বাংলা নিউজ > ঘরে বাইরে > Nigeria boat accident: নাইজেরিয়ায় মাঝ নদীতে ডুবে গেল যাত্রীবোঝাই নৌকা, মৃত ১৮, নিখোঁজ কমপক্ষে ৭০ জন

Nigeria boat accident: নাইজেরিয়ায় মাঝ নদীতে ডুবে গেল যাত্রীবোঝাই নৌকা, মৃত ১৮, নিখোঁজ কমপক্ষে ৭০ জন

নাইজেরিয়ায় নৌকাডুবিতে মৃত ১৭। প্রতীকী ছবি

ঘটনাটি ঘটেছে তারাবা প্রদেশে। সেখানকার লামিডো এলাকা থেকে নদীপথে মায়ো রানেওয়া গ্রামের একটি বাজারে যাওয়ার জন্য ওই নৌকায় চড়েছিলেন যাত্রীরা।প্রশাসনের অনুমান, ১০০ জনেরও বেশি যাত্রী ছিলেন ওই নৌকায়। আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে মাঝ নদীতে ডুবে যায় নৌকাটি।

নাইজেরিয়ায় ফের নৌকাডুবির ঘটনা ঘটল। দেশটির উত্তর পূর্বাঞ্চলের একটি নদীতে নৌকা ডুবে কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ৭০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন। তাতে মহিলা-সহ বেশ কয়েকজন শিশুও রয়েছে। এই ঘটনার পরেই উদ্ধারকাজ শুরু করেছে প্রশাসন। ১৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

আরও পড়ুন: দুই জাহাজের মুখোমুখি ধাক্কা, জলপথে ভয়াবহ দুর্ঘটনায় হুগলি নদীতে জাহাজডুবি

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে তারাবা প্রদেশে। সেখানকার লামিডো এলাকা থেকে নদীপথে মায়ো রানেওয়া গ্রামের একটি বাজারে যাওয়ার জন্য ওই নৌকায় চড়েছিলেন যাত্রীরা। প্রশাসনের অনুমান, ১০০ জনেরও বেশি যাত্রী ছিলেন ওই নৌকায়। আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে মাঝনদীতে ডুবে যায় নৌকাটি। এই ঘটনার পরে উদ্ধারকাজ শুরু করে প্রশাসন। তাতে ১৪ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া ১৭ টি মৃতদেহ উদ্ধার হয়েছে। এখনও ৭০ জন নিখোঁজ হয়েছে বলে জানা গিয়েছে। তাঁদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে প্রশাসন। 

প্রসঙ্গত, নাইজেরিয়াতে নদীপথে পরিবহণ খুবই গুরুত্বপূর্ণ। দেশটিতে প্রচুর সংখ্যক মানুষ নদীপথ পরিবহণের উপর নির্ভরশীল। তার ফলে নাইজেরিয়াতে নৌকাডুবির ঘটনাও প্রায়ই ঘটে। সাধারণত অতিরিক্ত ভিড় এবং রক্ষণাবেক্ষণের অভাবের ফলে নাইজেরিয়ায় প্রায় নৌকাডুবির ঘটনা ঘটে। বিশেষ করে বর্ষাকালে নদীতে জলস্রোত বেশি থাকায় এই দুর্ঘটনা বেশি ঘটে।

নাইজেরিয়ার জরুরি ব্যবস্থাপনা বিভাগের আঞ্চলিক প্রধান লাদান আইয়ুবা একটি আন্তর্জাতিক সংবাদসংস্থাকে জানিয়েছেন, দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৭৩ জন নিখোঁজ রয়েছে এবং নদী থেকে ১৭টি দেহ উদ্ধার করা হয়েছে। যাত্রীদের মধ্যে ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাহাজে ১০৪ জন যাত্রী ছিলেন বলে তিনি জানান। তারাবা স্টেট ইমার্জেন্সি এজেন্সির মুখপাত্র ব্রাইসন বেন জানিয়েছেন, সোমবার গভীর রাতে আরও একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে ১৮ হয়েছে। বাকিদের উদ্ধারের জন্য উদ্ধারকারী দল এখনও নদীতে সন্ধান চালাচ্ছে বলে তিনি জানান। যদিও তিনি জানান, নৌকায় যাত্রীদের কোনও তালিকা ছিল না। ফলে নৌকায় ঠিক কতজন যাত্রী ছিল? তা সঠিকভাবে বলা সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, অক্টোবরের শুরুতে নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনা ঘটেছিল উত্তর পশ্চিমের একটি প্রদেশে। নৌকাটি ৫০ জন যাত্রী বহন করে নিয়ে যাচ্ছিল। সেই সময় মাঝনদীতে নৌকা ডুবে যায় ঘটনায় ২০ জনকে উদ্ধার করে গেলেও ৪০ জনকে খুঁজে পাওয়া যায়নি। ফলে তাঁদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভিডিয়ো: বাইশ গজ নয় IPL 2024-র আগে ডান্স ফ্লোরে ব্র্যাভোকে চ্যালেঞ্জ জানালেন ধোনি WTC-র ইতিহাসে সব থেকে বেশি উইকেট, জাদেজাকে টপকে সেরা ১০-এ হেজেলউড মীন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মনোজ টিগ্গাকে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে প্রার্থী করল বিজেপি, বাদ জন বারলা ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল ‘ফোনে ক্রিকেট দেখছিলেন দুই চালক', তার জেরেই অন্ধ্রের ট্রেন দুর্ঘটনা,বললেন বৈষ্ণব বৃশ্চিক রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কন্যা রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.