বাংলা নিউজ > টুকিটাকি > Sale of single cigarettes to be banned: ‘দাদা, একটা সিগারেট দিন তো!’ দোকানে গিয়ে আর বলা যাবে না! বন্ধ হচ্ছে এভাবে বিক্রি

Sale of single cigarettes to be banned: ‘দাদা, একটা সিগারেট দিন তো!’ দোকানে গিয়ে আর বলা যাবে না! বন্ধ হচ্ছে এভাবে বিক্রি

এভাবে সিগারেট বিক্রি বন্ধ হচ্ছে

Sale of single cigarettes to be banned: ধূমপানের প্রবণতা কমাতে নতুন উদ্যোগ নিচ্ছে সরকার। কীভাবে জানেন?

চায়ের দোকান থেকে চা খেতে খেতে অনেকেই পাশের দোকানের সামনে গিয়ে দাত বাড়িয়ে দেন। ‘দাদা, একটা সিগারেট দিন তো!’ চায়ের সঙ্গে ‘টা’য়ের মতো করেই অনেকের এই বদঅভ্যাসটি থেকে যায়। এমনিতে হয়তো প্রচুর ধূমপান করেন না তাঁরা। কিন্তু পথ চলতে বা চা পানের সময়ে পাশের দোকান থেকে একটা করে সিগারেট কিনে নিয়ে খাওয়ার অভ্যাস থাকে এমন অনেকেরই। সেই অভ্যাসে এবার ইতি টানতে হবে। তেমনই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। 

কী ভাবা হচ্ছে? যত দূর জানা গিয়েছে, ধূমপানের বিষয়টি নিয়ে সিদ্ধান্তের জন্য সরকারের তরফে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির তরফেই বলা হয়েছে, সিগারেটের খুচরো বিক্রি বন্ধ করতে হবে। অর্থাৎ আর খোলা প্যাকেট থেকে সিগারেট কেনা যাবে না। কিনতে হলে, পুরো প্যাকেটই নিতে হবে।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কমিটি মনে করছে, এতে সিগারেট খাওয়া বা ধূমপানের প্রবণতা কিছুটা কমবে। অনেকেই দামের কারণে পুরো প্যাকেট কেনেন না। কিন্তু তাঁরা খুচরো সিগারেট কিনে নেশা করেন। সেই আসক্তি কাটাতেই এই ব্যবস্থা। খুচরো সিগারেট বিক্রি না হলে বহু মানুষই ধূমপান কমিয়ে দেবেন বলে ধারণা। 

নতুন ট্যাক্স আইনের কারণে ভারত সিগারেটের উপর ৫৩ শতাংশ, বিড়ির উপর ২২ শতাংশ এবং তামাকজাত অন্য দ্রব্যের উপর ৬০ শতাংশ জিএসটি বসাতে চলেছে। কিন্তু শুধুমাত্র কর বাড়িয়ে ধূমপানের প্রবণতা খুব বেশি কমানো যায়নি। কমিটির তরফে বলা হয়েছে, ধূমপানের কারণে বাড়ছে ক্যানসারের আশঙ্কা। আর সেই কারণেই এবার এই সিদ্ধান্ত। তবে এখানেই শেষ নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরপোর্ট অনুযায়ী, আগামী দিনে ভারতে তামাকজাত দ্রব্যের উপরে ৭৫ শতাংশ জিএসটি বসতে পারে। 

টুকিটাকি খবর

Latest News

‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! ক্ষমতায় ফিরছেন মোদী? 'অনিশ্চিত' মমতার বড় দাবি, নয়া অঙ্ক কষে বললেন... রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে মঙ্গলবার লাকি কারা? ২৮ মের রাশিফল দেখে নিন সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? জানুন ২৮ মের রাশিফলে মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী আছে? ২৮ মে-র রাশিফলে দেখে নিন Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.