বাংলা নিউজ > টুকিটাকি > Doi Pomfret Recipe: পমফ্রেটের ঝালের বদলে অন্য কিছু বানাতে চান? বানান দই পমফ্রেট
দই পমফ্রেট রেসিপি

Doi Pomfret Recipe: পমফ্রেটের ঝালের বদলে অন্য কিছু বানাতে চান? বানান দই পমফ্রেট

  • Doi Pomfret: অনেকেই পমফ্রেট মাছ খেতে ভালোবাসেন। কিন্তু স্বাদ বদলের জন্য কীভাবে এই মাছ বানাবেন বুঝতে পারেন না। দেখে নিন দই পমফ্রেটের রেসিপি।

পমফ্রেট হচ্ছে একটি সামুদ্রিক মাছ, যা অনেকেই খেতে পছন্দ করেন তার স্বাদের জন্য। এক প্লেট পমফ্রেট মাছের ঝাল কিংবা কারি দিয়ে এক থালা ভাত এমনই খাওয়া হয়ে যায়। কিন্তু কখনও তো স্বাদ বদল করতে ইচ্ছে করতেই পারে। তখন পমফ্রেট মাছের ঝালের বদলে বানাতে পারেন দই পমফ্রেট। এই পদটি যেমন ভাত খেতে পারবেন তেমনই খাওয়া যাবে রুটি। জানেন কীভাবে বানাবেন এই পদটি? আসুন দেখে নেওয়া যাক।

দই পমফ্রেট রেসিপি:

উপকরণ: ৫-৬ পিস মাঝারি সাইজের পমফ্রেট, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, রসুন বাটা, আদা বাটা, লেবুর রস, সাদা তেল, কালো জিরে, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, টমেটো কুচি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, টক দই, গরম জল, গরম মশলা গুঁড়ো, ধনেপাতা কুচি।

পদ্ধতি: আগে মাছগুলোকে ভালো করে ধুয়ে নিন। এরপর মাছের পিঠগুলোকে সামান্য চিড়ে দিন। তারপর মাছগুলোকে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, রসুন বাটা, আদা বাটা, লেবুর রস দিয়ে মাখিয়ে সরিয়ে রাখুন। কম করে আধ ঘণ্টা মশলা মাখিয়ে মাছ সরিয়ে রাখুন। এরপর কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে মাছগুলো ভেজে তুলে নিন।

এর পর সেই একই তেলে দিয়ে দিন কালো জিরে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে তাতে কাঁচা লঙ্কা কুচি এবং টমেটো কুচি দিয়ে দিন। তারপর ভাজুন। এরপর দিয়ে দিন সেই আগের বানানো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, রসুন বাটা, আদা বাটা, লেবুর রস দিয়ে তৈরি করা মশলাটা। এবার ভালো করে এটাকে কষিয়ে নিন। যখন তেল ছেড়ে দেবে মশলা থেকে তখন তাতে টক দই ফেটিয়ে দিয়ে দিন। এবার মশলার সঙ্গে দইটাকে ভালো করে কষিয়ে নিন।

মশলা যখন কষে আসবে তখন তাতে দিন গরম হল এবং গরম মশলা গুঁড়ো। এরপর নেড়ে নিয়ে তাতে দিন মাছগুলো। উপর দিয়ে দিন কয়েকটা কাঁচা লঙ্কা। এবার ঢাকা দিয়ে দিন। ভাপে কিছুক্ষণ রান্না হতে দিন।

এরপর ঢাকা সরিয়ে দেখুন ঝোল টেনে গিয়েছে কিনা। ঝোল কমে মাখো মাখো হয়ে এলে উপর দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। আর গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন দই পমফ্রেট।

বন্ধ করুন