বাংলা নিউজ > টুকিটাকি > Valentine's Day 2022: Valentine's Day-র উদ্‌যাপন করল Google, ফিরে এল এই দিনটির ইতিহাসও

Valentine's Day 2022: Valentine's Day-র উদ্‌যাপন করল Google, ফিরে এল এই দিনটির ইতিহাসও

প্রেমের দিনে Google-এর Doodle।

গুরুত্বপূর্ণ দিন নিয়ে বারবার নানা ধরনের Doodle করেছে Google। সেই তালিকা থেকে বাদ পড়ল না Valentine's Day-ও। 

১৪ ফেব্রুয়ারি। প্রেমের দিন। এই দিনটি বাদ পড়েনি Google-এর উদ্‌যাপন থেকে। বারবার নানা বিশেষ দিনে Doodle বানানো হয় গুগলের তরফে। প্রেমের দিবসও তাই। ছোট্ট একটি ভিডিয়ো doodle বানানো হয়েছে গুগলের তরফে।

সেখানে দেখা যাচ্ছে, ছোট্ট দুটো হ্যামস্টার। তারা পরস্পরের প্রতি ভালোবাসা ব্যক্ত করছে। আর তার সঙ্গে বাজছে মিউজিক। 

সারা পৃথিবীতেই ১৪ ফেব্রুয়ারি Valentine's Day পালিত হয়। যদিও এই দিনটির সঙ্গে যে ইতিহাস জড়িয়ে আচে, তার পুরোটা গৌরবময় বা ভালোবাসার নয়। 

সন্ত ভ্যালেনটাইনের নাম থেকে এই দিনটির নামকরণ হয়েছিল। সন্ত ভ্যালেনটাইন ভালোবাসার কথা প্রচার করতেন। কিন্তু তিনি জন্মানোর অনেক আগে থেকেই ফেব্রুয়ারি মাসের এই দিনটি ইউরোপের নানা প্রান্তে উৎসব হিসাবেই উদ্‌যাপিত হত বলে শোনা যায়।

যেমন প্রাচীন রোমে। তখনও খ্রিস্টধর্ম রোমে পৌঁছোয়নি। তখন পেগান ধর্মে বিশ্বাসী মানুষ এই দিনটি পালন করতেন উৎসব হিসাবেই। প্রথমে ছাগল এবং কুকুরদের বলি দেওয়া হত সেই উৎসবে। তারপরে সেগুলির চামড়া দিয়ে মারা হত কোনও কোনও মহিলাকে। এমনও শোনা যায়।

তার পরে খ্রিস্ট ধর্মের হাত ধরে আস্তে আস্তে ছড়িয়ে পড়ে ভ্যালেনটাইনস ডে। যদিও সেই ভ্যালেনটাইনস ডে-র সঙ্গে বর্তমানে পালন করা প্রেমের দিবসের কোনও মিল নেই।

১৭০০ সালের আশপাশ থেকে আমেরিকায় ভ্যালেনটাইনস ডে-র উদ্‌যাপন শুরু হয়। তখন অনেকে নানা ধরনের উপহার দিতেন অন্যদের। ১৮৪০ সালের আশপাশে এই দিনে রিবনে মোড়া উপহার দেওয়ার চল শুরু হয়েছিল আমেরিকাতেই।

তবে বর্তমান Valentine's Day-র পুরোটাই আসে ১৯১০ সালের কাছাকাছি সময় থেকে। হলমার্ক কোম্পানি তাদের কার্ড নিয়ে আসে। সেটি ক্রমশ জনপ্রিয় হয়। চেহারা পায় আজকের ভ্যালেনটাইনস ডে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.