বাংলা নিউজ > টুকিটাকি > Padma Shri Awardees: রয়েছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান, পদ্মশ্রীতে ভূষিত উত্তরপূর্বের বহু গুণী

Padma Shri Awardees: রয়েছে সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান, পদ্মশ্রীতে ভূষিত উত্তরপূর্বের বহু গুণী

বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য পদ্মশ্রী পেলেন উত্তরপূর্বের ৩ জন (PTI)

বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য পদ্মশ্রী পেলেন উত্তরপূর্বের বহু গুণী

২০২৪ সালে ভারত সরকার ১৩২ জনকে পদ্ম পুরস্কার প্রদান করছে; যার মধ্যে ৫ জন পদ্মবিভূষণ, ১৭ জন পদ্মভূষণ ও ১১০ জন পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন। তাঁর মধ্যে এবছর পদ্মশ্রী সম্মান পেলেন উত্তরপূর্ব ভারতের বহু গুণী। বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য এদের এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। এই বছর উত্তর পূর্ব ভারতের যারা এই সম্মান পাচ্ছেন, তাঁদের সবাইকেই দেওয়া হচ্ছে পদ্মশ্রী পুরষ্কার। 

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বৃহস্পতিবার পদ্মশ্রী সম্মান প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে। শিল্পকলা, শিক্ষা, শিল্প, সাহিত্য, বিজ্ঞান, অভিনয়, চিকিৎসা, সমাজসেবা এবং জনসাধারণ বিষয়ক ব্যক্তিরা ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছেন। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বরাবরের মতো পুরস্কার ঘোষণা করা হয়। এবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, অসমের পার্বতী বড়ুয়া, সর্বেশ্বর বসুমাতারি ও দ্রোনা ভুয়ান, মণিপুর থেকে মাচিহান শাসা এবং নাগাল্যান্ড থেকে সানো ভামুজোকে এবার পদ্মশ্রী পুরষ্কার দেওয়া হচ্ছে।

অসমের পার্বতী বড়ুয়াকে সামাজিক কাজ, সর্বেশ্বর বসুমাতারিকে অন্যান্য – কৃষি, এবং দ্রোনা ভুয়ানকে কলার জগতে উল্লেখযোগ্য কাজকর্মের নজির স্থাপনের জন্য পদ্মশ্রী সম্মান দেওয়া হয়। অন্যদিকে, মণিপুর থেকে মাচিহান শাসাকেও কলা ক্ষেত্রে কাজের জন্য ও নাগাল্যান্ড থেকে সানো ভামুজোকে সামাজিক কাজের জন্য পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়।

জানা গিয়েছে, নাগাল্যান্ডের অন্যতম প্রবীণ মহিলা সমাজকর্মী, সানো ভামুজো, প্রভাবশালী নাগা মাদারস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। এবছর তিনি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। শান্তি প্রচারাভিযানের নেতৃত্বে এবং নারীদের প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে তার ভূমিকার জন্য তাকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। পেশায় একজন শিক্ষাবিদ, সানো ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত টানা দুই মেয়াদে নাগাল্যান্ড স্টেট কমিশন ফর উইমেনের প্রথম চেয়ারপার্সন হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৪০ সালে জন্মগ্রহণকারী সানো, যিনি নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভামুজো ফেসাও-এর স্ত্রী ছিলেন বলে জানা যায়। অমীমাংসিত রাজনৈতিক দ্বন্দ্ব এবং সামাজিক সমস্যাগুলির জন্য গভীর উদ্বেগ বিশেষ করে মাদক ও অ্যালকোহল অপব্যবহার যা নাগা সমাজকে জর্জরিত করে। যদিও এখন একজন অষ্টবৎসর বয়সী, তিনি শান্তিপূর্ণ বিরোধ নিষ্পত্তি এবং সমাজে নারীর অধিকারের জন্য একটি শক্তিশালী কণ্ঠস্বর বজায় রেখেছেন। তিনি রাজ্যের রাজধানী কোহিমায় থাকেন। সানো ১১০ জনের মধ্যে ছিলেন যারা ভারত জুড়ে চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

কেন্দ্র সরকার পদ্ম পুরষ্কার বিজয়ীদের তালিকা প্রকাশ করেছে যা বিভিন্ন শৃঙ্খলা ও ক্রিয়াকলাপের ক্ষেত্রে প্রদত্ত দেশের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কারগুলির মধ্যে একটি, উখরুল জেলার নুংবি (লংপি) গ্রামের মণিপুরের বিখ্যাত পটার মাচিহান সাশা। এ বছর পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। খবরটি চাউর হতেই, মচিহান সাশা যিনি কালো পাথরের মৃৎশিল্পী, বলেছিলেন, ‘আমি আজ যা আছি তা ঈশ্বরের ভালবাসা এবং আশীর্বাদের জন্য। এছাড়াও আপনাদের সকলের ভালবাসা এবং সমর্থনের কারণে।’

অন্যদিকে, ৬৭ বছর বয়সী পার্বতী বড়ুয়া হলেন ভারতের প্রথম মহিলা মাহুত (হাতি রক্ষাকারী)। তিনি আসামে হস্তি কন্যা নামে জনপ্রিয়। অসমের গোয়ালপাড়া জেলার গৌরীপুরের রাজ পরিবারে জন্ম নেওয়া বড়ুয়া ১৪ বছর বয়সে তার বাবা প্রকৃতিশ বড়ুয়ার সঙ্গে কোকরাঝাড় জেলার কচুগাঁও বনে প্রথম হাতি ধরেন। তিনিই প্রথম ১৯৯৬ সালে, ব্রিটিশ ভ্রমণ লেখক এবং সংরক্ষণবাদী মার্ক রোল্যান্ড শ্যান্ড তার শিরোনামের কুইন অফ দ্য এলিফ্যান্টস নামে একটি বই তৈরি করেছিলেন। পরে বিবিসি একটি ডকুমেন্টারি তৈরি করে যা বিশ্বব্যাপী অনেক প্রশংসা অর্জন করে। মাহুত হিসাবে চার দশক সক্রিয়ভাবে কাজ করার পর, পার্বতী তার জীবন প্রাণী সংরক্ষণে উত্সর্গ করেছিলেন এবং তিনি বর্তমানে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (IUCN) এর এশিয়ান এলিফ্যান্ট স্পেশালিস্ট গ্রুপের সদস্য। যদিও এটি তার পরিবারের দ্বিতীয় পদ্ম পুরস্কার। তার বোন, কিংবদন্তি লোকশিল্পী প্রতিমা পান্ডে বড়ুয়াকেও ভারত সরকার পদ্মশ্রীতে ভূষিত করেছিল। পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা প্রমথেশ বড়ুয়াও এই পরিবারের অন্তর্ভুক্ত।

এছাড়াও, যাঁদের নাম পদ্মশ্রী সম্মানে উঠে এসেছে। তাঁদের মধ্যে মিজোরামের সাংথানকিমাকে সামাজিক কাজের, মেঘালয় থেকে সিলবি পাসাহকে কলা ক্ষেত্রের, সিকিম থেকে জর্ডান লেপচাকেও কলা ক্ষেত্রের, ত্রিপুরা থেকে চিত্ত রঞ্জন দেববর্মাকে অন্যান্য - অধ্যাত্মবাদের ও স্মৃতি রেখা চাকমাকে কলা ক্ষেত্রের জন্য পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হয়।

 

টুকিটাকি খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.