বাংলা নিউজ > টুকিটাকি > Who Is at High Risk for Covid-19 Infection: কারও বার বার কোভিড হচ্ছে, কারও একবারও হচ্ছে না— কেন জানেন

Who Is at High Risk for Covid-19 Infection: কারও বার বার কোভিড হচ্ছে, কারও একবারও হচ্ছে না— কেন জানেন

কারও কারও কখনও কোভিড হচ্ছে না কেন? (ফাইল ছবি)

কেউ কেউ বার বার কোভিডে আক্রান্ত হচ্ছেন। কেউ একবারও হচ্ছেন না। এর কারণ কি? গবেষণায় উত্তর পাওয়া গেল।

এক-দু’বার নয়, কেউ কেউ তিন বারও কোভিডে আক্রান্ত হচ্ছেন। হয়তো সংক্রমণের ফলে প্রথম বারের মতো সমস্যা পরের বারে হচ্ছে না, কিন্তু তবু সংক্রমিত হচ্ছেনই তাঁরা। আর এর পাশাপাশি রয়েছেন আরও বহু মানুষ, যাঁরা কখনও কোভিডে সংক্রমিত হচ্ছেন না। প্রথম, দ্বিতীয়, তৃতীয়— কোনও ঢেউই তাঁদের উপর এখনও তেমন আঁচ ফেলতে পারেনি। 

এর কারণ কী? কেন বহু মানুষের কখনও কোভিড সংক্রমণ হচ্ছে না? এই প্রশ্নের উত্তর দিল হালের গবেষণা।  

সোমবার ‘দ্য ইমপেরিয়াল কলেজ অব লন্ডন’-এর তরফে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে এর সম্ভাব্য কারণ। কেন অনেকে একবারও কোভিডে সংক্রমিত হচ্ছেন না, সে কথা বলতে গিয়ে গবেষকরা বলেছেন, এর রহস্য লুকিয়ে থাকতে পারে সাধারণ জ্বর কার ক্ষেত্রে কতটা হয়, তার উপর।

ঠিক কী বলেছেন বিজ্ঞানীরা? তাঁদের মতে, কার কোভিড হবে, এবং কার হবে না— তার পুরোটা নির্ভর করছে শরীরের T-cells-এর উপর। রোগ প্রতিরোধ শক্তির পুরোটাই দাঁড়িয়ে থাকে এর উপরেই। কারও কারও ক্ষেত্রে এই T-cells কোভিডকে আটকে দেয়।

কীভাবে কাজ করে এই T-cells? ধরা যাক, কারও জ্বর হল। তাঁর শরীর ওই জ্বরের জীবাণুর সঙ্গে লড়াই করার পরে সেই জীবাণুটির স্মৃতি T-cells-এর মধ্যে জমিয়ে রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই স্মৃতি দুর্বল হতে থাকে। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই T-cells-এর স্মৃতি বেশ জোরদার। তারা দীর্ঘ সময়ের জন্য শরীরে থেকে যায়। তার মধ্যে জ্বরের জীবাণু আবার ঢুকলে সেগুলিকে যেমন আটকে দিতে পারে, তেমন আটকে দিতে পারে কোভিডের জীবাণুকেও। 

কাদের কোভিড হচ্ছে না সেক্ষেত্রে?

দ্য ইমপেরিয়াল কলেজ অব লন্ডনের গবেষণাটি বলছে, যাঁদের সাধারণ ঠান্ডালাগা বা জ্বর বিশেষ হয় না, তাঁদের কোভিড তুলনায় কম হচ্ছে। কারণ তাঁদের T-cells-এর স্মৃতিশক্তি তুলনায় বেশি।

তবে গবেষক দলের অন্যতম প্রধান অজিত লালবনি সংবাদমাধ্যমকে বলেছেন, এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে:

  • এখনও পর্যন্ত খুব বেশি মানুষকে নিয়ে এই পরীক্ষাটি করা হয়নি। ফলে এর সত্যতা নিয়ে কিছুটা সংশয় এখনও রয়েছে।
  • টিকা নেওয়াই কোভিড থেকে নিজেকে নিরাপদ রাখার সবচেয়ে ভালো রাস্তা। জ্বর হয় না মানেই, আমি পুরোপুরি নিরাপদ— এমন ধরে নেওয়ার কারণ নেই।
  • হালে সাধারণ ঠান্ডা লাগা বা জ্বর হয়েছে মানে কোভিড হবে না— এটাও ভাবতে যাবেন না।

টুকিটাকি খবর

Latest News

শোণিতপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ‘বাচ্চার বাচ্চা আসছে…’,দিদিমা হচ্ছেন নীনা গুপ্তা! ২য় বিয়ের এক বছর,গর্ভবতী মাসাবা গর্ভাবস্থাতেই ‘ঢিসুম ঢিসুম’ দীপিকার, ছেলে না মেয়ে চাই? মনের ইচ্ছে জানালেন রণবীর ব্যবসায়ীকে খুনের চেষ্টা, বারে ভাঙচুর, বাকি ৮৭ হাজারের বিল! জেল হতে পারে পরীমনির? লখিমপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ‘খ্যাঁকখ্যাঁক করে…’,শিমুলের নামে রচনার কাছে নালিশ ঠুকল শ্রীতমা, পালটা মানালি গবাদি পশুও সন্তান! অপহৃত মেয়ে ও গৃহপালিত প্রাণীদের ফিরে পেতে হাইকোর্টে মা ‘ধর্ম যার যার উৎসব সবার’ মমতার সুর লকেটের মুখে, ‘রাম BJP-র একার নয়’ বললেন রচনা জোরহাট লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য কাউন্সিলরের কন্যা নেহাকে কুপিয়ে খুন করল ফৈয়জ, সুতপা হত্যার ছায়া

Latest IPL News

কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.