বাংলা নিউজ > টুকিটাকি > National Mathematics Day 2023: ফেল করতে করতেই হয়ে উঠলেন বিশারদ! জাতীয় গণিত দিবস পালন করা হয় তাঁর জন্মবার্ষিকীতে

National Mathematics Day 2023: ফেল করতে করতেই হয়ে উঠলেন বিশারদ! জাতীয় গণিত দিবস পালন করা হয় তাঁর জন্মবার্ষিকীতে

শ্রীনিবাস রামানুজন (ছবি সৌজন্য: উইকিমিডিয়া কমনস)

National Mathematics Day 2023: বারবার ফেল করতেন পরীক্ষায়। কিন্তু তাতে দমে যাননি। বরং আজ গণিতবিশারদ হিসেবে জগৎজোড়া নাম শ্রীনিবাস রামানুজনের।

প্রতি বছর জাতীয় গণিত দিবস (National Mathematics Day 2023) পালন করা হয় ২২ ডিসেম্বর। এই দিনটি বিখ্যাত গণিতবিশারদ শ্রীনিবাস রামানুজনের জন্মদিন (Birthday of Srinivasa Ramanujan) । ২০১২ সালে তাঁকে শ্রদ্ধা জানিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের  এই দিনটিকে জাতীয় গণিত দিবস হিসেবে পালিত হবে বলে জানিয়েছিলেন। 

পরীক্ষায় ক্রমাগত ফেল

১৮৮৭ সালের তামিলনাডু। ইরোডের এক ব্রাহ্মণ পরিবারে ২২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন শ্রীনিবাস রামানুজন (Srinivasa Ramanujan)। খুব অল্প বয়স থেকেই অঙ্কের প্রতি টান ছিল তাঁর। মাত্র ১২ বছর বয়সে ত্রিকোনমিতিতে তিনি পারদর্শী হয়ে ওঠেন। এরপরে বৃত্তি নিয়ে ভর্তি হন কুম্বাকোনামের সরকারি আর্ট কলেজে। ১৯০৩ সালে সেখানে ভর্তি হলেও অঙ্ক বাদে অন্য বিষয় তাঁর ভালো লাগত না‌। সে কারণে পরীক্ষায় ক্রমাগত ফেলও করেন। ১৪ বছর বয়সে সে কলেজ ছেড়ে মাদ্রাজের পাচাইয়াপ্পা কলেজে ভর্তি হন।

(আরও পড়ুন: Bizarre Rituals: বিয়ের আগে সঙ্গম করতে হবেই! মাঙ্গিয়ান পুরুষদের মানতে হয় অদ্ভুত রীতি)

ছিলেন জাহাজ বন্দরের কর্মী

১৯১২ সালে ক্লার্ক হিসেবে মাদ্রাজ পোর্ট ট্রাস্টে চাকরি পান রামানুজন। কর্মক্ষেত্রেই বিভিন্ন সময় তাঁর গাণিতিক দক্ষতার পরিচয় ফুটে উঠতে থাকে‌। সহকর্মীরাও তাঁকে এই বিষয়ে উদ্বুদ্ধ করে। এক সহকর্মী তাঁকে ট্রিনিটি কলেজের অধ্যাপক জিএইচ হার্ডির সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। ১৯১৩ সালে রামানুজন পাড়ি দেন বিদেশে। ১৯১৬ সালে বিএসসি ডিগ্ৰি নিয়ে পাশ করেন রামানুজন। এই সময় অধ্যাপক হার্ডির তত্ত্বাবধানে বেশ কয়েকটি গবেষণা করেন তিনি। 

(আরও পড়ুন: Train live location on Google: গুগলই বলে দেবে ট্রেন কোথায় আছে! একগুচ্ছ সুবিধা পাবেন ২০২৪ সালের নয়া আপডেটে)

বিদেশে গবেষণা

গবেষণাপত্রগুলি বিভিন্ন নামী পত্রিকায় প্রকাশিত হয়। এছাড়াও দুটি গবেষণা রামানুজন ও হার্ডি যৌথভাবে করেছিলেন। ১৯১৭ সালে লন্ডন ম্যাথেমেটিক্যাল সোসাইটিতে রামানুজন ফেলো নির্বাচিত হন। এছাড়াও নাম্বার থিওরি ও এলিপ্টিক ফাংশন নিয়ে গবেষণার জন্য রয়্যাল সোসাইটির ফেলো হিসেবে নির্বাচিত হন তিনি‌। পরে ট্রিনিটি কলেজের প্রথম ভারতীয় ফেলো হিসেবে নির্বাচন করা হয় রামানুজনকে। বিশুদ্ধ গণিতে প্রথাগত শিক্ষা সেভাবে না থাকলেও রামানুজন বেশ কয়েকটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গিয়েছেন। অসীম সিরিজ (Infinite Series), কন্টিনিউড ফ্র্যাকশন (Continued Fraction), নাম্বার থিওরি (Number Theory) ও গাণিতিক বিশ্লেষণে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। 

টুকিটাকি খবর

Latest News

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.