বাংলা নিউজ > টুকিটাকি > 'এই পুরস্কার আমাদের সবার' পদ্মশ্রী পেয়ে উচ্ছ্বসিত সনাতন রুদ্র পাল, সহ মৃৎশিল্পীদের সঙ্গে ভাগ করে নিতে চান এই গর্ব

'এই পুরস্কার আমাদের সবার' পদ্মশ্রী পেয়ে উচ্ছ্বসিত সনাতন রুদ্র পাল, সহ মৃৎশিল্পীদের সঙ্গে ভাগ করে নিতে চান এই গর্ব

পদ্মশ্রী পেয়ে উচ্ছ্বসিত সনাতন রুদ্র পাল

Padma Shree Sanatan Rudra Pal: পদ্মশ্রী পুরস্কার পেলেন মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল। এই সম্মান পেয়ে কী জানালেন শিল্পী?

তাঁর হাতে তৈরি করা প্রতিমা জগৎ বিখ্যাত। প্যান্ডেলের গায়ে অনেক সময়ই পোস্টার দেখেছেন হয়তো অনেকেই, 'প্রতিমা: সনাতন রুদ্র পাল।' এবার সেই জনপ্রিয় মৃৎশিল্পীই পদ্মশ্রী পাচ্ছেন তাঁর কাজের জন্য। ২৫ জানুয়ারি কেন্দ্রের তরফে প্রকাশ্যে আনা হয়েছে এবারের পদ্ম পুরস্কার প্রাপকদের নাম। সেখানেই জ্বলজ্বল করছে এই বিখ্যাত বাঙালি মৃৎশিল্পীর নাম।

কুমোরটুলির সঙ্গে সনাতন রুদ্র পালের যেন নাড়ির যোগ। তাঁর বাবা, মোহনবাঁশি রুদ্র পালও ছিলেন জনপ্রিয় মৃৎশিল্পী। এবার তাঁর এই দীর্ঘদিনের কাজ, সৃষ্টির জন্য ভারত সরকারের তরফে এই সম্মান পেয়ে তিনি গর্বিত।

আরও পড়ুন: 'না চেয়েও সব পাওয়ার আনন্দ', পদ্মভূষণ পেয়ে 'গর্বিত' 'কাবুলিওয়ালা', আনন্দ জাহির করে কী বললেন মিঠুন

টিভি ৯ -কে দেওয়া একটি সাক্ষাৎকারে শিল্পী এই বিষয়ে জানিয়েছেন, 'যে সম্মানে আমাকে সম্মানিত করা হচ্ছে সেই সম্মান কেবল আমার সম্মান নৌ, যাঁরা আমার সঙ্গে এই শিল্পের সঙ্গে জড়িত তাঁদের সকলের এই সম্মান। তাঁরা সকলেই এই সম্মানের ভাগিদার। আমরা সবাই এই পুরস্কার ভাগ করে নেব।' তিনি জানান, 'এই সম্মান আমাদের কাছে অনুপ্রেরণার মতো। এর থেকে আমাদের আগামী প্রজন্মও অনুপ্রেরণা পাবে। এই খবর আমরা সবার কাছেই ছড়িয়ে দিতে চাই।' প্রসঙ্গত সনাতন রুদ্র পালের কাজ যে কেবল বাংলায় বিখ্যাত এমনটা নয় একেবারেই। তাঁর তৈরি করা প্রতিমা ভারতের বিভিন্ন প্রান্তে তো বটেই, বিদেশের বিভিন্ন জায়গাতেও যায়। সাবেকি প্রতিমা হোক বা থিমপুজো সবেতেই পারদর্শী তিনি। সবরকম প্রতিমা গড়তে সিদ্ধহস্ত তিনি।

এদিন এই পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ্যে আসতে এবং তাতে নিজের নাম দেখতে পেয়ে এই জনপ্রিয় মৃৎশিল্পী তাঁর মা বাবার পাশাপাশি গুরুদেব এবং স্ত্রীকে স্মরণ করেন। জানান এঁদের অনুপ্রেরণাতেই তিনি এগিয়ে চলেছেন। তাঁর বাবা মোহনবাঁশি রুদ্র পালের ঘরানাকে বর্তমানে তিনি এগিয়ে নিয়ে চলেছেন।

আরও পড়ুন: 'তোমাদের কাছেই আমি ঋণী...', পদ্মবিভূষণ পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন চিরঞ্জীবী, কাদের উৎসর্গ করলেন এই পুরস্কার?

আরও পড়ুন: এপার বাংলার মিঠুন, উষা, রতন কাহার থেকে ওপার বাংলার রেজওয়ানা, পদ্ম পুরস্কারে সম্মানিত জনপ্রিয় শিল্পীরা

আর কোন বাঙালিরা পদ্মশ্রী পাচ্ছেন?

এবার মোট ৩৪ জন পদ্মশ্রী পাচ্ছেন। তাঁদের মধ্যে বাঙালি রয়েছেন অনেকেই। পশ্চিমবঙ্গের ৮ জন পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন, সঙ্গে আছেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী যাঁর গান এদেশেও সমান ভাবে বিখ্যাত, সেই রেজওয়ানা চৌধুরী বন্যা। বলাই বাহুল্য তিনি তাঁর গানের জন্য এই পুরস্কার পাচ্ছেন। এছাড়া রতন কাহারও পাচ্ছেন লোকসঙ্গীতে তাঁর অবদানের জন্য এই পুরস্কার। তন্দিরা বেগম এবং গীতা রায় বর্মনও এবার তাঁদের শিল্পের জন্য এই বিশেষ পুরস্কারে সম্মানিত হতে চলেছেন। বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ের জন্য এই পশ্চিমবঙ্গ থেকে পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন দুজন, এঁরা হলেন নারায়ন চক্রবর্তী এবং একলব্য শর্মা। পুরুলিয়ার দুখু মাঝিও এই পুরস্কার পাচ্ছেন তাঁর সামাজিক কাজের জন্য। আজীবন ধরে তিনি পুরুলিয়াকে সবুজ করে তোলার চেষ্টা করেছেন, গাছ লাগিয়েছেন। সেই জন্যই তিনি এই পুরস্কার পাচ্ছেন।

আরও পড়ুন: গান গেয়ে সন্ধ্যা জমালেন রূপম, রকস্টারের বার্থডে পার্টিতে সৃজিত-অনুপম-রুদ্রনীল সহ এলেন কারা?

কোন বাঙালিরা পদ্মভূষণ পাচ্ছেন?

এবার বাংলা থেকে তিনজন পদ্মভূষণ পাচ্ছেন তাঁদের কাজের জন্য। তবে এঁদের মধ্যে একজন ইতিমধ্যেই প্রয়াত হচ্ছেন। তিনি তাঁর মৃত্যুর পর এই পুরস্কার পাচ্ছেন। মিঠুন চক্রবর্তী তাঁর অভিনয় এবং অভিনয় জগতে অবদানের জন্য এই পুরস্কার পাচ্ছেন। গানের জন্য একই পুরস্কার পাচ্ছেন ঊষা উত্থুপ। পাবলিক অ্যাফেয়ারের জন্য এই পুরস্কার পাচ্ছেন সত্যব্রত মুখোপাধ্যায়। তিনি মৃত্যুর পর এই পুরস্কার পাচ্ছেন।

টুকিটাকি খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.