বাংলা নিউজ > টুকিটাকি > বিশ্ব যোগ দিবস ২০২৩: ডায়াবিটিস নিয়ন্ত্রণে যোগব্যায়ামই ওষুধ, বললেন যোগ বিশেষজ্ঞ

বিশ্ব যোগ দিবস ২০২৩: ডায়াবিটিস নিয়ন্ত্রণে যোগব্যায়ামই ওষুধ, বললেন যোগ বিশেষজ্ঞ

২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস

World Yoga Day 2023: বিশ্ব যোগ দিবসের প্রাক্কালে যোগ ব্যায়াম সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা জানালেন হিমালয়ান সিদ্ধা অক্ষর। হদিশ দিলেন কিছু সহজ যোগাসনের।  

আন্তর্জাতিক যোগ দিবস ২০২৩ দোরগোড়ায় হাজির। প্রতি বছরের মত এবারও ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হতে চলেছে গোটা দেশ জুড়ে। শরীর ও মনের বিভিন্ন রোগ নিরাময়ে যোগের কার্যকারিতা এবং সম্ভাবনা সম্পর্কে সচেতনতা তৈরি করতে এই দিনটি পালন করা হয়। আমাদের দেশের অধিকাংশই ব্যক্তিই ডায়াবিটিসে আক্রান্ত। এই ডায়াবিটিস এক জটিল দীর্ঘমেয়াদী অসুস্থতা, যা শরীরের খাদ্যকে শক্তিতে পরিণত করার শারীরবৃত্তীয় প্রক্রিয়াকে প্রভাবিত করে।

সাধারণত খাবারের বেশিরভাগ অংশ শর্করাতে ভেঙে রক্তপ্রবাহে মেশে। আর এর ফলেই আমরা প্রতিদিন কাজ করার প্রয়োজনীয় শক্তি পাই। কিন্তু হাইপারগ্লাইসেমিয়া শরীরের জন্য সমস্যা সৃষ্টি করে। এই অবস্থায়, রক্ত ​​প্রবাহে অতিরিক্ত পরিমান শর্করা মেশে। যোগব্যায়াম এই অবস্থা নিয়ন্ত্রণে সাহায্য করে।

এই প্রসঙ্গে এইচটি লাইফস্টাইলের সঙ্গে কথা বলার সময় ‘অক্ষর যোগ ইনস্টিটিউশন’-এর প্রতিষ্ঠাতা হিমালয়ান সিদ্ধা অক্ষর বলেন, ‘যোগব্যায়ামে এমন কিছু ভঙ্গিমা আছে, যা আপনাকে দেহে রক্তের শর্করা পরিমানকে নিয়ন্ত্রণে সাহায্য করে। এই আসনগুলি আপনি তিনটি বিকল্প পদ্ধতির মাধ্যমে অনুশীলন করতে পারেন। প্রাথমিক ভাবে যোগআসন অনুশীলনের শুরুর বিষয়গুলি আপনাকে জানতে হবে।’

সিদ্ধা অক্ষর বেশ কিছু যোগাসন সম্পর্কে জানিয়েছেন, যা ডায়াবিটিস রোগীদের জন্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। 

মন্ডুকাসন: এই আসনটি পেটের সমস্যা দূর করতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি পেটের অঙ্গগুলিকে টোনিং করতেও সহায়তা করে।

কুরপারা দণ্ডাসন: এই আসনটি পাচনতন্ত্রের অঙ্গগুলির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। এছাড়া পিঠ ও নিতম্বের চোট আঘাত নিরাময়ে সাহায্য করে।

পদঙ্গুষ্টাসন: এটি মস্তিষ্ককে শান্ত করতে, হ্যামস্ট্রিং প্রসারিত করতে এবং উরুকে শক্তিশালী করতে সহায়তা করে। এটি পাচনক্রিয়ার উন্নতিতে এবং অনিদ্রার সমস্যা দূর করতেও সহায়তা করে।

পশ্চিমত্তনাসন: এই আসনটি মেরুদণ্ডের সক্রিয়তা এবং শরীরের সামগ্রিক নমনীয়তা বাড়াতে সাহায্য করে।

যোগ বিশেষজ্ঞ সিদ্ধা অক্ষর বলেন, ‘আপনার দেহের অভ্যন্তরীণ অঙ্গগুলি যোগাসনের মাধ্যমে প্রসারিত হয়। এই যোগ পদ্ধতিগুলির নিয়মিত অনুশীলন অঙ্গগুলির রক্ত এবং অক্সিজেন প্রবাহকে উন্নততর করে। এই অনুশীলন তাদের কার্যকারিতা এবং কার্যক্ষমতার ব্যাপক বৃদ্ধি ঘটায়, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। এই যোগ আসনগুলির ভিত্তি শরীরের বৈজ্ঞানিক বিন্যাস এবং পদ্ধতি, যা শরীরের ভারসাম্য বজায় রাখতে, নিয়ন্ত্রণ করতে, এবং অন্যান্য প্রক্রিয়াগুলি চালাতে সাহায্য করে।’ 

 

টুকিটাকি খবর

Latest News

সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো 12 ওভার শেষে Los Angeles Knight Riders-র স্কোর 83/6 Euro 2024 Final Match Live: উইলিয়ামসের গোলে ১-০ এগিয়ে গিয়েছে স্পেন জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া লোকসভা ভোটে ইউপিতে কেন ধাক্কা খেল বিজেপি? খোলাখুলি মনের কথা জানালেন যোগী বিরলতম দৃশ্য আম্বানিদের বিয়েতে,স্ত্রী আর ইশানের সঙ্গে উদ্দাম নাচলেন মাহি- ভিডিয়ো রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.