বাংলা নিউজ > টুকিটাকি > Who Is at High Risk for Covid-19 Infection: কারও বার বার কোভিড হচ্ছে, কারও একবারও হচ্ছে না— কেন জানেন
কারও কারও কখনও কোভিড হচ্ছে না কেন? (ফাইল ছবি)

Who Is at High Risk for Covid-19 Infection: কারও বার বার কোভিড হচ্ছে, কারও একবারও হচ্ছে না— কেন জানেন

  • কেউ কেউ বার বার কোভিডে আক্রান্ত হচ্ছেন। কেউ একবারও হচ্ছেন না। এর কারণ কি? গবেষণায় উত্তর পাওয়া গেল।

এক-দু’বার নয়, কেউ কেউ তিন বারও কোভিডে আক্রান্ত হচ্ছেন। হয়তো সংক্রমণের ফলে প্রথম বারের মতো সমস্যা পরের বারে হচ্ছে না, কিন্তু তবু সংক্রমিত হচ্ছেনই তাঁরা। আর এর পাশাপাশি রয়েছেন আরও বহু মানুষ, যাঁরা কখনও কোভিডে সংক্রমিত হচ্ছেন না। প্রথম, দ্বিতীয়, তৃতীয়— কোনও ঢেউই তাঁদের উপর এখনও তেমন আঁচ ফেলতে পারেনি। 

এর কারণ কী? কেন বহু মানুষের কখনও কোভিড সংক্রমণ হচ্ছে না? এই প্রশ্নের উত্তর দিল হালের গবেষণা।  

সোমবার ‘দ্য ইমপেরিয়াল কলেজ অব লন্ডন’-এর তরফে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে এর সম্ভাব্য কারণ। কেন অনেকে একবারও কোভিডে সংক্রমিত হচ্ছেন না, সে কথা বলতে গিয়ে গবেষকরা বলেছেন, এর রহস্য লুকিয়ে থাকতে পারে সাধারণ জ্বর কার ক্ষেত্রে কতটা হয়, তার উপর।

ঠিক কী বলেছেন বিজ্ঞানীরা? তাঁদের মতে, কার কোভিড হবে, এবং কার হবে না— তার পুরোটা নির্ভর করছে শরীরের T-cells-এর উপর। রোগ প্রতিরোধ শক্তির পুরোটাই দাঁড়িয়ে থাকে এর উপরেই। কারও কারও ক্ষেত্রে এই T-cells কোভিডকে আটকে দেয়।

কীভাবে কাজ করে এই T-cells? ধরা যাক, কারও জ্বর হল। তাঁর শরীর ওই জ্বরের জীবাণুর সঙ্গে লড়াই করার পরে সেই জীবাণুটির স্মৃতি T-cells-এর মধ্যে জমিয়ে রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই স্মৃতি দুর্বল হতে থাকে। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই T-cells-এর স্মৃতি বেশ জোরদার। তারা দীর্ঘ সময়ের জন্য শরীরে থেকে যায়। তার মধ্যে জ্বরের জীবাণু আবার ঢুকলে সেগুলিকে যেমন আটকে দিতে পারে, তেমন আটকে দিতে পারে কোভিডের জীবাণুকেও। 

কাদের কোভিড হচ্ছে না সেক্ষেত্রে?

দ্য ইমপেরিয়াল কলেজ অব লন্ডনের গবেষণাটি বলছে, যাঁদের সাধারণ ঠান্ডালাগা বা জ্বর বিশেষ হয় না, তাঁদের কোভিড তুলনায় কম হচ্ছে। কারণ তাঁদের T-cells-এর স্মৃতিশক্তি তুলনায় বেশি।

তবে গবেষক দলের অন্যতম প্রধান অজিত লালবনি সংবাদমাধ্যমকে বলেছেন, এক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে:

  • এখনও পর্যন্ত খুব বেশি মানুষকে নিয়ে এই পরীক্ষাটি করা হয়নি। ফলে এর সত্যতা নিয়ে কিছুটা সংশয় এখনও রয়েছে।
  • টিকা নেওয়াই কোভিড থেকে নিজেকে নিরাপদ রাখার সবচেয়ে ভালো রাস্তা। জ্বর হয় না মানেই, আমি পুরোপুরি নিরাপদ— এমন ধরে নেওয়ার কারণ নেই।
  • হালে সাধারণ ঠান্ডা লাগা বা জ্বর হয়েছে মানে কোভিড হবে না— এটাও ভাবতে যাবেন না।

বন্ধ করুন