বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের ৯৪ শতাংশ শিক্ষককে টিকাকরণের আওতায় আনা হয়েছে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র
দেশ জুড়েই চলছে টিকাকরণ। ফাইল ছবি পিটিআই (AP/PTI)
দেশ জুড়েই চলছে টিকাকরণ। ফাইল ছবি পিটিআই (AP/PTI)

দেশের ৯৪ শতাংশ শিক্ষককে টিকাকরণের আওতায় আনা হয়েছে, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

  • মেঘালয়তে ১০০ শতাংশ অশিক্ষক কর্মীকে টিকাকরণ করা হয়েছে।

কমপক্ষে ৯৩.৫৪ শতাংশ শিক্ষক ও ৮৭.৪৫ শতাংশ অশিক্ষক কর্মচারীকে টিকাকরণের আওতায় আনা হয়েছে। স্কুলে কর্মরত শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের হয় আংশিক অথবা পূর্ণাঙ্গ টিকাকরণ করা হয়েছে। সোমবার সংসদে এই তথ্য জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি চারটি রাজ্যে স্কুলগুলিতে ১০০ শতাংশ কভারেজ হয়ে গিয়েছে বলেও কেন্দ্রের তরফে জানানো হয়েছে। লোকসভাতে লিখিত উত্তরে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান রাজ্যভিত্তিক তথ্য় সূচি জমা দেন। সেখানে স্কুলে কর্মরত শিক্ষক ও অশিক্ষক কর্মীদের টিকাকরণের তথ্য় দেওয়া রয়েছে। 

সেই তথ্য অনুসারে সরকারি ও বেসরকারি স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের টিকাকরণের তালিকা সংযুক্ত করা রয়েছে। সেই তালিকায় দাবি করা হয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাদাখ, লাক্ষাদ্বীপ ও ত্রিপুরায় ১০০ শতাংশ শিক্ষক ও অশিক্ষক কর্মীদের টিকাকরণ হয়েছে। তথ্য অনুসারে দেখা যাচ্ছে মহারাষ্ট্রে ১০০ শতাংশ শিক্ষককে টিকাকরণ করা হয়েছে। মেঘালয়তে ১০০ শতাংশ অশিক্ষক কর্মীকে টিকাকরণ করা হয়েছে। 

এদিকে ইতিমধ্যেই দেশের বিভিন্ন রাজ্যে স্কুলগুলি খুলে দেওয়া হয়েছে। এর মধ্যেই ওমিক্রনে আক্রান্ত একাধিক রোগীর সন্ধান মিলেছে দেশ জুড়ে। তবে নিরাপদে স্কুল খোলার জন্য শিক্ষক ও অশিক্ষক কর্মীদের টিকাকরণ অত্যন্ত জরুরী। পরিসংখ্যান বলছে, সিংহভাগ ক্ষেত্রেই রাজ্যগুলিতে প্রায় ৯০ শতাংশ ক্ষেত্রেই শিক্ষকদের টিকাকরণের আওতায় আনা হয়েছে। 

বন্ধ করুন