বাংলা নিউজ > ঘরে বাইরে > Open Letter to Rahul Gandhi: রাহুল গান্ধীকে খোলা চিঠি লিখলেন উপাচার্য ও শিক্ষাবিদরা, মহা অস্বস্তিতে কংগ্রেস

Open Letter to Rahul Gandhi: রাহুল গান্ধীকে খোলা চিঠি লিখলেন উপাচার্য ও শিক্ষাবিদরা, মহা অস্বস্তিতে কংগ্রেস

রাহুল গান্ধী। (PTI Photo/Arun Sharma) (PTI)

'মশাল বহনকারীদের জ্বালিয়ে দেওয়া হচ্ছে' শীর্ষক একটি খোলা চিঠিতে শিক্ষাবিদরা বলেছেন, রাহুল গান্ধী যে প্রক্রিয়ার মাধ্যমে উপাচার্য নিয়োগ করা হয় তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

অক্ষিতা কুমারী

বিশ্ববিদ্যালয়ের প্রধান বাছাই প্রক্রিয়া নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্যের তীব্র সমালোচনা করে খোলা চিঠি লিখেছেন ভারতের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের ১৮০ জনেরও বেশি উপাচার্য ও বিশিষ্ট শিক্ষাবিদ।

খোলা চিঠিতে শিক্ষাবিদরা বলেছেন, যে প্রক্রিয়ার মাধ্যমে উপাচার্য নিয়োগ করা হয়, তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী।

'কংগ্রেস নেতা শ্রী রাহুল গান্ধীর টুইট এবং ওপেন সোর্স থেকে আমাদের নজরে এসেছে যে ভাইস চ্যান্সেলরদের নিয়োগ যোগ্যতা এবং যোগ্যতার ভিত্তিতে নয় বরং কোনও সংস্থার সঙ্গে সংযুক্তির ভিত্তিতে করা হয়, যার ফলে উপাচার্য নিয়োগের প্রক্রিয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। ' ১৮১ জন উপাচার্যের লেখা চিঠিতে লেখা হয়েছে।

টযে প্রক্রিয়ায় উপাচার্য নির্বাচন করা হয় তা মেধা, পাণ্ডিত্যপূর্ণ স্বাতন্ত্র্য এবং সততার মূল্যবোধের উপর ভিত্তি করে কঠোর, স্বচ্ছ, কঠোর পদ্ধতি দ্বারা চিহ্নিত করা হয়। বাছাই সম্পূর্ণরূপে একাডেমিক এবং প্রশাসনিক দক্ষতার উপর ভিত্তি করে এবং বিশ্ববিদ্যালয়গুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃষ্টিভঙ্গি নিয়ে করা হয়েছে।

শিক্ষাবিদরা সংশ্লিষ্ট সকলকে ‘কল্পনা থেকে সত্যকে আলাদা করার ক্ষেত্রে বিচক্ষণতা অনুশীলন করার, ভিত্তিহীন গুজব ছড়ানো থেকে বিরত থাকার’ আহ্বান জানিয়েছেন।

রাজনৈতিক ফায়দা তোলার উদ্দেশ্যে মিথ্যা প্রচারের জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষাবিদরা।

রাহুল গান্ধী মিথ্যার আশ্রয় নিয়েছেন এবং রাজনৈতিক ফায়দা তোলার উদ্দেশ্যে ভাইস চ্যান্সেলরদের অফিসের মানহানি করেছেন। তাই আইনানুযায়ী অবিলম্বে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে প্রার্থনা করা হচ্ছে।

পদগুলির জন্য বাছাই প্রক্রিয়া পক্ষপাতদুষ্ট ছিল বলে অভিযোগ করে গান্ধীর মন্তব্যের পরে উপাচার্যদের চিঠিটি এসেছে।

রাহুল গান্ধী বলেছেন, উপাচার্যদের যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয়নি, বরং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মতাদর্শগত উৎস রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সঙ্গে যুক্ত থাকার কারণে নিয়োগ করা হয়েছে।

 উত্তরপ্রদেশ কংগ্রেসের ইনচার্জ অবিনাশ পান্ডে এই চিঠির প্রতিক্রিয়ায় প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, 'আরএসএসের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ভিসি করা হচ্ছে এবং যারা এই দেশের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন, তারা উদ্বিগ্ন। আমি মনে করি, একদিক থেকে এটি একটি অপরাধমূলক কাজ এবং দেশ ও দেশের ভবিষ্যত নিয়ে ছিনিমিনি খেলা।

এদিকে এই খোলা চিঠিকে কেন্দ্র করে ইতিমধ্য়েই শোরগোল পড়ে গিয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা একযোগে এই চিঠি পাঠিয়েছেন। স্বাভাবিকভাবেই এই চিঠিকে কেন্দ্র করে শোরগোল পড়াটাই স্বাভাবিক। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.