বাংলা নিউজ > টুকিটাকি > Help Stray Dogs: পথ কুকুরদের পরিয়ে দেওয়া হল বিশেষ বেল্ট, কমতে পারে প্রাণহানির সংখ্যা

Help Stray Dogs: পথ কুকুরদের পরিয়ে দেওয়া হল বিশেষ বেল্ট, কমতে পারে প্রাণহানির সংখ্যা

পথ কুকুরদের পরিয়ে দেওয়া হল বিশেষ বেল্ট (Hindustan Times )

বিশেষ করে কুয়াশাচ্ছন্ন রাতে অনেক কুকুর দৌড়ে চলে যায়, প্রায়ই প্রাণীটি দেখা যায় না বললেই চলে। এমন সময় দূর থেকে চালকও বুঝতে পারেন না। মর্মান্তিক দুর্ঘটনা ঘটে যায়। আর এই প্রতিফলক বেল্টগুলি এই ধরনের সড়ক দুর্ঘটনার সংখ্যা কমাতেই সাহায্য করবে বলে তিনি দাবি করেন।

ছোট্ট একটি প্রচেষ্টা। সরল অবলা প্রাণকে বাঁচানোর প্রচেষ্টা। বিপথগামী কুকুরদের জীবন ও তাদের অঙ্গ-প্রত্যঙ্গ হারানো থেকে বাঁচানোর জন্যই নেওয়া হল এক দারুণ পদক্ষেপ। হুগলি জেলায় ঘটেছে এই দারুণ ঘটনাটি। পথ কুকুরদের জন্য এবার বিশেষ ভাবে ভেবেছে সে জেলার পুলিশ প্রশাসন। নিয়ে আসা হয়েছে এমনই এক বেল্ট, যা প্রাণীগুলোর গলায় পরিয়ে দিতে পারলেই হবে। প্রাণে বেঁচে যাবে তারা। কিন্তু কীভাবে এটি সম্ভব! একটি সাধারণ বেল্ট পরে কীভাবে প্রাণ বাঁচানো সম্ভব রাস্তার দুরন্ত কুকুরদের!

  • কীভাবে কাজ করবে এই বেল্ট?

আসলে, ওই বেল্ট কোনো সাধারণ বস্তু নয়। বেল্টগুলিতে লাগানো রয়েছে ফ্লুরোসেন্ট হাইলাইটার। সুন্দরবনে বাঘের গতিবিধি খেয়াল রাখতে বাঘের গলায় রেডিও কলার পরানোর মতো করে এই রিফ্লেক্টিং কলার বেল্ট পরানো হচ্ছে কুকুরদের। হুগলির মগড়ার চন্দ্রহাটির পুলিশ প্রশাসন নিয়েছে এমন অভিনব ব্যবস্থা। তাঁদের দাবি, বিপথগামী প্রাণীদের গলায় ওই হাইলাইটার বেল্ট পরিয়ে দিলেই সচেতন হয়ে যাবে মানুষ। গাড়ি চালকদের সেগুলি চালানো থেকে সহায়তা করবে। গাড়িচাপা পড়ে প্রাণটা দিতে হবে না ওদের।

বিশেষ করে কুয়াশাচ্ছন্ন রাতে অনেক কুকুর দৌড়ে চলে যায়, প্রায়ই প্রাণীটি দেখা যায় না বললেই চলে। এমন সময় দূর থেকে চালকও বুঝতে পারেন না। মর্মান্তিক দুর্ঘটনা ঘটে যায়। আর এই প্রতিফলক বেল্টগুলি এই ধরনের সড়ক দুর্ঘটনার সংখ্যা কমাতেই সাহায্য করবে বলে তিনি দাবি করেন।বেল্টগুলি সাধারণত শীতকালে লাগানো হয় এবং সেগুলি অন্তত গ্রীষ্ম পর্যন্ত স্থায়ী হয় বলেই জানা গিয়েছে।

<p>কীভাবে কাজ করবে এই বেল্ট?</p>

কীভাবে কাজ করবে এই বেল্ট?

(Hindustan Times )

উল্লেখ্য, এদিন কুন্তিঘাট থেকে বিটিপিএস টাউনশিপ পর্যন্ত সব কুকুরদের গলাতেই এই বেল্ট পরানো হয়েছে। এই অভূতপূর্ব উদ্যোগটি নিয়েছেন চন্দ্রহাটি ফাঁড়ির এএসআই রোলান্ড লিপাট। তাঁর কাজে খুশি স্থানীয়রা। এই প্রথম নয়, এর আগেও এমন উদ্যোগ নেওয়া হয়েছিল বরিভোলির একটি NGO-র তরফে। জানানো হয়েছিল, একটি ফলো-আপ জরিপে দেখা গেছে যে প্রতিফলক বেল্ট লাগানোর পর থেকে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমেছে।

এ প্রসঙ্গে একজন বাইকার জানিয়েছিলেন যে এটি কেবল বিপথগামী প্রাণীটিকেই সাহায্য করে তা নয়, দু-চাকার চালকদেরও বাঁচায়। এটি রাইডারকে আগে থেকেই সতর্ক করে ফেলে, শেষ মুহূর্তে ব্রেক ঠেকাতে সাহায্য করে। সুতরাং, এই রিফ্লেকটিং ব্লেট পথ কুকুরদের পাশাপাশি বাইকারের গুরুতর ক্ষতি প্রতিরোধেও সহায়তা করে।

টুকিটাকি খবর

Latest News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা?

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.