বাংলা নিউজ > টুকিটাকি > Orange Chutney: টমেটোর স্বাদও ফেল, এইভাবে বানিয়ে ফেলুন কমলার চাটনি! অমৃতের স্বাদ পাবেন

Orange Chutney: টমেটোর স্বাদও ফেল, এইভাবে বানিয়ে ফেলুন কমলার চাটনি! অমৃতের স্বাদ পাবেন

এইভাবে বানিয়ে ফেলুন কমলার চাটনি (Pixabay)

Orange Chutney: কমলা চাটনিr রেসিপি খুবই সহজ, বিভিন্ন ভাবে তৈরি করা যায় এটি। আপনি সহজেই চাটনিটি বাড়িতে তৈরি করতে পারেন।

যেন অমৃত, সাইট্রাস ফলের নাম আসলেই কমলার কথা মনে পড়ে। কমলা লেবুতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। এটি ওজন ব্যবস্থাপনা এবং চকচকে ত্বক ধরে রাখতে সাহায্য করতে পারে। অর্থাৎ,শুধুমাত্র দেখতে আকর্ষণীয় নয়, অবিশ্বাস্যভাবে পুষ্টিকর এই ফলের চাটনি কখনও খেয়ে দেখেছেন!

কমলার চাটনির উপকরণ:

  • ৪ বড় কমলা
  • ১ টেবিল চামচ উদ্ভিজ্জ তেল
  • ১ চা চামচ সরষে বীজ
  • ১ চা চামচ জিরা
  • হাফ চা চামচ হলুদ গুঁড়া
  • হাফ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো
  • হাফ চা চামচ হিং
  • লবণ স্বাদ
  • হাফ কাপ চিনি
  • ২টি শুকনো লঙ্কা
  • ২ টেবিল চামচ ভিনেগার

কীভাবে কমলা চাটনি তৈরি করবেন:

বাড়িতে কমলার চাটনি তৈরি করার রেসিপি: কমলা চাটনির রেসিপিটি অত্যন্ত সহজ ও মশলাদার। জ্যামের মতো দেখতে এই চাটনি প্রায় প্রতিটি খাবারের সঙ্গেই খেতে ভাল লাগে। বাড়িতে কমলার চাটনি তৈরি করতে নিম্নলিখিত পদক্ষেপ অনুসরণ করুন।

১) কমলা ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। লেবু থেকে বীজ সরিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

২) একটি প্যানে উদ্ভিজ্জ তেল গরম হয়ে গেলে, সরষের বীজ যোগ দিয়ে নাড়তে থাকুন। এবার জিরা দিন। সুন্দর সুগন্ধ না আসা পর্যন্ত ভাজুন।

৩) আঁচ কমিয়ে হলুদ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো এবং হিং যোগ করুন। উপাদানগুলি একত্রিত করতে ভালভাবে নাড়ুন।

৪) এখন প্যানে কেটে রাখা কমলা যোগ করে একটু মশলা মিশিয়ে প্রায় ১৫-২০ মিনিটের জন্য রান্না করুন এবং মাঝে মাঝে নাড়ুন যতক্ষণ না এটি নরম হয়ে যায় এবং মিশ্রণটি আরও ঘন হয়।

৫) এটিতে, স্বাদের ভারসাম্যের জন্য চিনি এবং লবণ যোগ করুন। চিনি পুরোপুরি দ্রবীভূত না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন।

৬) চেখে দেখুন, চাটনিটি খুব মিষ্টি এবং টক বলে মনে হলে শুকনো লাল মরিচ যোগ করুন এবং মিশ্রণটিকে আরও ১০ মিনিটের জন্য বা চাটনির মতো সামঞ্জস্য না হওয়া পর্যন্ত আঁচে রান্না করুন।

৭) এটি হয়ে গেলে, ভিনেগার যোগ করুন। তারপর প্যান থেকে চাটনিটি নামিয়ে ফেলুন।

৮) এবার স্বাদের কমলার চাটনিটি ঠান্ডা হতে দিন এবং পরিবেশন করুন!

ভাত পাতে তো খাবেনই। এছাড়াও কমলা চাটনি বিভিন্ন ধরণের খাবারের জন্য কিন্তু নিখুঁত। এটিকে দোসা/ইডলি, পাকোডা, স্যান্ডউইচ, টিক্কা, বিরিয়ানি, রাইতা এবং আরও অনেক কিছুর সঙ্গে খেতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! রামনবমী উপলক্ষ্যে সিসি ক্যামেরায় মুড়ছে ধর্মীয় স্থান, নির্দেশ জারি করল লালবাজার মেয়ের পা ধুইয়ে দিলেন, অষ্টমীতে কুমারী পুজো করলেন শিল্পা শেট্টি স্ত্রীর সঙ্গে বচসার জেরে ৩ সন্তানকে একের পর এক কুয়োয় ফেলে খুন, ধৃত ব্যক্তি সলমনের বাড়িতে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, সুরক্ষার আশ্বাস দিলেন পরিবারকে সাঁতারে অক্ষয়ের সঙ্গে চিটিং করলেন টাইগার, দেখুন কাণ্ড... তারার সৃষ্টি কোথা থেকে! ১০টি ছবি দেখিয়ে আভাস দিল নাসা ‘মানুষ নেমকহারাম নন’, শূন্য থেকে ঘুরে দাঁড়ানোর লড়াই, আত্মবিশ্বাসী দীপ্সিতা মধ্যরাতে ঘরোয়া সেলিব্রেশন, বর নীলাঞ্জনকে জন্মদিনে বিগ সারপ্রাইজ দিলেন ইমন স্ত্রী ও দুই ছেলেমেয়েকে নিয়ে জম্মুর বৈষ্ণো দেবী মন্দিরে, গান গাইলেন কপিল শর্মা

Latest IPL News

ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.