বাংলা নিউজ > টুকিটাকি > Nipah Viraus: ফিরে এল নিপা ভাইরাস! মৃত্যু ২ জনের, আক্রান্ত তাঁদের ঘনিষ্ঠরা, সতর্ক করছে কেন্দ্র

Nipah Viraus: ফিরে এল নিপা ভাইরাস! মৃত্যু ২ জনের, আক্রান্ত তাঁদের ঘনিষ্ঠরা, সতর্ক করছে কেন্দ্র

কোঝিকোড়ে আবার আতঙ্ক নিপা ভাইরাস নিয়ে।  (PTI)

Nirah Virus in Kerala: যে এলাকায় নিপা ভাইরাসের সংক্রমণের খবর পাওয়া গিয়েছে, সেখানে গণ পরীক্ষা শুরু হবে এবং কিছু মানুষকে কোয়ারেন্টাইন করা হবে বলেও জানা গিয়েছে।

আবার নিপা ভাইরাস নিয়ে আতঙ্ক। মঙ্গলবার এই রাজ্যে নিপাহ ভাইরাসের সংক্রমণের চারটি ঘটনা রেকর্ড করা হয়েছে, যার মধ্যে দু’টি সংক্রমণে আক্রান্তরা মারা গিয়েছেন। প্রশাসনের তরফে নিশ্চিত করা হয়েছে যে কোঝিকোড় জেলায় সাম্প্রতিক ‘অস্বাভাবিক মৃত্যু’র পিছনে রয়েছে এই ভাইরাসের ভূমিকা। মস্তিষ্কে ক্ষতিকারক নিপা ভাইরাসের সংক্রমণের কারণেই এই মৃত্যুগুলি হয়েছে।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষার জন্য মৃতদের একজন এবং তাঁর চার আত্মীয়ের নমুনা পাঠানো হয়েছিল। জানা গিয়েছে যে পাঁচটি নমুনা পাঠানো হয়েছে, তার মধ্যে তিনটিতে নিপা ধরা পড়েছে। যাঁরা আক্রান্ত, তাঁদের মধ্যে নয় বছরের এক শিশুও রয়েছে।

‘যে ব্যক্তি ৩০ অগস্ট মারা গিয়েছেন, তিনি লিভার স্ক্লেরোসিসে ভুগছিলেন। তাঁর কিছু কমোর্বিডিটি ছিল। তাঁর মৃত্যুর  কারণ কমরবিডিটি থেকে হওয়া জটিলতা বলেই মনে হয়েছিল। কিন্তু যখন তাঁর আত্মীয় এবং পরিচিতদের ক্ষেত্রেও অস্বাভাবিক জ্বর এবং অন্যান্য উপসর্গ দেখা দেয়, তখনই আমরা নজরদারি শুরু করা হয়।’ এমনই জানানো হয়েছে প্রশাসনের তরফে।

ভাইরোলজি ইনস্টিটিউটের একজন আধিকারিক বলেছেন যে, নিপা ভাইরাসে সংক্রমিত একজন এই মাসে মারা গিয়েছেন এবং অন্যজন মারা গিয়েছেন ৩০ অগস্ট। রয়টার্স সংবাদমাধ্যম সূত্রে এটি জানা গিয়েছে।

২০১৮ সাল থেকে কেরলে এটি চতুর্থ বার নিপা সংক্রমণ। কেরলে ২০১৮ সালে প্রথম নিপা প্রাদুর্ভাবের কথা জানানোর সময় ২৩ জন সংক্রমিত ব্যক্তির মধ্যে ২১ জন মারা গিয়েছিলেন। ২০১৯ এবং ২০২১ সালে, নিপা আরও দু’জনের মৃ্ত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছিল।

(আরও পড়ুন: ভয়াবহ বন্যা লিবিয়ায়, হাজারের বেশি মৃত! নিখোঁজ ১০ হাজার, চলছে উদ্ধারকাজ)

সংক্রমিত বাদুড়, শূকর বা অন্যান্য মানুষের শারীরিক তরলগুলির সঙ্গে সরাসরি স্পর্শের মাধ্যমে ভাইরাসটি মানুষের মধ্যে প্রবেশ করে। ১৯৯৯ সালে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের শুয়োরের থেকে শুয়োর চাষীদের এমন রোগ ছড়িয়েছিল বলে মনে করা হয়।

এই ভাইরাস সংক্রমণের কোনও চিকিৎসা বা ভ্যাকসিন নেই।

কোঝিকোড়ে দু’টি মৃত্যুর পিছনে নিপা ভাইরাস রয়েছে বলে নিশ্চিত করে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যে, পরিস্থিতির পর্যালোচনা করতে এবং সংক্রমণের ব্যবস্থাপনায় রাজ্য সরকারকে সহায়তা করার জন্য বিশেষজ্ঞদের একটি কেন্দ্রীয় দল কেরলে পাঠানো হয়েছে।

‘আমি কেরলের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, এই মরশুমে বেশ কয়েক বার এই ভাইরাসের রিপোর্ট এসেছে। এই ভাইরাসটি বাদুড় দ্বারা ছড়ায়। এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রক একটি নির্দেশিকা তৈরি করেছে, যাতে আমরা সাবধান হতে পারি।’ বলেছেন স্বাস্থ্যমন্ত্রী।

আগের দিন, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন একটি ভিডিয়ো বার্তায় বলেছিলেন যে, রাজ্য সরকার দু’টি মৃত্যুকে খুব গুরুত্ব দিয়ে দেখছে। মুখ্যমন্ত্রী মানুষকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছিলেন এবং বলেছিলেন যে উদ্বেগের কোনও কারণ নেই। কারণ যাঁরা মৃতদের কাছাকাির মধ্যে ছিলেন, তাঁরা চিকিৎসাধীন রয়েছেন।

টুকিটাকি খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.