বাংলা নিউজ > টুকিটাকি > Vishwakarma Puja 2023: বিশ্বকর্মা পুজোর সঙ্গে ঘুড়ি ওড়ানোর সম্পর্ক কী? কীভাবে শুরু হয়েছিল এই সংস্কৃতি

Vishwakarma Puja 2023: বিশ্বকর্মা পুজোর সঙ্গে ঘুড়ি ওড়ানোর সম্পর্ক কী? কীভাবে শুরু হয়েছিল এই সংস্কৃতি

বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ানোর চল হল কীভাবে?

Vishwakarma Puja 2023: কলকাতায় কার হাত ধরে ঘুড়ির রমরমা শুরু হয়েছিল জানেন? জেনে নিন ইতিহাস। 

বিশ্বকর্মা পুজোর সঙ্গে ঘুড়ি ওড়ানোর এক গভীর সম্পর্ক রয়েছে। যদিও অনেক আগে বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ানো হত না। তাহলে কীভাবে এই ঘটনার শুরু হল?

১৮৫৬ সালে লখনৌ শহরের রাজত্ব খুইয়ে, ইংরেজদের ষড়যন্ত্রের শিকার হয়ে ওয়াজেদ আলি শাহ এসে পড়েছিলেন কলকাতায়। কলকাতার বিচালিঘাটে এসে নামেন তিনি। এর পরে তিনি মেটিয়াব্রুজ এলাকায় গড়ে তোলেন তাঁর নবাববাড়ি।

লখনৌর স্মৃতি, ঠাঁটবাটও ছাড়তে পারলেন না। নবাবি খাবার থেকে, সংস্কৃতি হয়ে বিরিয়ানি, বাইজি, পাখির লড়াই, এমনকি ঘুড়ির লড়াই পাড়ি দিল কলকাতায়। এগুলো শুধু এল যে তাই নয়, কলকাতা এগুলোকে রীতিমত আপন করে নিল।

দেশের বিভিন্ন প্রান্তে বহু বছর ধরেই ঘুড়ি ওড়ানোর চল ছিল। কিন্তু ওয়াজেদ আলি শাহ কলকাতায় এসে পৌঁছোনোর আগে এখানে সেভাবে ঘুড়ি ওড়ানোর চল ছিল না। এবার সেই সংস্কৃতিও এসে পড়ল কলকাতায়। এখানকার আকাশে ঘুড়ি জায়গা করে নিল ওয়াজেদ আলি শাহের হাত ধরেই।

(আরও পড়ুন: এবারও কি বিশ্বকর্মা পুজো ১৭ তারিখেই? কী বলছে পঞ্জিকার হিসাব)

সেই সময়ে কলকাতার আকাশে বিভিন্ন ধরনের ঘুড়ির দেখা মিলত। কানকাওয়া, চং, তুলকুল নামের ঘুড়ি ছিল খুব জনপ্রিয়। এই ঘুড়িগুলো বানানো যেমন কষ্টসাধ্য ছিল। এগুলি তেমনই ছিল খরচসাপেক্ষ। পেশাদার ঘুড়ি উড়িয়েদের জন্য সুবর্ণযুগ ছিল সেই সময়টা।

পাশাপাশি কলকাতায় তখন মাথাচাড়া দিচ্ছিল বাবু কালচার। তাঁরাও ফুর্তি করার জন্য, নিজেদের প্রতিপত্তি দেখানোর জন্য ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতায় নামতেন। কলকাতার বাবু কালচার ক্রমেই রপ্ত করতে শুরু করল নবাবিয়ানার বিভিন্ন রীতিনীতি। আর সেগুলোই দিন দিন অভ্যাস হয়ে উঠল।

ঘুড়ির গায়ে লাগানো হতো হরেক রকমের টাকা, কখনও পাঁচ, কখনও বা দশ কখনও বা তারও বেশি! ঘুড়ির সঙ্গে টাকা ওড়ানোর এই রীতি বাবুয়ানায় এক নতুন মাত্রা যোগ করল। তাঁরা সেই সময় মাঞ্জা দিয়েই ঘুড়ি ওড়াতেন। ফলে বর্তমান সময়ের ঘুড়িও নবাব ওয়াজেদ আলি শাহের দেওয়া।

যদিও এত বছর পর কলকাতার অনেক অভ্যাস পাল্টেছে। বদলেছে চেহারাও। তবুও কিছু জিনিস আজও এক থেকে গিয়েছে। তার মধ্যে অন্যতম হল এই ঘুড়ি ওড়ানো। যদিও আগের তুলনায় এখন আকাশে খুবই কম সংখ্যক ঘুড়ি দেখা যায়। তবে বিশ্বকর্মা পুজোর দিন এর ব্যতিক্রম চোখে পড়েই। এদিন গোটা আকাশ ছেয়ে যায় ঘুড়িতে।

টুকিটাকি খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সের টিকিট হাতছাড়া, স্বপ্নভঙ্গ মনিকা-সাথিয়া জুটির ভারতের যুব বিশ্বকাপজয়ী তারকা এবার ধ্বংসাত্মক পারফর্ম্যান্সে ম্যাচ জেতালেন USA-কে ক্ষেপিমা-এর কাছে পুজো দেব, নববর্ষ ছোটবেলায় ফিরতে কাটোয়ায় এসেছি,বরের খুব মন খারাপ কুলটিতে সুরিন্দর সিং আহলুওয়ালির প্রচারে বিক্ষোভ বিজেপিরই একাংশের বাংলার ৪২টি লোকসভা আসনে কে কে জিততে পারেন? ভোটে কী হবে হেভিওয়েটদের? রইল সমীক্ষা TMC কর্মীকে ধাক্কা, অধীরের 'গুন্ডামি' নিয়ে সরব তৃণমূল, ভাইরাল 'রবিনহুডের কীর্তি' ভোটের আগে রামমন্দির ইস্যু মোদীর জনপ্রিয়তায় কি নয়া তুফান আনছে? সমীক্ষা কী বলছে? পোষ্য় নিখোঁজ? চিন্তা করবেন না, সুইগিতে খবর দিন, চালু নয়া সার্ভিস ‘‌রামনাম সংস্কার-সংস্কৃতির গর্ব’‌, রামমন্দিরে পুজো দিয়ে বার্তা দিলেন রাজ্যপাল ‘একসময় ঘনিষ্ঠ ছিলাম..’, সলমনের সাথে রোজ কথা হয় না আরবাজের, সুরার জন্যই দূরত্ব?

Latest IPL News

ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.