বাংলা নিউজ > টুকিটাকি > Menstrual Pain: ঋতুস্রাবের সময় অসম্ভব যন্ত্রণায় কষ্ট পান? দেখুন মুক্তির উপায়

Menstrual Pain: ঋতুস্রাবের সময় অসম্ভব যন্ত্রণায় কষ্ট পান? দেখুন মুক্তির উপায়

পিরিয়ডের ব্যথা

Menstrual Pain: ঋতুস্রাব হলেই ব্যথায় ছটফট করেন? ব্যথা কমানোর জন্য নানান উপায় বেছে নেন? গরম সেঁক দেওয়া হোক, বা বিশ্রাম নেওয়া? কী করলে ব্যথা কমে জানেন?

মাসের চার পাঁচদিন ভীষণই অস্বস্তি এবং সমস্যার মধ্যে দিয়ে কাটে মহিলাদের। এই সময় তাঁদের শরীর দুর্বলও থাকে তুলনামূলক ভাবে। মহিলাদের ঋতুস্রাবের সময় এক একজনের ক্ষেত্রে এক এক রকমের অস্বাভাবিকতা দেখা যায়। কারও ক্ষেত্রে অতিরিক্ত বেশি পরিমাণে ব্লিডিং হয়, কারও ক্ষেত্রে সঠিক সময় পিরিয়ড হয় না, ইত্যাদি। কিন্তু কম বেশি সব মহিলাই যে সমস্যায় ভোগেন সেটা হল পেটের যন্ত্রণা এবং অস্বস্তি।

এই ঋতুস্রাবের ব্যথা মূলত তলপেটে হয়। এবং ধীরে ধীরে সেটা হাঁটু অবধি ছড়াতে থাকে। কারও কারও ক্ষেত্রে তো ভীষণ রকম ব্যথা হয়। যন্ত্রণায় ছটফট করতে থাকেন তাঁরা। আর এই যন্ত্রণা থেকে বাঁচতে তাঁরা কখনও গরম জলের সেঁক দেন, কখনও বা গরম জল খান। আর ছুটি পেলে টান টান হয়ে শুয়ে বিশ্রাম নেন। অনেকে আবার ওষুধও খান এই ব্যথা কমানোর জন্য। কিন্তু মনে রাখবেন এই ওষুধ বেশি খাওয়া বা চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনই খাওয়া উচিত নয়। তাহলে ভাবছেন কী করে এই যন্ত্রণা থেকে মুক্তি পাবেন? দেখে নিন সহজ কিছু টিপস।

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়।

১. মৌরি আছে বাড়িতে? জানি আছে, এই মশলা কম বেশি সবার বাড়িতেই সব সময় থাকে। ঋতুস্রাবের ব্যথা কমাতে চাইলে ব্যবহার করুন এই মশলাটিকে। মৌরি চা খান।

২. তিলও পিরিয়ডের যন্ত্রণা থেকে আমাদের উপশম দিয়ে থাকে। রান্নায় ব্যবহার করুন তিল। বা তিলের তেল গরম করে পেটে মালিশ করতে পারেন। এতেও ব্যথা কমবে।

৩. রান্না করার সময় মৌরি ফোড়ন হিসেবে দিতে পারেন। এই কটাদিন একটু বেশি পরিমাণে মৌরি রান্নায় ব্যবহার করুন।

৪. মাসের এই কটা দিন শরীরচর্চা করুন। অন্যদিনগুলো ঢিলেমি দিলেও এই সময় নিয়মিত শরীরচর্চা করুন। নিয়মিত শরীরচর্চা করলে পেট ব্যথা অনেকটাই কমে।

৫. মাসের এই কটাদিন যতটা পারবেন কম মিষ্টি জাতীয় খাবার খান। চিনি বা মিষ্টি পারলে খাবেন না এই সময়ে। জয় মিষ্টি খাবেন তত এই সময়ে পেটের ব্যথা বাড়বে।

টুকিটাকি খবর

Latest News

নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে ২০০ উইকেটের আরও কাছে চাহাল, প্রথম বোলার হিসেবে IPL-এ ইতিহাস গড়ার অপেক্ষায় যুজি ধনু-মকর-কুম্ভ-মীনের পয়লা বৈশাখ কেমন কাটবে? জানুন রাশিফল ইজরায়েলে হামলা চালিয়ে দিল ইরান, ভোর হতে না হতেই শোনা গেল পরপর বিস্ফোরণ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে পয়লা বৈশাখ? জানুন রাশিফল 'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী?

Latest IPL News

মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.