতা হন। তবে এই পুজোর যে কেবল এটাই আকর্ষণ সেটাই নয়। দেবী জলেশ্বরীর পুজোর আরও একটি বিশেষত্ব হল এর ধুনো পোড়ানো। কেউ মাথায় কেউ আবার দুই হাতে ধুনো পোড়ান।

এ কথা সকলেই জানেন যে নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্র জগদ্ধাত্রী পুজোর প্রচলন ঘটিয়েছিলেন। তাঁকে নবাব আলিবর্দি খাঁ যখন ১২ লাখ টাকা না দেওয়ার কারণে বন্দি বানান তখন বাংলার শ্রেষ্ঠপুজো দুর্গাপুজোর সময় পেরিয়ে যায়, সেবার ভীষণ কষ্ট পেয়েছিলেন তিনি। সেই কষ্ট ভুলে তখন তিনি দুর্গাপুজোর পরে এই সময়ে শুরু করেন জগদ্ধাত্রী পুজো। কৃষ্ণনগরের সেই পুজোর পর অন্যতম প্রাচীন পুজো হল এই দেবী জলেশ্বরীর পুজো।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন পাল্টাল প্ল্যান?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয় ডান্স দিওয়ানে ৪ জিতলেন নীতিন-গৌরব, নগদ কত টাকার পুরস্কার মিলল জানেন?

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.