বাংলা নিউজ > ঘরে বাইরে > ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ বিরোধী আইন প্রয়োগ করা ঠিক নয়, বিচারপতি
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ বিরোধী আইন প্রয়োগ করা ঠিক নয়, বিচারপতি

  • প্রসঙ্গত জাস্টিস চন্দ্রচূড় এমন সময়ে তাঁর মন্তব্য করছেন যখন ৮৪ বছর বয়সী স্ট্যান স্বামীর মৃত্যুকে ঘিরে নানা ক্ষোভ দানা বাঁধছে দেশের অভ্য়ন্তরে।

ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে ক্রিমিনাল অ্য়াক্ট, সন্ত্রাসবাদ বিরোধী আইন প্রয়োগ করাটা ঠিক নয়। সুপ্রিম কোর্টের বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় জোর দিয়েছেন এই বিষয়ের উপর। সোমবার সন্ধ্যায় জাস্টিস চন্দ্রচূড় ইন্দো- আমেরিকা জয়েন্ট সামার কনফারেন্সে বক্তব্য রাখার সময় উল্লেখ করেন, ‘নাগরিকদের হয়রানি করার জন্য. তাঁদের স্বাধীনতা কেড়ে নেওয়ার জন্য কোনও আইনকে প্রয়োগ করা ঠিক নয়। ক্রিমিনাল ল, সন্ত্রাসবাদ বিরোধী পদক্ষেপ ভিনমত পোষনকারীদের বিরুদ্ধে ও নাগরিকদের হয়রানি করার জন্য অপব্যবহার করা উচিৎ নয়। অর্ণব গোস্বামী বনাম রাজ্য সরকারের মামলায় আমি দেখেছি আমাদের আদালত নাগরিকের স্বাধীনতার অধিকার থেকে যাতে বঞ্চিত না হয় সেটাকে গুরুত্ব দিয়েছে।’

 জাস্টিস চন্দ্রচূড় দেখিয়েছেন যে, স্বাধীনতা থেকে একদিনের জন্য বঞ্চিত থাকাও উচিৎ নয়। বিচারক জানিয়েছেন, বিশ্বের প্রাচীন ও সর্ববৃহৎ গণতন্ত্রে বহু মাত্রিক সংস্কৃতি, নানা মতের সমাজ রয়েছে। সেখানে সংবিধান অবশ্য়ই মানবিধকার রক্ষার বিষয়কে মান্যতা দেওয়ার উপর জোর দেয়। প্রসঙ্গত জাস্টিস চন্দ্রচূড় এমন সময়ে তাঁর মন্তব্য করছেন যখন ৮৪ বছর বয়সী স্ট্যান স্বামীর মৃত্যুকে ঘিরে নানা ক্ষোভ দানা বাঁধছে দেশের অভ্য়ন্তরে। গত বছর এলগার পরিষদ মামলায় সন্ত্রাসবাদ বিরোধী আইনে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। স্বাস্থ্যের অবনতির কথা জানিয়ে হাই কোর্টে তাঁর জামিনের আবেদন করা হয়েছিল কিন্তু তার আগেই গত সপ্তাহে মুম্বইয়ের হাসপাতালে তাঁর মৃত্যু হয়।।  

 

বন্ধ করুন