বাংলা নিউজ > টুকিটাকি > Matchmaking Website for LGBTQ: সমকামী-সহ LGBTQIA-দের জীবনসঙ্গী খুুঁজে পাওয়ার ওয়েবসাইট, প্রথম বার ভারতে
কীভাবে কাজ করবে এই ওয়েবসাইট?

Matchmaking Website for LGBTQ: সমকামী-সহ LGBTQIA-দের জীবনসঙ্গী খুুঁজে পাওয়ার ওয়েবসাইট, প্রথম বার ভারতে

  • Matchmaking Website for LGBTQIA+ in India: ভারতে প্রথম বার এই ধরনের ওয়েবসাইট তৈরি হল। কেন এটিকে অভিনব উদ্যোগ বলা হচ্ছে?

ভারত-সহ বহু দেশেই সমকামী এবং LGBTQIA+ লিঙ্গপরিচয়ের মানুষের জন্য স্বীকৃতির মাত্রা বাড়ছে। তাঁদের অধিকার, তাঁদের পরিচয় সম্পর্কে অন্যদের মধ্যে সচেতনতার পরিমাণ বাড়ছে, কমছে ভ্রান্ত ধারণার পরিমাণও। এমনকী ভারতেও হালে বেশ কয়েকটি মামলার শুনানি চলছে আদালতে, যেখানে সমকামীদের আইনি বিবাহের স্বীকৃতি দেওয়ার দাবিও করা হয়েছে। এ সব বিষয়গুলিই এখন আদালতের বিচারাধীন।

তারই মধ্যে নতুন উদ্যোগ নিল এক প্রতিষ্ঠান। তাদের তরফে তৈরি করা হল এমন এক ওয়েবসাইট, যেখানে জীবনসঙ্গী খুঁজে পাবেন সমকামী-সহ LGBTQIA+-এর অন্যরাও। ওয়েবসাইটটির নাম RainbowLuv। এই ওয়েবসাইট প্রস্তুতকারী সংস্থার তরফে বলা হয়েছে, বিষমকামী, সমকামী (পুরুষ এবং নারী উভয়ই)-দের জন্য আলাদা করে প্রচুর ডেটিং ওয়েবসাইট রয়েছে। কিন্তু সেখানে জীবনসঙ্গী খুঁজে নেওয়ার বিষয়টিকে আলাদা করে গুরুত্ব দেওয়া হয় না। এই RainbowLuv সেই কাজটিই করতে চায়। 

তাদের তরফে দাবি করা হয়েছে, LGBTQIA+-দের মধ্যে অনেকেই  এই সব ডেটিং ওয়েবসাইট থেকে মনের মতো সঙ্গী বা সঙ্গিনী খুঁজে পান না। তাঁরা অনেক সময়েই একাকিত্বে ভোগেন। আর এই সমস্যার সমাধান করতেই সাহায্য করবে RainbowLuv।

ওয়েবসাইট প্রস্তুকারী সংস্থার মুখপাত্র জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই সমকামী বা LGBTQIA গোত্রের মানুষকে আক্রমণের নিশানায় পড়ে যেতে হয়। এমনকী বহু ডেটিং ওয়েবসাইটেও তাঁদের নানাভাবে আক্রমণ করা হয়। এখানে যাতে তেমন কিছু করা না হয়, সে বিষয়ে নির্মাতারা খেয়াল রাখছেন। তাই এখানে অ্যাকাউন্ট তৈরির আগে বেশ কিছু ফর্ম ভরতে হবে। এবং তা থেকেই বোঝা যাবে, অ্যাকাউন্টের মালিকের উদ্দেশ্য। নিরাপত্তার বিষয়টিকে এখানে আলাদা করে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

অন্য বহু ডেটিং ওয়েবসাইটে পয়সা দিয়ে সাবস্ক্রাইব করলে, অন্য মানুষের ফোন নম্বর পাওয়া যায়। এক্ষেত্রে তা হবে না। পয়াস দিয়েই এই RainbowLuv-এর সদস্য হতে হবে। কিন্তু ফোন নম্বর পেতে গেলে অন্য মানুষটির অনুমতি লাগবে।

বন্ধ করুন