বাংলা নিউজ > টুকিটাকি > Raksha Bandhan 2023: রাখি কি কেবলই ভাই-বোনের উৎসব? ভারতের ইতিহাস থেকে লোকগাঁথা কী বলছে?

Raksha Bandhan 2023: রাখি কি কেবলই ভাই-বোনের উৎসব? ভারতের ইতিহাস থেকে লোকগাঁথা কী বলছে?

রাখি কি কেবলই ভাই-বোনের উৎসব?

Raksha Bandhan 2023: আজ রাখি। ভাই এবং বোন বা দুই বোন কিংবা দুই ভাই আজ একে অন্যকে রাখি পরাবে। তাঁদের মঙ্গল চাইবে। কিন্তু এই বিশেষ উৎসবের জন্য কোথায়? কবে থেকেই বা চালু হয় রাখি পূর্ণিমা?

আজ কেবল বোনেরা ভাইকে রাখি পরাবেন এমনটা একদমই নয়। একজন বোন আরেকজনকে রাখি পরাতে পারেন, আবার একজন ভাই তাঁর বোন বা ভাইকেও রাখি পরাতে পারেন। রাখি বাঁধার অর্থ একে অন্যের মঙ্গল চাওয়া, সম্প্রীতির সম্পর্ক বজায় রাখা। একসঙ্গে ভালো থাকার প্রতিশ্রুতি। কিন্তু এই বিশেষ উৎসব, রাখি পূর্ণিমার উৎস কোথায়? কবে থেকেই বা চালু হয় এই রাখি পূর্ণিমার রেওয়াজ? কী বলছে ভারতের ইতিহাস এবং লোকগাঁথা?

রাখি পূর্ণিমা যেহেতু শ্রাবণী পূর্ণিমা বা শ্রাবণ মাসের পূর্ণিমায় পালিত হয় সেহেতু এই উৎসবকে অনেক জায়গায় শ্রাবণী বলে ডাকা হয়। তবে বেদ উপনিষদের থেকে লোকগাঁথায় রাখির বেশি উল্লেখ আছে বলেই এবিপি আনন্দকে জানিয়েছেন নৃসিংহ প্রসাদ ভাদুড়ি। সেখান থেকেই জানা যায় যে কেন মানুষ শ্রাবণী পূর্ণিমাকে বেছে নিয়েছেন রাখি উৎসব পালন করার জন্য।

তব ইতিহাসে কিন্তু রাখিকে ভাতৃত্বের বা বন্ধুত্বে প্রতীক বলে মনে করা হয় যেখানে আবার উত্তর ভারতের রাজ্যে এই বিশেষ দিনে ভাইয়ের হাতে বোনেরা রাখি পরিয়ে দেয়।

ইতিহাসে কী আছে আমাদের? গুজরাটের রাজা সুলতান বাহাদুর শাহ যখন চিতোর আক্রমণ করেন তখন সেখানকার বিধবা রানি কর্ণাবতী মুঘল সম্রাট হুমায়ূনের কাছে রাখি পাঠিয়ে সাহায্য প্রার্থনা করেন। হুমায়ূন লোক পাঠালেও ততক্ষণে সুলতান বাহাদুর শাহ চিতোর দখল করে নিয়েছেন এবং রানি কর্ণাবতী জহরের মাধ্যমে নিজের প্রাণ দিয়েছেন। কিন্তু যেহেতু রাখি পাঠিয়ে রক্ষার আর্তি করেছিলেন তিনি সেহেতু হুমায়ূন চিতোরকে পুনরুদ্ধার করেন এবং সেখানে রানি কর্ণাবতীর ছেলেকে রাজা হিসেবে বসান। এমনটাই জানালেন নৃসিংহ প্রসাদ ভাদুড়ি।

আরও পড়ুন: হাতে বানানো রাখির উপহারের আইডিয়া

আরও পড়ুন: ভাই বা বোন ভীষণ ঘুরতে ভালোবাসেন? রাখিতে উপহার হিসেবে দিন এই জিনিসগুলি

তবে কেবলই কি ইতিহাস বা লোকগাঁথা? মহাকাব্যেও অন্য ভাবে রাখি পূর্ণিমার কথা উল্লেখ আছে। শিশুপাল বধের সময় নিজের সুদর্শন চক্র দিয়ে নিজের কনিষ্ঠ আঙুল কেটে যায় কৃষ্ণের। তখন তাঁর মঙ্গলার্থে দ্রৌপদী তাঁর শাড়ির আঁচল ছিঁড়ে সেটা কৃষ্ণের হাতে বেঁধে দেন। কৃষ্ণ তারপর থেকে তাঁকে রক্ষা করার প্রতিশ্রুতি নেন। সেই জন্যই ভরা সভায় যখন দ্রৌপদীকে হেনস্থা করা হচ্ছিল তখন কৃষ্ণই সেখানে উপস্থিত থেকে তাঁকে বাঁচিয়ে ছিলেন।

অর্থাৎ বিভিন্ন ধরনের গল্প থাকলেও রাখি আদতেই বন্ধনের, বেঁধে বেঁধে থাকার, মঙ্গল কামনা করার উৎসব।

টুকিটাকি খবর

Latest News

'অভিনয়ের ক্লাস শুরু কর', 'শ্রীকান্ত' রাজকুমারকে বুদ্ধি অক্ষয়ের, কিন্তু কেন? ‘ভাগ্যিস ৬০০ পার বলেননি মোদী’,লোকসভা ভোটে কত আসন পাবে BJP? হিসাব দিল বাম-কংগ্রেস বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ মে’র রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ মে’র রাশিফল ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে শনিবার সৌভাগ্যের কৃপা কাদের ওপর?১৮ মের রাশিফল রইল সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে শনিবার কারা লাকি? রইল ১৮ মে রাশিফল দ মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? ১৮ মে শনিবারের রাশিফল দেখে নিন জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.