বাংলা নিউজ > টুকিটাকি > Chikungunya outbreak in Gaya: বিহারে নয়া আতঙ্ক চিকুনগুনিয়া! পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে WHO-এর বিশেষ দল

Chikungunya outbreak in Gaya: বিহারে নয়া আতঙ্ক চিকুনগুনিয়া! পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে WHO-এর বিশেষ দল

বিহারে নয়া আতঙ্ক চিকুনগুনিয়া! (ছবি সৌজন্য: ফ্রিপিক)

Chikungunya outbreak in Gaya: বিহারে নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে চিকুনগুনিয়া। গয়া এলাকার পাটোয়া টোলিতে গত এক মাসে আক্রান্তের সংখ্যা ৩৭৭। সেই পরিস্থিতিই খতিয়ে দেখতে এবার আসছে হু-এর বিশেষজ্ঞ দল।

গত এক মাসে আক্রান্তের সংখ্যা ৩৭৭। চিকুনগুনিয়াতে এমনটাই অবস্থা বিহারের গয়া জেলার পাটোয়া টোলি এলাকার। গত এক মাসে সেখানকার অবস্থা রীতিমতো ভাবাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও। হু-এর তরফেও এবার এই এলাকাকে নজরদারির আওতায় আনা হল। রবিবার গয়ার সিভিল সার্জেন চিকিৎসক রঞ্জন কুমার সিং এমনটাই জানালেন সংবাদমাধ্যমকে। চিকুনগুনিয়ায় আক্রান্তদের গায়ে র‌্যাশ, জ্বর ও গায়ে ব্যথা দেখা দেয়। তবে এখনও পর্যন্ত এই রোগে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

(আরও পড়ুন: ১০০ কোটির বেশি মানুষকে ভোগাবে হাড়ের ব্যথা! ২০৫০-এ কেন এমন হবে জানেন)

চিকিৎসক রঞ্জন কুমার সিংয়ের কথায়, আগামী সপ্তাহেই হু-এর তরফে একটি বিশেষজ্ঞ দল এসে পৌঁছাবে। সেই দলটিই গোটা এলাকা খতিয়ে দেখবে। রোগটি আদতে কতটা এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে, বর্তমানে কী পরিস্থিতি, তাও খতিয়ে দেখবে হু-এর দল। তবে ইতিমধ্যেই সূত্রের খবর, গত এক সপ্তাহে সেখানে নতুন করে কেউ আক্রান্ত হয়নি। এমনকী পরিস্থিতিও কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে বলে খবর। সময়মতো নজরদারি চলছে বলেই রোগটি বাড়তে পারেনি বলে জানান রঞ্জন।

(আরও পড়ুন: বর্ণবৈষম্য নিয়ে লেখা কবিতা ছাপতে নিষেধ! গোয়া চলচ্চিত্র উৎসব ঘিরে বিতর্ক)

ইতিমধ্যেই এই রোগের প্যাথোজেনের নমুনা সংগ্রহ করে পাটনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছে। সেখানেই পরীক্ষানিরীক্ষা করে দেখা হচ্ছে ভাইরাসের গতিপ্রকৃতি। প্রসঙ্গত, দীপাবলির পর থেকেই এই রোগটি নজরে আসতে শুরু করে চিকিৎসকের। এর পর থেকেই উঠে পড়ে লাগে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের নজরে আসতেই তৎপরতা শুরু হয়। দীপাবলির সময় থেকেই এই রহস্যময় রোগটি নিয়ে চিন্তা বাড়তে থাকে স্বাস্থ্যমহলে। ২-৪ দিন ধরে গায়ে র‌্যাশ, জ্বর, গাঁটে গাঁটে ব্যথার মতো লক্ষণ দেখা যাচ্ছে। মূলত হাঁটু, শরীরের নিচু অংশের জয়েন্টগুলিতে ব্যথা হতে থাকে।

প্রসঙ্গত, চিকিৎসক রঞ্জন কুমার সিং নিজেই ল্যাব পরীক্ষককে নিয়ে ওই এলাকায় যান। সেখান থেকে পরীক্ষার জন্য প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করেন তিনি। রোগটির প্রকৃতি ধরার জন্য ১০টি নমুনা সংগ্রহ করেছেন তাঁরা। এই সিরামই পরীক্ষার জন্য পাঠানো হয়েছে পাটনা মেডিক্যাল কলেজ হাসপাতালে। পাটোয়া টোলি একেই ঘিঞ্জি এলাকা। তার উপর সেখানের বেশ কয়েকটি ম্যানহোলের ঢাকনা খোলা অবস্থায় পড়ে থাকে। প্রাথমিক অনুমান, এইগুলিই রোগের উৎস।

টুকিটাকি খবর

Latest News

USA বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ২০ দিন পর থেকে সদয় হবেন রাহু! দারুণ সময় আসবে এই রাশিগুলির জীবনে, কারা তারা ‘সি ক্রুজ’ চালু হবে দিঘায়! কী কী থাকবে? জগন্নাথ মন্দিরের উদ্বোধন কবে? সেজে উঠবে সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বললেন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.