বাংলা নিউজ > টুকিটাকি > Why Human Tail Disappeared: কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা

Why Human Tail Disappeared: কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা

মানুষের লেজ কেন অদৃশ্য হয়ে গেল (Pixabay)

Why Tail Disappeared: আমাদের এবং আমাদের পূর্বপুরুষদের লেজবিহীন অবস্থার পিছনে জেনেটিক প্রক্রিয়া কী হতে পারে, তা এতদিনে জানতে পেরেছে বিজ্ঞানীরা। আপনিও জেনে নিন।

গুগলে গিয়ে বিবর্তন শব্দটি লিখে সার্চ করলেই মার্চ অফ প্রগ্রেসের একটি ছবি ভেসে ওঠে৷ যেখানে বাম দিক থেকে ডান দিকে সরে গিয়ে আমরা দেখতে পাই শিম্পাঞ্জির মতো একটি প্রাণী ধীরে ধীরে উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। লম্বা হওয়ার সঙ্গে সঙ্গে এটি সোজা হয়ে দাঁড়ায়। আর ওই সোজা হয়ে দাঁড়িয়ে যাওয়া জীবই হলাম আমরা, মানবজাতি। আমাদের পূর্বপুরুষদের তো একটি করে লেজ ছিল। বলা হয়, সময়ের সঙ্গে সঙ্গে তা বিলুপ্ত হয়েছে। কিন্তু আসল কারণ কী এটাই?গবেষণা করে যা যা জানতে পারলেন বিজ্ঞানীরা।

  • মানুষের লেজ নেই কেন

বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে আমাদের এবং আমাদের পূর্বপুরুষ, বানরদের লেজবিহীন অবস্থার পিছনে জেনেটিক প্রক্রিয়া কী হতে পারে। হাফ বিলিয়ন বছরেরও বেশি সময় ধরে লেজটি বেশিরভাগ মেরুদণ্ডী প্রাণীর বৈশিষ্ট্য ছিল এবং আমাদের পূর্বপুরুষরা গাছ থেকে মাটিতে নামার কারণে এর ক্ষতি হয়েছে বলেও মনে করা হচ্ছে। গবেষকরা প্রাইমেটদের বানর এবং মানুষ/ বনমানুষদের ডিএনএ তুলনা করে দেখেছেন বানর, যাদের লেজ রয়েছে এবং হোমিনোয়েড - মানুষ এবং বনমানুষ - যাদের লেজ নেই। বিজ্ঞানীরা টিবিএক্সটি নামক একটি জিনে একটি মিউটেশন খুঁজে পেয়েছেন যা মানুষ এবং বনমানুষের মধ্যে উপস্থিত ছিল কিন্তু বানরের মধ্যে অনুপস্থিত ছিল। এই মিউটেশনের প্রভাব পরীক্ষা করার জন্য, গবেষকরা ল্যাবরেটরিতে ইঁদুরের শরীরে এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করেছিলেন। সেখানেই দেখা গিয়েছে যে নাহয় ইঁদুরগুলো মারা গিয়েছে, অথবা নিজেদের লেজ খুইয়ে বসেছে, কিংবা কিছুই হয় নি।

নিউইয়র্ক ইউনিভার্সিটি ল্যাঙ্গোন হেলথ জিনতত্ত্ববিদ এবং সিস্টেম বায়োলজিস্ট ইতাই ইয়ানাই, যিনি নেচার জার্নালে প্রকাশিত গবেষণার নেতৃত্ব দিয়েছিলেন, তিনি এ প্রসঙ্গে জানিয়েছেন, 'আমরা এটা দেখে অবাক হয়েছি যে কীভাবে এত বড় শারীরবৃত্তীয় পরিবর্তন এত ছোট জেনেটিক পরিবর্তনের কারণে হতে পারে।'

হার্ভার্ড ইউনিভার্সিটি এবং ব্রড ইনস্টিটিউটের জিনতত্ত্ববিদ এবং সিস্টেম বায়োলজিস্ট বো জিয়া বলেছেন, লেজ নেই বলেই মানুষ ভারসাম্য বজায় রেখে দু'পায়ে হাঁটতে পারছে। গবেষকদের মতে, প্রায় ২৫ মিলিয়ন বছর আগে এই মিউটেশনটি লেজের ক্ষতি করেছিল। আর আমাদের প্রজাতি, হোমো সেপিয়েন্স, প্রায় ৩০০,০০০ বছর আগে আবির্ভূত হয়েছিল।

  • মানুষের শরীরে লেজের চিহ্ন রয়েছে

বিজ্ঞানীরা বলেছেন, লেজের অবশেষ মানুষের মধ্যে থেকে গিয়েছে। মেরুদণ্ডের স্তম্ভের গোড়ায় একটি হাড় রয়েছে, যাকে বলা হয় কোকিক্স, বা টেইলবোন, লেজের অবশিষ্টাংশ থেকে গঠিত হয় এটি।

উল্লেখ্য, বেশিরভাগ মেরুদণ্ডী প্রাণীর জন্য, একটি লেজ লোকোমোশনের মতো কাজ করতে সাহায্য করেছে - মাছ এবং তিমি যেমন এর সাহায্যেই প্রতিরক্ষা করে। ইয়ানাই বলেছিলেন, 'আপনি গাছে বাস করলে একটি লেজ খুবই সুবিধাজনক। একবার যদি মাটিতে নেমে আসেন, তাহলে লেজটি আরও বেশি দায়বদ্ধতা হতে পারে।'

টুকিটাকি খবর

Latest News

ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রানি বেশে তিনি এলেন সকলের সামনে,প্রকাশ্যে এলো রাধিকার গ্র্যান্ড এন্ট্রির ভিডিয়ো দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন প্রকাশ্যেই শ্রীতমাকে ‘লাভ ইউ’ বললেন দুর্জয়, প্রেমে সিলমোহর অর্কপ্রভর?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.