বাংলা নিউজ > টুকিটাকি > Medicine QR Code: যে ওষুধ খাচ্ছেন সেটি জাল নয় তো? এবার নিশ্চিন্ত হতে পারেন, ৩০০ ওষুধে বসছে QR কোড

Medicine QR Code: যে ওষুধ খাচ্ছেন সেটি জাল নয় তো? এবার নিশ্চিন্ত হতে পারেন, ৩০০ ওষুধে বসছে QR কোড

ওষুধের জাল রুখতে নতুন উদ্যোগ। 

Medicine QR Code: ওষুধের জাল রুখতে সরকারের তরফে বড় সিদ্ধান্ত। ৩০০টি বহুল ব্যবহৃত ওষুধের প্য়াকেটে রাখতে হবে QR Code। জানালো হল তেমনই। 

নকল ওষুধ ঠেকাতে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৩০০টি ওষুধের প্যাকেজে QR কোড রাখতে হবে। এমনই সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে। এই ওষুধগুলির মধ্যে রয়েছে ব্যথা, জ্বর, ডায়াবিটিস, গর্ভনিরোধক, ভিটামিন সাপ্লিমেন্ট, থাইরয়েডের ওষুধের মতো অতি ব্যবহৃত বেশ কয়েকটি ওষুধ। জাল ওষুধের ব্যবসা আটকানো এবং ক্রেতার কাছে সম্পূর্ণ তথ্য সরবরাহের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ— এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। ১ অগস্ট থেকে এই নিয়ম কার্যকর হয়েছে।

সরকার এই নিয়ম আনার জন্য ওষুধ এবং প্রসাধনী আইন, ১৯৪০ সংশোধন করেছে। এর অধীনে, ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির জন্য ওষুধগুলিতে QR কোড লাগানো বাধ্যতামূলক করা হচ্ছে। ওষুধের ওপর যে কোডটি রাখা হবে, সবার আগে সেটিতে একটি ইউনিক আইডেন্টিফিকেশন কোড থাকবে। এতে কোম্পানিগুলোকে ওষুধের নাম ও জেনেরিক নাম উল্লেখ করতে হবে। ব্র্যান্ড এবং প্রস্তুতকারকের তথ্য দিতে হবে। যে ব্যাচে সেই নির্দিষ্ট প্যাকেটটি তৈরি, তার ব্যাচ নম্বরও দিতে হবে। উৎপাদন এবং মেয়াদ শেষের তারিখ দিতে হবে এবং লাইসেন্সের তথ্যও দিতে হবে।

(আরও পড়ুন: চুল পড়া আদৌ খারাপ না ভালো? বেশিরভাগ মানুষের ভুল ধারণা আলোচনায় বিশেষজ্ঞ চিকিৎসক)

নকল, নিম্নমানের বা নিম্নমানের API থেকে তৈরি ওষুধ রোগীদের উপকারে আসে না। DTAB অর্থাৎ ড্রাগস টেকনিক্যাল অ্যাডভাইজরি বোর্ড জুন, ২০১৯-এ এই প্রস্তাব অনুমোদন করেছিল। অনেক রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে তৈরি ওষুধের ২০ শতাংই নকল। সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, ৩ শতাংশ ওষুধের মান নিম্নমানের।

২০১১ সাল থেকে সরকার এ ব্যবস্থা বাস্তবায়নের চেষ্টা করলেও ওষুধ কোম্পানিগুলির বারবার আপত্তির কারণে এ বিষয়ে কোনও সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। সংস্থাগুলি দাবি করেছিল যে সারা দেশে একটি অভিন্ন QR কোড প্রয়োগ করা হবে, যার পরে কেন্দ্রীয় ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন ২০১৯ সালে এই খসড়াটি তৈরি করেছিল। যার অধীনে অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস (API) এর জন্য QR কোড বাধ্যতামূলক করার পরামর্শ দেওয়া হয়েছিল।

নতুন নিয়মের কারণে আগামী দিনে ভারতে সাধারণ মানুষের উপকার হবে বলে মনে করছেন অনেকেই। তবে ওষুধ কোম্পানিগুলি এ জন্য ওষুধের দাম বাড়াতে পারে কি না, বা অন্য কোনও চাপের সৃষ্টি হবে কি না, তা এখনই পরিষ্কার নয়। 

টুকিটাকি খবর

Latest News

বাকি বচ্চন পরিবারের সঙ্গে এক ফ্রেমে আসেননি, কিন্তু রেখার সঙ্গে চলে এলেন ঐশ্বর্য বদ্রীনাথেও পরাজিত বিজেপি, ফিকে হল গেরুয়া, উপনির্বাচনে বিরাট জয় পেল কংগ্রেস সরকারি ব্যাঙ্কে বেসকারিকরণের পথ আরও প্রশস্ত হবে বাজেটে? আসতে পারে নয়া সংশোধনী বরযাত্রীদের সঙ্গে ক্যাটরিনার গানে নিককে নাচালেন প্রিয়াঙ্কা ZIM vs IND,4th T20I Live:জিতলেই সিরিজ পকেটে পুড়বে ভারত,সমতা ফেরাতে মরিয়া রাজারা উপনির্বাচনে চার–শূন্য হল বিজেপি, ঘাসফুলের জয়–পদ্মফুলের পরাজয়ের নেপথ্যে কারণ কী?‌ বোমা - বন্দুক ঠেকানোর সংগঠন আমাদের নেই, তাই উপনির্বাচনে হার, দাবি শমীকের ঐশ্বর্যর প্রতি কি অভিমান অমিতাভের? বিয়ে বাড়ি থেকে ফিরে কী লিখলেন ব্লগে বরযাত্রীতে রণবীর-অর্জুনের যুগলবন্দি! নাচে কে কাকে টেক্কা দিলেন? ওম বিড়লার মেয়েকে নিয়ে ভুয়ো পোস্ট করায় ধ্রুব রাঠির বিরুদ্ধে মামলা পুলিশের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.