বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: চেষ্টা সত্ত্বেও ওজন কমছে না? এই ভুলগুলি করছেন না তো? মিলিয়ে নিন
অনেকেই ভাবেন সকালের খাবার না-খেলে, তা ওজন কমাতে সাহায়্য করবে। এই ধারণা এক্কেবারেই ভুল।
অনেকেই ভাবেন সকালের খাবার না-খেলে, তা ওজন কমাতে সাহায়্য করবে। এই ধারণা এক্কেবারেই ভুল।

Weight Loss Tips: চেষ্টা সত্ত্বেও ওজন কমছে না? এই ভুলগুলি করছেন না তো? মিলিয়ে নিন

কিন্তু এ সব সত্ত্বেও ওজনে বিশেষ ফারাক দেখা যায় না। ছোট ছোট ভুলের কারণে ওজন নিয়ন্ত্রণের সমস্ত চেষ্টা বিফল হতে পারে, তা কী জানেন?

ওজন কম করতে বা নিয়ন্ত্রণে রাখতে বহু চেষ্টা আমরা করে থাকি। নির্দিষ্ট তালিকা মেনে, মেপে মেপে খাবার খাওয়া, ব্যায়াম করা ইত্যাদি। কিন্তু এ সব সত্ত্বেও ওজনে বিশেষ ফারাক দেখা যায় না। ছোট ছোট ভুলের কারণে ওজন নিয়ন্ত্রণের সমস্ত চেষ্টা বিফল হতে পারে, তা কী জানেন? এগুলি এতই ছোট ও সাধারণ বিষয়, যা আমাদের নজরে পড়ে না। কোন ভুল ভাবছেন? জেনে নিন—

প্রাতঃরাশ না-করা- অনেকেই ভাবেন সকালের খাবার না-খেলে, তা ওজন কমাতে সাহায়্য করবে। এই ধারণা এক্কেবারেই ভুল। উল্টে ওজন কম করতে চাইলে ভুলেও প্রাতঃরাশ না-করার ভুল করবেন না। প্রাতঃরাশ না-করলে মধ্যাহ্নভোজের সময় বেশি খিদে পায়। প্রাতঃরাশে ক্যালরি গ্রহণ করুন। কারণ প্রাতঃরাশে যে ক্যালরি শরীরে যায়, তা সারাদিন ধরে বার্ন হতে পারে।

অনিয়মিত খাওয়া-দাওয়া- সকালে প্রাতঃরাশ স্কিপ করার পর মধ্যাহ্নভোজে করতে ভুলে গেলে বা না-করলেও আপনার ওজন কমানোর প্রচেষ্টা অসফল থেকে যাবে। সঠিক সময় সঠিক খাবারের অভাবে, ক্ষুধা নিবৃত্তির জন্য স্ন্যাকস, বিস্কিট ইত্যাদি খেয়ে পেট ভরতে হয়। এর ফলে শরীর অনেক বেশি ক্যালরি গ্রহণ করে থাকে। যা ওজন কম করার প্রচেষ্টায় বাধা সৃষ্টি করতে পারে।

কম জল পান করা- ওজন কম করতে চাইলে প্রচুর পরিমাণে জল পান করুন। জল পানের ফলে শরীর হাইড্রেট থাকবে এবং ডিটক্স হবে।

রাতে মিষ্টি খাওয়া- রাতের খাবারের পর মিষ্টি না-খেলে অনেকেরই মন তৃপ্ত হয় না। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে মিষ্টি খেলে ওজন বৃদ্ধি হয়, তাই মিষ্টি খাওয়া কম করে দেওয়া উচিত। বিশেষত নৈশাহারের পর ভুলেও মিষ্টি খাবেন না।

কায়িক পরিশ্রম- এক্সারসাইজ, ব্যায়াম ইত্যাদি করছেন না, অথচ ডায়েট চার্ট মেনে খাবার-দাবার কম করছেন, তা হলেও ওজন কম করতে পারবেন না। ব্যালেন্সড ডায়েটের পাশাপাশি ব্যায়ামও অত্যন্ত জরুরি।

 

বন্ধ করুন