বাংলা নিউজ > বায়োস্কোপ > IFFI controversy: বর্ণবৈষম্য নিয়ে লেখা কবিতা ছাপতে নিষেধ! গোয়া চলচ্চিত্র উৎসব ঘিরে বিতর্ক

IFFI controversy: বর্ণবৈষম্য নিয়ে লেখা কবিতা ছাপতে নিষেধ! গোয়া চলচ্চিত্র উৎসব ঘিরে বিতর্ক

বর্ণবৈষম্যের কবিতা ছাপতে নিষেধ! (ছবি সৌজন্য: ফেসবুক)

IFFI controversy on Vishnu Wagh poem: বর্ণবৈষম্যের কবিতা ছাপতে নিষেধ করল চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। এই ঘটনা উল্লেখ করে ইন্সটাগ্রামে একটি পোস্ট করে বিখ্যাত শিল্পী সিদ্ধেশ গৌতম। এই নিয়েই এবার বিতর্ক দানা বাঁধল।

ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ম্যাগাজিন ঘিরে এবার বিতর্ক। গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রোজ ম্যাগাজিনের একটি করে সংখ্য়া প্রকাশিত হয়। ওই ম্যাগাজিনের রবিবারের সংখ্যা নিয়েই এবার বিতর্ক শুরু হয়েছে। কী নিয়ে বিতর্ক? বিষ্ণু সূর্য ওয়াঘের একটি কবিতাই আদতে বিতর্কের কেন্দ্রে ছিল। বর্ণবৈষম্য নিয়ে তাঁর একটি কবিতা ওই ম্যাগাজিনে ছাপানোর কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সেটি বাতিল করে দেওয়া হয়। বাতিল করে দেয় উৎসব কর্তৃপক্ষ। এই নিয়েই ইন্সটাগ্রামে একটি পোস্ট করেছেন ম্যাগাজিনের সঙ্গে যুক্ত শিল্পী সিদ্ধেশ গৌতম। 

(আরও পড়ুন: ১০০ কোটির বেশি মানুষকে ভোগাবে হাড়ের ব্যথা! ২০৫০-এ কেন এমন হবে জানেন)

এই দিন ইন্সটাগ্রামে তাঁর নিজের আঁকা ছবিটা শেয়ার করেন সিদ্ধেশ। ইন্সটাগ্রাম পোস্টে তিনি জানান, ওই ছবির সঙ্গে একটি কবিতাও থাকার কথা। দুই পাতা জুড়ে ছবিটা ছিল। তাঁর এক অংশে থাকার কথা কবিতাটার। সেই মতো কবিতা বাছাই করা হয়। তার পর তার ইংরেজি তর্জমাও করা হয়। কিন্তু শেষ মুহূর্তে জানা যায় কবিতাটার বিষয়বস্তু পছন্দ হয়নি উৎসব আয়োজকদের। বর্ণবৈষম্য নিয়ে কবিতায় নানা কথা উঠে এসেছে। আর সেটাই মূলত আপত্তির কারণ। 

(আরও পড়ুন: মুঠো মুঠো অ্যান্টিবায়োটিক খেয়েই বাড়ছে বিপদ! কড়া পদক্ষেপ স্বাস্থ্য দফতরের)

এই নিয়ে ইনস্টাগ্রাম পোস্টে ক্ষোভ প্রকাশ করেছেন শিল্পী সিদ্ধেশ। গোটা ঘটনাটা জানিয়ে তিনি লেখেন তাঁর কিছু হারানোর নেই। তাই কোনও কিছুর তোয়াক্কা না করেই তাঁকে কবিতাটার ইংরেজি ভার্সান পোস্ট করতে দেখা যায়। পোস্টের তলাতেই গোটা কবিতাটি লিখে দেন তিনি। সঙ্গে ছবি হিসবে নিজের ইলাস্ট্রেশনটিও পোস্ট করেন সিদ্ধেশ গৌতম।

এই দিন বিষ্ণু সূর্য ওয়াঘের ভাইপোও ওই নিয়ে মুখ খোলেন ইনস্টাগ্রামে। সেখানে কৌস্তুভ নায়েক লেখেন, ইফি (ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়া)-এর তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁকে বলা হয়েছিল, বিষ্ণু সূর্য ওয়াঘের একটি কবিতা বেছে দিতে হবে। তিনি সেইমতো কবিতাটি বেছে অনুবাদ করে দেন। কিন্তু শেষ মুহূর্তে কবিতাটা বাতিল করে দেওয়া হয়। শিল্পীর পোস্ট ঘিরে ইতিমধ্যে ক্ষোভ ছড়িয়েছে বিভিন্ন মহলে। আন্তর্জাতিক মঞ্চে ভারতের ভাবমূর্তি রক্ষা করতে এমনটা করা হয়েছে বলেও অনেক দাবি। তবে পোস্টে শিল্পী লেখেন, এটাই সত্যি ঘটনা। যখন আমি বিখ্যাত ছিলাম না, তখনও এমন বৈষম্যের সম্মুখীন হয়েছি। 

বায়োস্কোপ খবর

Latest News

বাংলায় ৫০০ কোটি টাকার লগ্নি করবে মাদার ডেয়ারি! তৈরি হবে নয়া প্ল্যান্ট, কোথায়? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো 'অফিসটা রাজনীতির জায়গা নয়,' কড়া বার্তা দিলেন গুগল সিইও, ছাঁটাইও হল লাল টুকটুকে বেনারসি পর সাতপাকে বাঁধা পড়বেন কৌশাম্বি, বিয়ের মেনুতে থাকছে কী কী? সাবধান!এবারের গরমের শুষ্কতা ভয়ানক, ১২৫ জেলায় খরার মতো পরিস্থিতি, বাংলার কী হাল? কড়া নিরাপত্তায় ছাড়লেন দেশ, গুলি চালানোর পর মুম্বই ছেড়ে কোথায় যাচ্ছেন সলমন ‘‌ভোট দিতে গেলে হাত–পা কেটে নেব’‌, শীতলকুচিতে বিজেপি কর্মীকে হাঁসুয়ার কোপ ২১-এর নিসাকে মুড়ে একদিনের জন্য পেটে রাখতে চান কাজল! কারণ জানলে হেসে ফেলবেন T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়ায় কাজ কমেছে রুদ্রনীলের!সৃজিত-পরমদের নিয়ে বললেন কী

Latest IPL News

‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.