বাংলা নিউজ > ঘরে বাইরে > Vande Bharat Food: বন্দে ভারতে সব যাত্রীরা আর পছন্দের খাবার বেছে নিতে পারবেন না!

Vande Bharat Food: বন্দে ভারতে সব যাত্রীরা আর পছন্দের খাবার বেছে নিতে পারবেন না!

খাবার নিয়ে বন্দে ভারতে বড় পরিবর্তন। প্রতীকী ছবি।  (Photo by Santosh Kumar / Hindustan Times)

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের কাছ থেকে খাবার ও পানীয় এবং খাবারের পছন্দ সম্পর্কে ঘন ঘন অভিযোগ পাওয়া যাচ্ছিল। বিশেষ করে কারেন্ট বুকিং করা যাত্রীদের কাছ থেকে এই অভিযোগ পাওয়া যাচ্ছিল। এই কারণেই রেলওয়ে বোর্ডের তরফে অনেক খাবারের নিয়ম পরিবর্তন করা হয়েছে।

বন্দে ভারতে খাবারের মান নিয়ে প্রায়ই অভিযোগ ওঠে। ইতিমধ্যে বন্দে ভারতে আগামী ৬ মাস প্যাকেটজত খাবার পরিবেশন করা বন্ধ হয়েছে। আর এবার খাবার নিয়ে আরও বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেলওয়ে বোর্ড। সে ক্ষেত্রে ট্রেনে কারেন্ট বুকিং টিকিটে ভ্রমণকারী যাত্রীদের আর নন-ভেজ বা আমিষ খাবার পরিবেশন করা হবে না। রেলের আধিকারিকরা জানিয়েছেন, ট্রেন ছাড়ার ১৫ মিনিট আগে পর্যন্ত কারেন্ট বুকিং করা হয়। সেক্ষেত্রে যাত্রীদের চার্ট তৈরি হওয়ার পরেও বুকিং করা যায়। ফলে পরিষেবা প্রদানকারীর কাছে শেষ মুহূর্তের যাত্রীদের জন্য পছন্দ অনুযায়ী খাবার তৈরি এবং নিশ্চিত করার জন্য খুব কম সময় থাকে। সেই কারণে এই সিদ্ধান্ত।নেওয়া হয়েছে।

আরও পড়ুন: দেশের মধ্যে সবচেয়ে বেশি বন্দে ভারত কোন শহরে? কলকাতা কত নম্বরে আছে জানুন

ওই আধিকারিক জানান, এবার থেকে কারেন্ট বুকিংয়ের ক্ষেত্রে যাত্রীরা নিরামিষ বা আমিষ জাতীয় খাবার বেছে নেওয়ার বিকল্প পাবেন না। উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের কাছ থেকে খাবার ও পানীয় এবং খাবারের পছন্দ সম্পর্কে ঘন ঘন অভিযোগ পাওয়া যাচ্ছিল। বিশেষ করে কারেন্ট বুকিং করা যাত্রীদের কাছ থেকে এই অভিযোগ পাওয়া যাচ্ছিল। এই কারণেই রেলওয়ে বোর্ডের তরফে অনেক খাবারের নিয়ম পরিবর্তন করা হয়েছে।এবার থেকে বন্দে ভারতে আমিষ ব্রেকফাস্ট এবং খাবার শুধুমাত্র সেই সমস্ত যাত্রীদের দেওয়া হবে যারা আগে থেকে টিকিট বুক করে রেখেছেন এবং কারেন্ট বুকিং করা যাত্রীদের শুধুমাত্র নিরামিষ খাবার পরিবেশন করা হবে।

গত ২১ সেপ্টেম্বর এই বিষয়ে একটি চিঠি রেলওয়ে বোর্ডের নির্বাহী পরিচালক বিক্রম সিং উত্তর মধ্য রেলওয়ের সদর দফতর প্রয়াগরাজ এবং ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের সিএমডি সহ সমস্ত জোনাল রেলওয়ের জেনারেল ম্যানেজারদের কাছে পাঠিয়েছেন। ট্রেনে খাবারের মান বাড়াতেও নির্দেশ দেওয়া হয়েছে। রেলওয়ে বোর্ড জানিয়ে দিয়েছে, যে সমস্ত যাত্রীরা নিশ্চিত টিকিট বুক করেন তারা অবিলম্বে খাবার এবং পানীয় বেছে নেওয়ার বিকল্প পাবেন। এতে যাত্রীদের এসএমএসের মাধ্যমে নিশ্চিতকরণ পাঠানো হয়।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উৎসবের মরসুমের আগে ৯টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেছেন। এর ফলে দেশে এই সেমি হাইস্পিড গতির ট্রেনের সংখ্যা ৩৪ এ পৌঁছেছে। বন্দে ভারত এক্সপ্রেস হল ভারতের প্রথম সেমি-হাই স্পিড ট্রেন যা বিশ্বমানের যাত্রী সুবিধা দিয়ে থাকে। বন্দে ভারতের প্রথম ট্রেন দিল্লি এবং বারাণসীর মধ্যে ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি চালু হয়েছিল।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

দুর্দান্ত গেয়েও দীপন বাদ!ইন্ডিয়ান আইডল ১৪ এর সেমি ফাইনালে বাংলার অনন্যা-শুভদীপ উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? জানালেন শিক্ষক এবার ২৪ফেব্রুয়ারি একটি বিশেষ দিন, জেনে নিন এইদিনে পালিত ব্রত পুজো উৎসব সম্পর্কে সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.