বাংলা নিউজ > টুকিটাকি > Spicy Chilli Reduce Diabetes Pain: ডায়াবিটিস রোগীদের ব্যথা থেকে মুক্তি দেবে মশলাদার মরিচ

Spicy Chilli Reduce Diabetes Pain: ডায়াবিটিস রোগীদের ব্যথা থেকে মুক্তি দেবে মশলাদার মরিচ

মশলাদার মরিচ কমিয়ে দেবে এই ব্যথা। ফাইল ছবি

Spicy Chili Reduce Diabetes Pain: ডায়াবিটিস একটি গুরুতর সমস্যা। যার কোনও সহজ সমাধান নেই। ডায়াবিটিস রোগীদের রক্তে শর্করা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আরেকটি সমস্যা হল হাত ও গাঁটে ব্যথা। তবে আপনি জেনে হতবাক হবেন মশলাদার মরিচ ম্যাজিকের মতো কমিয়ে দেবে এই ব্যথা।

এতদিন জানা ছিল মশলাদার খাবার, অতিরিক ঝাল মরিচ শরীরের জন্যে মোটেই ভালো নয়। মশলাযুক্ত খাবার নানা রোগের কারণ। কিন্তু এই মশলাই দেবে ডায়াবিটিস যন্ত্রণা থেকে মুক্তি। মশলাযুক্ত খাবার বা মরিচ শুধুই সমস্যা তৈরি করে না। একটি নতুন গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। মশলার কিছু উপাদান রয়েছে যা কিনা ডায়াবিটিস রোগীদের ব্যথা কমিয়ে দেয়। ক্যাপসাইসিন হল সেই উপাদান যা ডায়াবিটিস আক্রান্ত ব্যক্তিদের ক্ষতিগ্রস্থ স্নায়ুগুলিকে ঠিক করে।

রক্তে অতিরিক্ত গ্লুকোজের কারণে নার্ভের নানারকম সমস্যা দেখা দেয়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে নিউরোপ্যাথি বলা হয়। এই সমস্যায় এখন অসংখ্য মানুষ ভুগছেন। এই রোগে হয় আলসারের মতো জটিল সমস্যা আবার কখনও কখনও দেখা যায় হাত ও পায়ের অবশ হয়ে যাওয়া। আলসার যে কত কষ্টের যার হয় সেই বোঝে এর যন্ত্রণা। অনেক সময় আলসার হওয়া অংশ কেটে বাদ দিতে হয়।

ভেষজগুণ সমৃদ্ধ মশালাদার মরিচের উপাদান কিছুটা হলেও এই ঝুঁকি কমাতে পারে বলে মনে করেন ইম্পেরিয়াল কলেজ অফ লন্ডন এবং শেফিল্ড টিচিং হাসপাতালের গবেষকরা। মশলায় থাকা উপাদান ক্যাপসাইসিনকে তাঁরা তাঁদের পরীক্ষার কাজে ব্যবহার করেন এবং লক্ষ্য করেন রোগীদের ব্যথা কিছুটা হলেও কমছে। তাঁদের এই কাজ বিস্ময়করভাবে আলোড়ন তুলেছে চিকিৎসা জগতে। তাঁরা দেখিয়েছেন এই উপাদান শুধুমাত্র হাড়ের ব্যথা নয়, ত্বকের ক্ষেত্রেও সমানভাবে কার্যকরী।

গবেষকরা নিউরোপ্যা্থ সমস্যায় আক্রান্ত ৭৫ জনকে নিয়ে এই পরীক্ষা করেন। যাঁদের সকলেরই পায়ে ব্যথা ছিল। এদের মধ্যে ৪% রোগীকে দেওয়া হয় ক্যাপসাইন যুক্ত প্যাচ। বলা হচ্ছে তাঁরা সেই পরীক্ষায় সফলতার সঙ্গে সাড়া দিয়েছেন। রোগীরা জানিয়েছেন ব্যথা কমে যাওয়ার কথা। মুক্ত হয়েছেন স্নায়ুরোগের সমস্যা থেকে।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, ক্যাপসাইন উপাদান নিয়ে এখনই কিছু মন্তব্য করা সঠিক হবে না। উল্লেখ্য, তাঁদের মতে এই নিয়ে আরও গবেষণা বাকি আছে।

মশলাদার মরিচ যদি নিউরোপ্যাথির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে গুরুতর কিছু জটিলতার চিকিৎসা করতে পারে, তাহলে সত্যই এক নতুন যুগের সূচনা হবে।

টুকিটাকি খবর

Latest News

আম্বানিদের কুকুর ‘হ্যাপি’র জন্য মার্সিডিজ গাড়ি, দাম শুনলে যে কারও চোখ উঠবে কপাল 'ভালোবাসার নামে ছেলেকে ঠকিয়েছে স্মৃতি', আরও বিস্ফোরক দাবি শহিদ ক্যাপ্টেনের বাবার এবার গুরু পূর্ণিমায় বিরল কাকতালীয় শুভ যোগের সংযোগ, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.