বাংলা নিউজ > টুকিটাকি > খাওয়ার পরে জল পান বা চট করে ঘুমিয়ে পড়ছেন না তো? বড় ক্ষতি হতে পারে
ফাইল ছবি : পিক্সাবে (Pixabay)
ফাইল ছবি : পিক্সাবে (Pixabay)

খাওয়ার পরে জল পান বা চট করে ঘুমিয়ে পড়ছেন না তো? বড় ক্ষতি হতে পারে

  • খাবারের পরে জল পান করা বা রাতের খাবার খেয়েই ঘুমাতে যাওয়া মোটেও ভাল নয়। এতে আপনার পাচনতন্ত্রে চাপ পড়তে পারে।

দুপুরের খাবার, প্রাতঃরাশ বা রাতের খাবারের পর পরই কিছু কাজ করা বারণ। এমনটাই উল্লেখিত আছে আয়ুর্বেদে। প্রাচীন চিকিৎসা পদ্ধতি অনুসারে, খাবারের পরে জল পান করা বা রাতের খাবার খেয়েই ঘুমাতে যাওয়া মোটেও ভাল নয়। এতে আপনার পাচনতন্ত্রে চাপ পড়তে পারে।

 

বরং খাওয়ার পরে ১০০ পা হাঁটা হজমে সাহায্য করতে পারে। কিন্তু তাই বলে একটানা অনেকক্ষণ হাঁটলে হিতে বিপরীত হতে পারে।

 

খাবার খাওয়ার পর কী কী এড়িয়ে চলা উচিত্? সম্প্রতি এক ইনস্টাগ্রাম পোস্টে এ বিষয়ে জানিয়েছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ ডিক্সা ভাবসার। জেনে নিন এক নজরে:

1

খাওয়ার পর ঘুমানো

ডাঃ ভাবসার বলেন, খাওয়ার পরপরই ঘুমালে শরীরে কফ (জলের উপাদান) এবং মেদ (চর্বি) বৃদ্ধি পায়। এটি শরীরের বিপাক ক্রিয়াকেও ধীর করে দেয়। ফলে খাবার সঠিকভাবে হজম হয় না।

বিশেষজ্ঞ বলছেন, আয়ুর্বেদে খাওয়ার পর ১০০ পা হেঁটে ভামকুক্ষি (বাম দিকে পাশ ফিরে ঘুমানোর) সুপারিশ করা হয়। এটি হজমে সাহায্য করে।

2

খাওয়ার পরে জল পান করা

'আয়ুর্বেদ অনুসারে, খাওয়ার খাওয়ার আগে বা পরে নয়, খাবারের মাঝে অল্প জল খেতে হবে৷ নয় তো এর খারাপ প্রভাব রয়েছে৷ খাওয়ার আগে জল পান করলে হজমশক্তি কমে যায়৷ এদিকে খাওয়ার পরপরই জল পান করলে তা দেহ স্থূল করে তোলে,' বলছেন ডাঃ ভাবসার৷

3

খাবারের পরে রোদে ঘোরা

'খাওয়ার পরপরই রোদে বের হলে, রক্ত ​​​​সঞ্চালন এবং স্নায়ুর প্রবণতা ত্বকের দিকে পরিচালিত হবে। এর ফলে পাকস্থলী সহ শরীরের মধ্যে গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে রক্ত ​​​​সরবরাহ কমবে,' বলছেন ডাঃ ভাবসার৷ তিনি বলেন, এটি বিপাক ক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। হজম হওয়া খাবারে অপর্যাপ্ত পুষ্টি থাকবে এবং শরীর ও মনের সর্বোত্তম উপকার প্রদানে অক্ষম হবে।

4

সাঁতার কাটা, দীর্ঘ দূরত্ব হাঁটা, গান গাওয়া, ভ্রমণ এবং খাবারের পরে ব্যায়াম

ডাঃ ভাবসার বলেন, এই ক্রিয়াকলাপগুলিতে হজমে ব্যাঘাত ঘটতে পারে। এর ফলে পেট ফোলাভাব, পুষ্টির অসম্পূর্ণ শোষণ এবং খাওয়ার পরে অস্বস্তির অনুভূতি হতে পারে।

বন্ধ করুন