বাংলা নিউজ > ঘরে বাইরে > New Generation Amrit Bharat: ১০০০ নিউ জেনারেশন অমৃত ভারত, ২৫০ কিমিতে ছুটবে ট্রেন, বিরাট আশ্বাস রেলমন্ত্রীর

New Generation Amrit Bharat: ১০০০ নিউ জেনারেশন অমৃত ভারত, ২৫০ কিমিতে ছুটবে ট্রেন, বিরাট আশ্বাস রেলমন্ত্রীর

আরও গতিবেগ সম্পন্ন ট্রেন আসতে চলেছে এবার। প্রতীকী ছবি সংগৃহীত ছবি 

নরেন্দ্র মোদী সরকারের নানা কর্মকাণ্ডের কথা উল্লেখ করে কেন্দ্রীয় রেলমন্ত্রী জানান, বিশ্বের সবথেকে উঁচু রেলব্রিজ চেনাব ব্রিজ ও নদীর নীচে দিয়ে ট্রেন চলার ব্যবস্থা ( কলকাতা মেট্রো) । সেটা এই মোদী সরকারের আমলেই তৈরি হয়েছে।

অমৃত ভারত এক্সপ্রেস নিয়ে বড় প্রতিশ্রুতি দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কেন্দ্রীয় রেলমন্ত্রীর আশ্বাস ভারত আগামী বছরগুলিতে অন্তত ১০০০ নিউ জেনারেশন অমৃত ভারত ট্রেন তৈরি করবে। ২৫০ কিমি প্রতি ঘণ্টায় ছুটতে পারে এমন ট্রেন তৈরি করা হবে বলেও জানানো হয়েছে। জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটা একান্ত সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বন্দে ভারত ট্রেন বিদেশে রফতানি করার ব্য়াপারেও কাজ চলছে। আগামী পাঁচ বছরের মধ্য়ে প্রথম বন্দে ভারত ট্রেন বিদেশে রফতানি করা হবে। 

নরেন্দ্র মোদী সরকারের নানা কর্মকাণ্ডের কথা উল্লেখ করে তিনি জানান, বিশ্বের সবথেকে উঁচু রেলব্রিজ চেনাব ব্রিজ ও নদীর নীচে দিয়ে ট্রেন চলার ব্যবস্থা ( কলকাতা মেট্রো) সেটা এই মোদী সরকারের আমলেই তৈরি হয়েছে। এটাই হল মোদী জমানায় রেলওয়ে ক্ষেত্রে একের পর এক অগ্রগতি। 

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, ভারতে প্রথম সমুদ্রের নীচে দিয়ে টানেল তৈরি হচ্ছে। মুম্বই ও থানের মধ্যে এই টানেল। বুলেট ট্রেন প্রকল্পের আওতায় হবে এই সমুদ্রের নীচে টানেল। বিশ্বের মাত্র পাঁচটি দেশে এই ধরনের প্রযুক্তি রয়েছে। মুম্বই থেকে থানে পর্যন্ত সব মিলিয়ে ২১ কিমি প্রস্তাবিত টানেল। তার মধ্য়ে ৯.৭ কিমি টানেল সমুদ্রের তলা দিয়ে যাবে। 

তিনি জানিয়েছেন, প্রতি যাত্রী পিছু আমরা ৫৫ শতাংশ করে ছাড় দিয়ে থাকি। একজন যাত্রী পরিবহণ করতে যদি ১০০ টাকা করে খরচ হয় তবে আমরা তার জন্য ৪৫ টাকা ধার্য্য করি। আর বন্দে ভারতের প্রসঙ্গে তিনি বলেন, এখানে ১০০০ কিমি সফর করার জন্য ৪৫৪ টাকা লাগে। আগামী দিনে যাতে ট্রেনের গতিবেগ প্রতি ঘণ্টায় ২৫০ কিমি হতে পারে তার ব্যবস্থা করা হবে। সেব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে। 

তবে বাসিন্দাদের একাংশের দাবি, ট্রেন উন্নত হোক এটা সকলেই চান। ট্রেনের গতিবেগও বাড়ুক। সেই সঙ্গে বাড়ুক যাত্রী স্বাচ্ছন্দ্য। তবে শেষ পর্যন্ত ট্রেনে যাত্রী সুরক্ষার উপর গুরুত্ব দেওয়া হোক। না হলে বড় বিপদ হয়ে যেতে পারে। করমণ্ডল এক্সপ্রেসে যেভাবে বহু যাত্রীর প্রাণহানি হয়েছিল এটাও দেখা দরকার। কারণ যাত্রী সুরক্ষা সবার আগে। সেই যাত্রী সুরক্ষার সঙ্গে কোনওভাবেই আপোস করা যায় না। সেই সঙ্গেই ট্রেন যাতে সঠিক সময়ে যাতায়াত করতে পারে সেটা নিশ্চিত করা হোক।  

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কটাক্ষে বুড়ে আঙুল, ৬ বছরের ছোট রাতুলকে আজই বিয়ে রূপাঞ্জনার, কেমন সাজবেন বর-কনে? ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক বিজেপির ‘দ্বিতীয় বিকল্প’ তৃণমূল কংগ্রেস, নতুন লাইনে পুরনো ছন্দে হাঁটল বামফ্রন্ট ‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র ১২ বছর পর বৃষ রাশিতে বৃহস্পতির প্রবেশ, ৩ রাশির জীবনে আসছে সুখ সমৃদ্ধির জোয়ার রাত থেকেই উত্তপ্ত কোচবিহার, সকালে দিনহাটায় মার খেলেন তৃণমূলের ব্লক সভাপতি ফুলবাড়িতে পুড়ল বিজেপির অফিস, তুফানগঞ্জে তৃণমূলের অস্থায়ী কার্যালয়ে আগুন IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে ভোট মিটলেই বিয়ে তৃণমূলের দেবাংশুর? প্রেমিকার সত্যি ফাঁস করলেন ‘খেলা হবে’র জনক খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ

Latest IPL News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.