বাংলা নিউজ > ঘরে বাইরে > Boat capsizes in Nigeria: বিয়েবাড়ি থেকে ফেরার পথে ভয়াবহ নৌকাডুবি, ১০৩জনের মৃত্যু নাইজেরিয়ায়

Boat capsizes in Nigeria: বিয়েবাড়ি থেকে ফেরার পথে ভয়াবহ নৌকাডুবি, ১০৩জনের মৃত্যু নাইজেরিয়ায়

এভাবেই স্থানীয়ভাবে তৈরি নৌকায় ঝুঁকির পারাপার হয় নাইজার নদীতে প্রতীকী ছবি(AP Photo/Jerome Delay, File) (AP)

রাজধানী থেকে প্রায় ১৬০ কিমি দূরে এই ভয়াবহ দুর্ঘটনা। প্রচুর লোকজন একটি নৌকায় চেপে পড়েছিলেন। আর তারপরই মাঝনদীতে উলটে যায় নৌকাটি। সব মিলিয়ে প্রায় ১০০জনকে উদ্ধার করা হয়েছে। অনেকে এখনও নিখোঁজ।

নাইজেরিয়ায় ভয়াবহ নৌকাডুবি। কাওয়ারা প্রদেশে নাইজার নদীকে ডুবে যায় নৌকাটি। সূত্রের খবর, অতিরিক্ত যাত্রী তোলা হয়েছিল ওই জলযানে। এরপর সেটি সোমবার ভোরের দিকে ডুবে যায়। শতাধিক ব্যক্তি প্রাণ হারিয়েছেন দুর্ঘটনায়। 

উত্তর নাইজেরিয়াতে একটি বিয়েবাড়ির অনুষ্ঠান থেকে ফিরছিলেন অতিথিরা। একেবারে গাদাগাদি করে তারা নৌকাতে ওঠেন। সব মিলিয়ে অন্তত ১০৩জনের মৃত্য়ু হয়েছে বলে খবর। তার মধ্যে অনেক শিশু ও মহিলা রয়েছেন। 

রাজধানী থেকে প্রায় ১৬০ কিমি দূরে এই ভয়াবহ দুর্ঘটনা। প্রচুর লোকজন একটি নৌকায় চেপে পড়েছিলেন। আর তারপরই মাঝনদীতে উলটে যায় নৌকাটি। সব মিলিয়ে প্রায় ১০০জনকে উদ্ধার করা হয়েছে। অনেকে এখনও নিখোঁজ। সূত্রের খবর, রাত পর্যন্ত পার্টি হয়েছিল। এরপর বাড়ি ফেরার জন্য তারা নৌকাতে চাপেন। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই টলমল করতে শুরু করে নৌকাটা। এরপর জলে ডুবে যায়। 

স্থানীয় সূত্রে খবর, প্রায় ৩০০জন ওই নৌকাতে চেপেছিলেন। এরপর সেটা জলে ভাসতে থাকে। তবে সম্ভবত জলের নিচে একটি কাঠের গুড়ির সঙ্গে নৌকাটির ধাক্কা লাগে। এরপর নৌকাটি ভেঙে যায়। আর তখনই লোকজন সব নদীতে পড়ে যান। ভোর তিনটে নাগাদ এই নৌকাডুবি হয়। তখন অনেকেই প্রথমে খবর পাননি। পরে বিষয়টি জানাজানি হয়। 

লোকজন জানাজানি হতেই স্থানীয়রা উদ্ধারকাজ শুরু করেন। অন্তত ৫০জনকে কোনওরকমে উদ্ধার করা হয়। তবে প্রথম দিকে কীভাবে উদ্ধার করা যাবে এত মানুষকে তা বোঝা যাচ্ছিল না। মঙ্গলবার বিকাল পর্যন্ত এলাকায় উদ্ধারকাজ চলছে। আর কোথায় দেহ রয়েছে তার খোঁজ চলছে। পুলিশের মুখপাত্র অজয়ী জানিয়েছেন,সারা রাত উদ্ধারকাজ চলবে। বুধবার পর্যন্ত এই উদ্ধারকাজ চলবে। তবে স্থানীয়দের দাবি, এত বড় নৌকাডুবি এর আগে এখানে কোনওদিন তাঁরা শোনেননি। 

কাওয়ারার গভর্নর অফিসের তরফে শোকবার্তা জানানো হয়েছে। উদ্ধারকাজের উপর টানা নজর রাখা হচ্ছে। তবে স্থানীয়দের মতে, নাইজেরিয়াতে নৌকাডুবি মাঝেমধ্যেই হয়। কারণ অনেকেই স্থানীয়ভাবে নৌকা তৈরি করে নদী পারাপার করেন। আর তখনই বিপদের মুখে পড়েন তারা। তবে এভাবে ভোর রাতে এত মানুষ একটা নৌকাতে চেপে পড়ার ঘটনার সচরাচর হয় না। এই ঘটনাকে ঘিরে যাত্রীদের নিরাপত্তা নিয়ে বড় প্রশ্ন উঠছে। আরও কেন দেহ ভেসে গিয়েছে কি না তা দেখা হচ্ছে। বিয়ে বাড়িতেও শোকের ছায়া নেমে এসেছে। 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

দুবাই বেড়ানোর প্ল্যান? এবার ভিসা একবার, ৫ বছরে এন্ট্রি বারবার! শিবরাত্রির আগেই শুক্রের গোচর, টাকার আগমন কে রোখে! লাকি বহু রাশি নিকট আত্মীয়াকে ১২ বছর ধরে ধর্ষণ! পকসো আইনে গ্রেফতার জনপ্রিয় অভিনেতা এবার বেসাল্ট খনির জন্য ডাকা হবে গ্লোবাল টেন্ডার, দেউচা পাঁচামি নিয়ে মন্তব্য অরূপ সীমান্তে দলছুট দুই হাতি, জলদাপাড়া থেকে এল কুনকি, ঘুমিয়ে পড়ল গজরাজ লুকিয়ে স্ত্রী আর তাঁর বসের কথা শুনতেন স্বামী, সেখান থেকেই আয় হল ২৩ কোটি ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে ৩ নয়া 'সংহিতা', মুছে যাচ্ছে ব্রিটিশ আমলের নিয়ম বাঁ-হাতি ব্যাটার হিসেবে এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান, ভাঙলেন সৌরভ, গৌতমের নজির গাইবেন অরিজৎ-রিয়ানা, আম্বানি-পুত্রের প্রাক-বিয়ের উৎসবে শামিল হবেন শাহরুখ-সলমন গঙ্গাস্নান করতে যাওয়ার পথে ট্রাক্টর পড়ল পুকুরে, মৃত ১৫, কোথায় হল এই দুর্ঘটনা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.