বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকায় বিধ্বংসী ঘূর্ণিঝড়, ৫০জনেরও বেশি মৃত্যুর আশঙ্কা

আমেরিকায় বিধ্বংসী ঘূর্ণিঝড়, ৫০জনেরও বেশি মৃত্যুর আশঙ্কা

আমেরিকার ইলিয়নসে ভেঙে পড়েছে গোডাউন, চলছে উদ্ধারকাজ।( Chris Phillips/Maverick Media Group, LLC via REUTERS ) (CHRIS PHILLIPS via REUTERS)

ইলিয়নসে আমাজনের গুদাম ভেঙে গিয়েছে প্রবল ঝড়ে।

আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বের কেনটাকিতে শুক্রবার মধ্যরাতে ভয়াবহ ঘূর্ণিঝড়। সূত্রের খবর অন্তত ৫০জনের মৃত্য়ু হয়েছে ঘূর্ণিঝড়ের দাপটে। কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসেয়ার সংবাদ মাধ্যমের কাছে একথা জানিয়েছেন। কেনটাকির বিস্তীর্ণ এলাকা ঝড়ে একেবারে বিধ্বস্ত হয়ে গিয়েছে। কেনটাকির গভর্নর জানিয়েছেন, অন্তত ৫০জনেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে। মৃত্যুর সংখ্য়া বৃদ্ধি পেয়ে ৭০ থেকে ১০০ পর্যন্ত হতে পারে। একেবারে ভয়াবহ অবস্থা। কেনটাকির ইতিহাসে এত ভয়াবহ ঘূর্ণিঝড় এর আগে হয়নি। জানিয়েছেন গভর্নর।

কেনটাকির গভর্নর জানিয়েছেন, একটি মোমবাতি কারখানার উপরে ছাদ ভেঙে পড়েছিল। তার জেরে অনেকের প্রাণহানির আশঙ্কা রয়েছে। মধ্যরাতের আগে আমি স্টেট অফ এমার্জেন্সি জারি করেছি। এদিকে সূত্রের খবর, শুক্রবার আমেরিকারই একটি অঙ্গরাজ্য ইলিয়নসে আমাজনের গুদাম ভেঙে গিয়েছে প্রবল ঝড়ে। স্থানীয় মিডিয়া সেই সময় জানিয়েছিল, প্রায় শতাধিক কর্মী সেই চাপা পড়ে গিয়েছেন।

এদিকে সূত্রের খবর, শনিবার ভোর থেকেই উদ্ধারকাজ শুরু হয়ে গিয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি মোকিবিলার চেষ্টা করা হচ্ছে। এদিকে ইলিয়নসের গভর্নর জেবি প্রিটজার জানিয়েছেন, দুর্গত মানুষদের জন্য আমি প্রার্থনা করছি। স্টেট পুলিশ ও দুর্যোগ মোকাবিলার কর্মীরা ঘটনাস্থলে রয়েছেন। এদিকে আমাজনের তরফে জানানো হয়েছে, কর্মীদের সুরক্ষার জন্য সবরকম উদ্যোগ নেওয়া হচ্ছে। এদিকে মিসৌরি, আরকানাস, কেনটাকি ও টেনিসির উপর দিয়েই মূলত ঝড়টি গিয়েছে। আরকানাসে একজনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে একটি নার্সিংহোম। 

 

বন্ধ করুন