বাংলা নিউজ > ঘরে বাইরে > শেষকৃত্যে যাওয়ার পথে নৌকাডুবি, মৃত ৫৮, ৩০০ জন থাকায় বাড়তে পারে মৃতের সংখ্যা

শেষকৃত্যে যাওয়ার পথে নৌকাডুবি, মৃত ৫৮, ৩০০ জন থাকায় বাড়তে পারে মৃতের সংখ্যা

মধ্য আফ্রিকায় অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে নৌকাডুবি! মৃত্যু ৫৮ জনের। প্রতীকী ছবি (AFP)

ঘটনাটি ঘটেছে শুক্রবার। এমপোকো নদীর উপর দিয়ে নৌকাটি যাচ্ছিল। তখনই এই দুর্ঘটনা ঘটে। নৌকাতে ৩০০ বেশি যাত্রী ছিলেন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ক্ষমতার চেয়ে বেশি যাত্রী বহন করার ফলেই এই দুর্ঘটনা ঘটেছে। 

অন্ত্যেষ্টিক্রিয়ায় যাওয়ার পথে নৌকাডুবি! এর ফলে মৃত্যু হল ৫৮ জনের। এছাড়াও নিখোঁজ রয়েছেন অনেকেই। এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে মধ্য আফ্রিকার বাঙ্গুইয়ে। ৩০০ জনকে নদীপথে নিয়ে যাওয়ার সময় নৌকাটি ডুবে যায়। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও বাকিদের খোঁজ চালানো হচ্ছে বলে স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: ইদের ৩ দিনে নৌকাডুবি, দুর্ঘটনায় পাকিস্তানে মৃত্যু ৫১ জনের, আহত কয়েক হাজার

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে শুক্রবার। এমপোকো নদীর উপর দিয়ে নৌকাটি যাচ্ছিল। তখনই এই দুর্ঘটনা ঘটে। নৌকাতে ৩০০ বেশি যাত্রী ছিলেন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ক্ষমতার চেয়ে বেশি যাত্রী বহন করার ফলেই এই দুর্ঘটনা ঘটেছে। শহরের নাগরিক সুরক্ষা প্রধান থমাস ডিজিমাসে জানান, ৫৮ টি মৃতদেহ উদ্ধার করা গিয়েছে। উদ্ধারকারীদল বাকিদের খোঁজ চালাচ্ছে বলে তিনি জানিয়েছেন। 

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নৌকাটি কাঠের তৈরি। ৩০০-এর বেশি যাত্রী নিয়ে নৌকাটি বাঙ্গুই থেকে মাকলোর একটি গ্রামে যাচ্ছিল। ওই গ্রামের প্রধানের মৃত্যু হয়েছিল। তবে অন্তেষ্টিক্রিয়ায় শামিল হতে যাচ্ছিলেন যাত্রীরা। নৌকাটি ঘাট ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরেই ঘটে বিপত্তি। মাঝপথে সেটি ডুবে যায়। প্রাথমিকভাবে স্থানীয় মৎস্যজীবীরা উদ্ধার কাজ শুরু করেন। তাঁরা প্রায় ২০ টি মৃতদেহ উদ্ধার করেন।

ঘটনার প্রায় ৪০ মিনিট পর সেখানে পৌঁছায় উদ্ধারকারী দল। পরে তারা অন্যান্যদের উদ্ধার করেন। এই ঘটনায় শোক প্রকাশ করেছেন সরকারের মুখপাত্র ম্যাক্সিম বালালু। নিহতদের পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন। তাঁদের পরিবারকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। পাশাপাশি এই ঘটনায় একটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে, এই ঘটনায় কমপক্ষে ১০ জন আহতকে বিনামূল্যে হাসপাতালে পৌঁছে দেন সেখানকার ট্যাক্সি চালকরা। এদিনের ঘটনার পরেই বিরোধী দলগুলি জাতীয় শোক পালনের আহ্বান জানান। ঘটনাকে কেন্দ্র করে নদীর তীরে স্বজনদের খোঁজে ভিড় করেন স্থানীয়রা। এত বড় নৌকাডুবির ঘটনায় প্রশ্ন উঠেছে নদী পরিবহণে সুরক্ষা নিয়ে। এ বিষয়ে প্রশ্ন উঠতেই সরকারের মুখপাত্র সুরক্ষা বিধিগুলি আরও ভালভাবে মেনে চলার জন্য নির্দেশ দিয়েছেন।

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ভিডিয়ো থেকে দেখা যায়, ৩০০-এর বেশি যাত্রী নৌকায় যাওয়ার ফলে সেটি ভিড়ে ঠাসা ছিল। অনেকে বসারও জায়গা পাননি। অধিকাংশ যাত্রীই দাঁড়িয়ে ছিলেন।

ঘরে বাইরে খবর

Latest News

আইপিএল ফাইনালের ঠিক আগে কাউন্টিতে ফের সেঞ্চুরি পূজারার, রান পেলেন না করুণ নায়ার রেমাল ঘূর্ণিঝড়ের জের, বাতিল মমতা,অভিষেক, সুকান্ত এবং শুভেন্দুর একাধিক কর্মসূচি রেমাল ঘূর্ণিঝড়ের জের! পরীক্ষা স্থগিত করা হল বিশ্ববিদ্যালয়ে গাড়ি ছেড়ে ই-রিকশা চড়ে লখনউ ঘুরলেন কুণাল কাপুর, ব্যাপার কী? গোল করেও দলকে জেতাতে ব্যর্থ জিরু, এসি মিলানে শেষ করলেন নিজের ইনিংস, গন্তব্য LAFC আপনি কি শসা খান? সকলের কিন্তু খেতে নেই, দেখে নিন আপনি ঠিক করছেন কি না কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? Paris Olympics-এর আগেই ধাক্কা খেলেন নীরজ, নাম তুললেন Ostrava Golden Spike থেকে সানজিদা ‘বহিরাগত’, মন্তব্য করে নেটদুনিয়ার রোষানলে শারমিন সেহগাল KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ!

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.