বাংলা নিউজ > ঘরে বাইরে > অরুণাচল সীমান্তের কাছে চিনের কর্মকাণ্ড অব্যাহত! কী জানাল ভারতীয় সেনা?

অরুণাচল সীমান্তের কাছে চিনের কর্মকাণ্ড অব্যাহত! কী জানাল ভারতীয় সেনা?

অরুণাচল প্রদেশের মাটিতে আস্ত গ্রাম তৈরি করছে চিন। (প্রতীকী ছবি)

জেনারেল কালিতা বলেন, 'আমরা আমাদের পরিকাঠামোর উন্নতি করছি। আর ব্যবস্থাপনা তৈরি করছি যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়।' উল্লেখ্য, অরুণাচল এলাকায় আবহাওয়ার পরিস্থিতি সেনার কাছে অন্যতম চ্যালেঞ্জ। তবে তা পার করেই দেশকে নিরাপত্তা দিতে চলছে অতন্দ্র প্রহরা।

লাদাখ সংঘাতের আবহে গত ২০২০ সালের মে মাস থেকে ভারত ও চিনের সম্পর্ক তলানিতে গিয়েছে। দুই দেশের সেনার মধ্যে গালওয়ান সংঘাত ও সেখানে একাধিক ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার ঘটনা আজও ভারত ভুলতে পারেনি! এরই মধ্যে পরবর্তীকালে পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে আসলেও চিনের গতিবিধিতে কড়া নজর রেখে চলেছে ভারত।

এরই মাঝে জানা যাচ্ছে, পূর্ব প্রান্তে অরুণাচল সীমান্তে চিন ফের নির্মাণ কাজ জারি রেখেছে। একথা জানিয়েছে ভারতীয় সেনা। গোটা অরুণাচল প্রদেশ সীমান্ত ঘেঁষে যে এলাকা তাতেই চিন নির্মাণ কাজ করে যাচ্ছে। উল্লেখ্য, বহুদিন ধরেই চিনের দাবি, তারা অরুণাচলকে বারতের অংশ বলে মনে করে না। তার মাঝে এমন কর্মকাণ্ড রীতিমতো হতবাক করেছে অনেককে। ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ডের কমান্ডার ইন চিফ জেনারেল আর পি কালিতা চিনের এই নির্মাণ কাজ নিয়ে বক্তব্য পেশ করেছেন। তাঁর মতে অরুণাচল সীমান্ত সংলগ্ন এলাকায় চিন যে গ্রামগুলি তৈরি করেছে, তা দুটি কাজেই লাগাতে পারে বেজিং। স্বামীকে তাঁর বাবা-মায়ের থেকে দূরে রাখা স্ত্রীয়ের নিষ্ঠুরতা, জানাল হাইকোর্ট

এই নির্মাণ কাজ সম্পর্কে জেনারেল কালিতা বলেন, 'তিব্বত অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা জুড়ে, প্রচুর পরিকাঠামো উন্নয়ন চলছে। অপর পক্ষ ক্রমাগত তাদের রাস্তা, রেল এবং বিমান সংযোগের উন্নতি ঘটাচ্ছে যাতে তারা একটি বিশেষ পরিস্থিতিতে তৎপর হতে বা বাহিনীকে একত্রিত করতে আরও ভাল অবস্থানে থাকে।' তিনি বলেন, গোটা পরিস্থিতি তাঁদের নজরে রয়েছে। জেনারেল কালিতা বলেন, 'আমরা আমাদের পরিকাঠামোর উন্নতি করছি। আর মেকানিজম তৈরি করছি যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়।' উল্লেখ্য, অরুণাচল এলাকায় আবহাওয়ার পরিস্থিতি সেনার কাছে অন্যতম চ্যালেঞ্জ। তবে তা পার করেই দেশকে নিরাপত্তা দিতে চলছে অতন্দ্র প্রহরা।

বন্ধ করুন