বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনে চাকরি হারানো ভারতীয়দের ৫০ শতাংশ 'বেকার ভাতা' দিচ্ছে কেন্দ্র, জানুন বিশদে
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লকডাউনে চাকরি হারানো ভারতীয়দের ৫০ শতাংশ 'বেকার ভাতা' দিচ্ছে কেন্দ্র, জানুন বিশদে

  • এই প্রকল্পের মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

অটল বীমিত ব্যক্তি কল্যাণ যোজনার অধীনে কাজ হারানো ভারতীয়দের ভাতা দিচ্ছে কেন্দ্র। এই প্রকল্পের মেয়াদ এবার ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল। আগে এই প্রকল্পের মেয়াদ ছিল ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত। কেন্দ্রের এই প্রকল্পের মাধ্যমে ৫০ হাজারেরও বেশি মানুষ উপকৃত হচ্ছেন। প্রকল্পটি এম্প্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনের তত্ত্বাবধানে চলছে।

এই প্রকল্পের অধীনে একজন বেকার ব্যক্তির শেষ পাওয়া বেতনের গড়ের ৫০ শতাংশ পরিমাণ অর্থ ভাতা হিসেবে দিচ্ছে কেন্দ্র। সুবিধা পেতে সংশ্লিষ্ট ব্যক্তিকে এম্প্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনের কোনও শাখায় গিয়ে আবেদন জানাতে হবে। আবেদনপত্র খতিয়ে দেখে সেই ব্যক্তির শেষ তিন মাসের গড় বেতনের ৫০ শতাংশ টাকা দেওয়া হবে সরকারের তরফে।

লকডাউনের সময় বেসরকারি সংস্থা থেকে কাজ হারানো কোনও ব্যক্তি এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য। পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তির থেকে প্রতিমাসে পিএফ/ইএসআই কাটা হলে তবেই তিনি অটল বীমিত ব্যক্তি কল্যাণ যোজনায় আবেদন করতে পারবেন। যথাযথ নথির ভিত্তিতে এই প্রকল্পের মাধ্যমে নিজের তিন মাসের গড় বেতনের ৫০ শতাংশ পর্যন্ত পেতে পারেন বেকার হওয়া ব্যক্তি।

আবেদনের উপায়: ইএসআইসির ওয়েবসাইট থেকে অটল বীমিত ব্যক্তি কল্যাণ যোজনার আবেদন পত্র ডাউনলোড করে তা পূরণ করে ইএসআইসি শাখায় জমা দিতে হবে। ফর্মের সঙ্গে ২০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে নোটারির হলফনামা থাকতে হবে। সঙ্গে এবি-১ এবং এবি-৪ ফর্ম জমা করতে হবে। তবে যদি কেউ নিজের ভুলে চাকরি হারান তাহলে সেই ব্যক্তি এই প্রকল্পের সুবিধা পাবেন না।

বন্ধ করুন