বাংলা নিউজ > ঘরে বাইরে > 4 Unknown Facts about First Indian Space Tourist: ইসরোর গগনযানের আগেই মহাকাশে যাচ্ছেন এক ভারতীয়! কে এই স্পেস ট্যুরিস্ট?

4 Unknown Facts about First Indian Space Tourist: ইসরোর গগনযানের আগেই মহাকাশে যাচ্ছেন এক ভারতীয়! কে এই স্পেস ট্যুরিস্ট?

ইসরোর গগনযানের আগেই মহাকাশে যাচ্ছেন এক ভারতীয়

মহাকাশ সংস্থা ব্লু অরিজিন সম্প্রতি নিউ শেপার্ড-২৫ মিশনের ক্রু সদস্যদের নাম ঘোষণা করে। সেখানে জানা যায়, এক ভারতীয় এই তালিকায় আছেন। জানুন তাঁর বিষয়ে বিশদ…

১৯৮৪ সালে প্রথম ভারতীয় হিসেবে মহাকাশে গিয়েছিলেন উইং কমান্ডার রাকেশ শর্মা। এরপর ফের একবার ভারতীয়দের মহকাশে পাঠানোর জন্যে গগনযান মিশনের প্রস্তুতি করছে ইসরো। তবে সম্ভবত সেই গগনযান মিশনের ভারতীয় ক্রু সদস্যদের আগেই মহাকাশে পৌঁছবেন ভারতের অন্য এক জন। তিনি অবশ্য যাবেন স্পেস ট্যুরিস্ট হিসেবে। রিপোর্ট অনুযায়ী, জেফ বেজসের ব্লু অরজিনি শেপার্ড-২৫ মিশনের ৬ জন ক্রু বা স্পেস ট্যুরিস্টের মধ্যে অন্যতম হতে চলেছেন ভারতীয় গোপিচাঁদ ঠোটাকুরা। কিন্তু কে এই গোপিচাঁদ? (আরও পড়ুন: প্রথম উড়ানে সফল, ৯৭টি 'মেড ইন ইন্ডিয়া' মার্ক ১এ যুদ্ধবিমন কিনতে টেন্ডার সরকারের)

আরও পড়ুন: সৌদিতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয়কে বাঁচাতে ৩৪ কোটি 'ব্লাড মানি' তুললেন মালয়ালিরা!

আরও পড়ুন: ১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ

গোপীচাঁদ ঠোটাকুরা কে?

  •  ব্লু অরিজিনের তথ্য অনুযায়ী, গোপিচাঁদ একজন পাইলট। তিনি নাকি নিজের ড্রাইভারের লাইসেন্স পাওয়ার আগেই বিমান ওড়ানোর দক্ষতা অর্জন করেছিলেন। তিনি অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ার বাসিন্দা এবং তাঁর ফেসবুক প্রোফাইল বলছে যে তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টায় থাকেন।
  •  গোপিচাঁদ সংযুক্ত আরব আমিরাতের কভেন্ট্রি বিশ্ববিদ্যালয় থেকে এভিয়েশন ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশনে ডিগ্রি এবং এমব্রি-রিডল অ্যারোনটিকাল বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

আরও পড়ুন: সিকিমে কবে পৌঁছবে ট্রেন? লক্ষ্যে পৌঁছতে বাকি আর মাত্র ৪ ‘রান’, হাতে ওভার বাকি কত

আরও পড়ুন: মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ

  •  তিনি হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে প্রিজার্ভ লাইফ কর্পোরেশন নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছিবেন। প্রিজার্ভ লাইফ কর্পোরেশন বলেছে, গত সাত বছরে গোপিচাঁদ বিমানচালনা, অবকাঠামো এবং সামগ্রিক সুস্থতার ক্ষেত্রে উল্লেখযোগ্য বেশ কিছু প্রকল্ে কাজ করেছেন।
  •  এদিকে কমার্শিয়াল পাইলট হাওয়া ছাড়াও পাইলটিং বুশ, অ্যারোব্যাটিক বিমান চালনা, সিপ্লেন, গ্লাইডার এবং হট এয়ার বেলুন চালানোর ক্ষেত্রে অভিজ্ঞতা রয়েছে গোপিচাঁদের। তিনি আন্তর্জাতিক মেডিক্যাল জেট পাইলট হিসেবেও কাজ করেছেন। ব্লু অরিজিনের প্রেস রিলিজে হাইলাইট করা হয়েছে, তার দুঃসাহসিক মনোভাব তাঁকে তাঁর সাম্প্রতিক অভিযানে মাউন্ট কিলিমাঞ্জারোর শিখরে নিয়ে যায়। 

আরও পড়ুন: ২০১৯-এ জেতা একাধিক আসন হাতছাড়া হতে পারে TMC-র, সমীক্ষায় কোন চমকের ইঙ্গিত?

আরও পড়ুন: ৪.৫ থেকে ৭% বেতন বৃদ্ধি হবে কর্মীদের, বললেন ভারতের সর্ববৃহৎ IT সংস্থার HR প্রধান

এনএস-২৫ এ যোগ দিচ্ছে বাকিরা কারা?

থোটাকুরা ছাড়াও, এই মনুষ্যবাহী ফ্লাইটের ক্রুদের মধ্যে পাঁচজন ব্যক্তি থাকবেন। তারা হলেন-

  • এড ডুইট। তিনি ১৯৬১ সালে অ্যারোস্পেস রিসার্চ পাইলট স্কুলে (এআরপিএস) প্রশিক্ষণের জন্য রাষ্ট্রপতি জন এফ কেনেডি দ্বারা নির্বাচিত প্রথম কৃষ্ণাঙ্গ নভোচারী ছিলেন। এই মাইলফলক সত্ত্বেও, এর আগে ডুইট কখনও মহাকাশে যাত্রা করেননি।

আরও পড়ুন: RAW-এর হাতে মৃত্যু ২০ পাক জঙ্গির? জল্পনার মাঝে জয়শঙ্কর বললেন,'নিময় মানা যায় না…'

  •  ম্যাসন অ্যাঞ্জেল, ইন্ডাস্ট্রিয়াস ভেঞ্চারস নামক একটি ভেঞ্চার ক্যাপিটাল ফার্মের স্রষ্টা।
  •  সিলভাইন চিরন, ফ্রান্স ভিত্তিক ব্রিউয়ারি ব্রাসেরি মন্ট ব্লাঙ্কের প্রতিষ্ঠাতা।
  •  কেনেথ এল হেস, একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং উদ্যোক্তা।
  •  ক্যারল স্কালার, একজন অবসরপ্রাপ্ত সার্টিফাইড পাবলিক অ্যাকাউন্ট্যান্ট।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? দেখে নিন ২৪ মের রাশিফল মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? জ্যোতিষমতে জানুন ২৪ মের রাশিফল দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের West Indies বনাম South Africa-র ম্যাচে 28 রান জয়ী হল West Indies মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.