বাংলা নিউজ > টুকিটাকি > How to Stop Omicron: ওমিক্রনের অব্যর্থ দাওয়াই, ভারতীয়দের হাতেই শেষ হতে পারে করোনার ঝঞ্ঝাট
mRNA টিকাতেই কি শেষ হবে করোনা? (প্রতীকী ছবি)

How to Stop Omicron: ওমিক্রনের অব্যর্থ দাওয়াই, ভারতীয়দের হাতেই শেষ হতে পারে করোনার ঝঞ্ঝাট

ভারতে তৈরি mRNA টিকা দারুণ কাজ করছে অন্য কোভিড-সহ ওমিক্রনের বিরুদ্ধে। দেখা যাচ্ছে, সুদিনের আশা।

ভারতের তৈরি দাওয়াতেই কি এবার শেষ হবে করোনার সমস্যা? তেমন হলেও হতে পারে। সম্প্রতি এমনই এক টিকা আনতে চলেছে ভারতীয় ওষুধ নির্মাণকারী সংস্থা। আর সেটিই আশার আলো দেখাচ্ছে অনেককে।

ভারতীয় ওষুধ কোম্পানি Gennova সম্প্রতি তৈরি করে ফেলেছে ওমিক্রন-নির্দিষ্ট টিকা। তাদের তৈরি mRNA ভ্যাকসিন দারুণ কাজ করছে ওমিক্রনের বিরুদ্ধে। পরিসংখ্যানের ভিত্তিতে এমনই দাবি উঠেছে নানা মহলে। এমনকী বহু বৈজ্ঞানিক এবং চিকিৎসকও বলেছেন, এই টিকা করোনার সমস্যাকে অনেকখানি কমিয়ে দিতে পারে।

এখনও পর্যন্ত করোনার যে ক’টি রূপ এসেছে, তাদের মধ্যে সংক্রমণের হারের নিরিখে সবচেয়ে এগিয়ে ওমিক্রন। যদিও ওমিক্রনের ভয়াবহতা অন্য রূপগুলির তুলনায় কিছু ক্ষেত্রে কম। প্রথম থেকে চলে আসা করোনার টিকা ওমিক্রনের বিরুদ্ধে খুব একটা কার্যকর হচ্ছিল না বলেও দাবি উঠেছিল নানা মহলে। তাতেই প্রশ্ন ওঠে, তাহলে এর পরে করোনার যে রূপগুলি আসবে, সেগুলির বিরুদ্ধে চালু টিকা কতটা কাজে লাগতে পারে? তাহলে কি টিকাকরণের মাধ্যমে কোভিড আদৌ শেষ করা যাবে? এমন প্রশ্নও তুলেছিলেন অনেকে। 

ঠিক এই জায়গাটিতেই আশার আলো দেখিয়েছে ভারতীয় টিকা প্রস্তুতকারী সংস্থা Gennova-র mRNA ভ্যাকসিনটি। অনেক বিশেষজ্ঞই বলেছেন, এই টিকা করোনাকে শেষ করার ক্ষেত্রে ব্যাপক ভাবে কাজে লাগতে পারে। এটি শুধু সাধারণ আশার কথা নয়, পরিসংখ্যানই বলছে, এমন ঘটনা ঘটতেই পারে। 

নীতি আয়োগের সদস্য ভিকে পালও বলেছেন, Gennova-র টিকার মধ্যে সম্ভাবনা ভালোই দেখা যাচ্ছে। শুধু কোভিড নয়, অন্য সংক্রামক রোগ আটকাতেও এবং মানুষের ভবিষ্যৎ নিরাপদ করতে ভারতীয় টিকা আগামী দিনে আগ্রনী ভূমিকা নেবে বলে আশা তাঁর।

বন্ধ করুন