বাংলা নিউজ > ঘরে বাইরে > 2G Spectrum Case in SC Latest Update: 'সব ক্ষেত্রে নিলাম না করলে হয় না?' ২জি রায়ে বদল চেয়ে সুপ্রিম কোর্টে মোদী সরকার

2G Spectrum Case in SC Latest Update: 'সব ক্ষেত্রে নিলাম না করলে হয় না?' ২জি রায়ে বদল চেয়ে সুপ্রিম কোর্টে মোদী সরকার

২জি রায়ে বদল চেয়ে সুপ্রিম কোর্টে মোদী সরকার (Getty Images via AFP)

স্পেকট্রামকে 'জাতীয় সম্পদ' আখ্যা দিয়ে সব ক্ষেত্রে নিলাম করা বাধ্যতামূলক বলে জানায় শীর্ষ আদালত। তবে এখন কেন্দ্রের বিজেপি সরকারের দাবি, কিছু কিছু ক্ষেত্রে নিলাম না করে কিছু সংস্থার হাতে আলাদা ভাবে স্পেকট্রাম তুলে দিতে চায় তারা।

২জি স্পেকট্রাম বণ্টন কেলেঙ্কারিকে হাতিয়ার করে ২০১৪ সালে কংগ্রেসের বিরুদ্ধে রাজনৈতিক ভাবে আক্রমণ শানিয়েছিল বিজেপি। সেই বিজেপি এবার সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়ে দাবি জানাল, কিছু কিছু ক্ষেত্রে স্পেকট্রাম নিলাম না করলে চলবে কি না। ২০১২ সালের এক রায়ে শীর্ষ আদালন জানিয়েছিল, ইউপিএ সরকারের আমলে টেলিকম সংস্থাগুলিকে ২জি স্পেকট্রামের বণ্টন বাতিল করা হচ্ছে। স্পেকট্রামকে 'জাতীয় সম্পদ' আখ্যা দিয়ে সব ক্ষেত্রে নিলাম করা বাধ্যতামূলক বলে জানায় শীর্ষ আদালত। তবে এখন কেন্দ্রের বিজেপি সরকারের প্রশ্ন, কিছু কিছু ক্ষেত্রে নিলাম না করে কিছু সংস্থার হাতে আলাদা ভাবে স্পেকট্রাম তুলে দেওয়া যাবে কি না? এই প্রসঙ্গে তারা পূর্বতন রায়ে কিছুটা সংশোধন চাইছেন। (আরও পড়ুন: 'ওরা নিজেদের ভাবে…', ভারত নিয়ে নাক গলানোর জেরে পশ্চিমী মিডিয়াকে তোপ জয়শঙ্করের)

আরও পড়ুন: কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য

উল্লেখ্য, এই রায় সংশোধন করার বিষয়ে গত ডিসেম্বর মাসেই আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলার শুনানি হয়। কেন্দ্রের দাবি, জাতীয় সুরক্ষা, পরিকাঠামো এবং প্রশাসনের সুবিধার্থে ১৯টি ক্ষেত্রে যেন নিলামের বদলে ছাড় দেওয়া হয় স্পেকট্রাম বণ্টনের জন্য। অবশ্য সরকার এটা স্পষ্ট করে দেয় যে মোবাইল পরিষেবা এবং বাণিজ্যিক ক্ষেত্রে স্পেকট্রাম নিলামই করা হবে। উল্লেখ্য, সম্প্রতি সরকার যে টেলিকম আইন পাশ করিয়েছে, তাতে ১৯টি ক্ষেত্রে নিলাম থেকে ছাড় দেওয়ার কথা আছে।

এর আগে ২০১২ সালে ১২২টি লাইসেন্স বাতিল হয়েছিল ২জি স্পেকট্রামের। সেই সময় মামলাকারীর হয়ে আইনজীবী ছিলেন প্রশান্ত ভূষণ। সোমবার এই মামলার শুনানির সময় আদালতক্ষে উপস্থিত ছিলেন প্রশান্ত ভূষণ। তিনি দাবি করেন, ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট এই মামলার নিষ্পত্তি করেছে। নিলাম ছাড়া অন্য ভাবে স্পেকট্রামের বণ্টন সম্ভব নয়। এই আবহে প্রশান্ত ভূষণের দাবি ছিল, সরকারের আবেদনের পরিপ্রেক্ষিতে এই মামলায় পুনর্বিবেচনার কোনও প্রয়োজন আর নেই। (আরও পড়ুন: পতঞ্জলি মামলায় বারবার সুপ্রিম ধমক খেয়ে ফের 'বড় আকারের ক্ষমা প্রার্থনা' রামদেবের)

আরও পড়ুন: বাবার ১০০% সম্পত্তি যেন সন্তান না পায়, সম্পদ পুনর্বণ্টন নিয়ে বললেন কংগ্রেস নেতা

উল্লেখ্য, ২০১০ সালে সিএজি রিপোর্টে দাবি করা হয়েছিল, প্রথম ইউপিএ জমানায় ২জি স্পেকট্রাম বণ্টনের জেরে সরকারের প্রায় ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়। এর জেরে টেলি যোগাযোগ মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন এ রাজা। পরে সিবিআই এই মামলার তদন্ত শুরু করে। এ রাজা, কানিমোঝি-সহ ৩৫ জনের বিরুদ্ধে তদন্ত হয়। তবে সিবিআই এই নেতাদের বিরুদ্ধে কোনও প্রমাণ জোগাড় করতে পারেনি। তাই সবাই বেকসুর খালাস পেয়ে গিয়েছিলেন। পরে চলতি বছরের মার্চ মাসে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়ে সিবিআই এ রাজা সহ ১৬ জনের মুক্তির বিরুদ্ধে ফের আবেদন করে। সেই আবেদন গ্রহণ করে উচ্চ আদালত।

ঘরে বাইরে খবর

Latest News

কট্টরপন্থী নেতা,জানুন ইরানের প্রেসিডেন্টের অজানা কথা, চপার দুর্ঘটনা কাড়ল প্রাণ! Ireland বনাম Scotland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় সাজে ভরপুর ৯০ দশকের ছোঁয়া, সোনালি পোশাকে Cannes- এর মঞ্চ উজ্জ্বল করলেন শোভিতা আমলকিতেই কমবে ওজন, লম্বা হবে চুল! দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দাঙ্গার হোতা, কার্তিক মহারাজকে তোপ মমতার, 'মন্দির-মসজিদ ভাঙলে ছাড়া উচিত?' ভোটকেন্দ্রে পৌঁছে বৃদ্ধার জন্য যা করলেন সলমন, দেখলে মুগ্ধ হবেন আপনিও! রইল ভিডিয়ো Cannes-এ আত্মপ্রকাশ করেই সুখবর কিয়ারার, সিদ্ধার্থের সঙ্গে মিলে কোন চমক দিলেন? কোভ্যাক্সিন নিয়ে BHU স্টাডিকে পাত্তা দিচ্ছে না ICMR, পুরো দুর্বল ডিজাইন! ‘রাবণ’ যশের পোশাক তৈরি হবে আসল সোনা দিয়ে! সত্যি?

Latest IPL News

আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.